অ্যান্ড্রয়েড ক্যামেরা ব্যবহার করে কিউআর কোড স্ক্যান করুন

0
396

কিউআর কোড বা কুইক রেসপন্স কোড হচ্ছে এক ধরনের মেট্রিক্স বারকোড যা দ্বিমাত্রিক চিত্রের মতো হয়ে থাকে। এই কোডটির ব্যবহার বর্তমানে স্মার্টফোনে সবচেয়ে বেশি দেখা যায়। সাধারণত কোনো কোড, লেখা বা ওয়েব ঠিকানা দ্রুত মোবাইল ফোনে পাঠানোর জন্য কিউআর কোড ব্যবহার করা হয়। আজ দেখাবো কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের ক্যামেরা ব্যবহার করে কিউআর কোড ব্যবহার করতে পারবেন।

কেন কিউআর কোড

কিউআর কোড ব্যবহার করে আপনি ওয়েব থেকে নিমিষেই ব্যবহারকারীর স্মার্টফোনে ওয়েব ঠিকানা বা বিভিন্ন তথ্য পাঠিয়ে দিতে পারবেন। ধরুন আপনি আপনার ওয়েবপেজটি ভিজিটরদের মোবাইলের মাধ্যমেও দেখার সুযোগ করে দিতে চান। সাধারণত আপনার ওয়েবসাইটের ঠিকানা মোবাইলের ব্রাউজারে টাইপ করেই প্রবেশ করতে হবে ব্যবহারকারীদের। কিন্তু কিউআর কোড প্রদর্শন করলে অ্যান্ড্রয়েড ও অন্যান্য স্মার্টফোন ও ট্যাবলেট ডিভাইস (যেগুলো কিউআর কোড স্ক্যান সাপোর্ট করে) ব্যবহারকারীরা তাদের ডিভাইসের স্ক্যানার অ্যাপ্লিকেশনটি চালু করে ক্যামেরা কম্পিউটার স্ক্রিনের দিকে তাক করলেই হবে। মূহুর্তেই কিউআর কোডে এনকোড করা ঠিকানাটি তাদের ডিভাইসে ফুটে উঠবে এবং সেখান থেকে এক ক্লিকেই ব্যবহারকারীরা ব্রাউজারে সেই ঠিকানাটি ভিজিট করতে পারবেন।

এবারে আসুন জেনে নিই আমাদের সবচেয়ে পছন্দের কিউআর কোড স্ক্যানার অ্যাপ্লিকেশনের কথা।

 

নিওরেডার

নিওরেডার আমাদের দেখা সবচেয়ে দ্রুত কিউআর কোড স্ক্যানার। অন্যান্য অ্যাপ্লিকেশনের তুলনায় এটি তুলনামূলক দ্রুত কাজ করে। আর এর আরেকটি ভালো দিক হলো এটি দিয়ে বারকোড বা কিউআর কোড স্ক্যান করার জন্য ইন্টারনেট সংযোগের প্রয়োজন হয় না। বেশিরভাগ (যদি সবগুলো না হয়ে থাকে) স্ক্যানার অ্যাপ্লিকেশনগুলোই ইন্টারনেট সংযোগ ছাড়া কাজ করতে পারে না। তাই আপনি যদি কোনো একটি কিউআর কোডের আড়ালে কী ঠিকানা বা বার্তা লুকায়িত আছে তা দেখতে চান, তাহলে তার জন্য আপনার ইন্টারনেট সংযোগ চালু করতে হবে। কিন্তু সারাক্ষণ ইন্টারনেট সংযোগ চালু রাখলে ডেটা খরচ ও ব্যাটারি খরচ দুই-ই বেড়ে যায়। তাই নিওরেডার আমাদের বিচারে সবচেয়ে সেরা কোড স্ক্যানার অ্যাপ্লিকেশন।

নিওরেডার প্রায় সব ধরনের কোডই স্ক্যান করতে পারে। কিউআর, ডেটাম্যাট্রিক্স, এজটেক, ইএএন, ইউপিসি ইত্যাদি। আর এটি ব্যবহারও পানির মতো সোজা। অ্যাপ্লিকেশনটি চালু করুন, ক্যামেরাটি কোডের দিকে তাক করুন, ব্যস! এক সেকেন্ডেই কোডে থাকা মেসেজটি চলে আসবে আপনার মোবাইলের স্ক্রিনে। যদি এটি কোনো ওয়েব ঠিকানা হয়, তাহলে আপনি সেখান থেকেই সরাসরি ব্রাউজ করতে পারবেন।

স্ক্যান 2 অ্যান্ড্রয়েড ক্যামেরা ব্যবহার করে কিউআর কোড স্ক্যান করুন

গুগল প্লে স্টোর লিংকঃ নিওরেডার

যাদের ডিভাইসে ইতোমধ্যেই অন্যান্য স্ক্যানার রয়েছে, তারাও যেন চেখে দেখতে পারেন অত্যন্ত দ্রুতগতির এই স্ক্যানার অ্যাপ্লিকেশনটি, এই জন্যই উপরে কিউআর কোডটি দেয়া হয়েছে। আর যাদের নিওরেডার আছে এবং আরও কিছু স্ক্যানার পরীক্ষা করে দেখতে চান, তারা দেখতে পারেন এই লিংকের গুগল গগলস এবং স্ক্যান।

স্ক্যানার অ্যাপ্লিকেশন ডাউনলোড শেষ? এবার নিচের কিউআর কোডটি স্ক্যান করে এখনই ভিজিট করুন অ্যান্ড্রয়েড কথনের মোবাইল সংস্করণ।

স্ক্যান 3 অ্যান্ড্রয়েড ক্যামেরা ব্যবহার করে কিউআর কোড স্ক্যান করুন

পোস্টটি সম্পর্কে আপনার মতামত জানাতে ভুলবেন না যেন!

একটি উত্তর ত্যাগ