অ্যান্ড্রয়েডের স্ক্রিন শেয়ার করুন আপনার কম্পিউটার অথবা ল্যাপটপে (মেগা টিউন)

0
456

প্রিয় অ্যান্ড্রয়েড ডিভাইসটির স্ক্রিন কি আপনি কখনো আপনার ল্যাপটপ বা ডেস্কটপে শেয়ার করতে চেয়েছেন? যদি কখনো এরকম খেয়াল আপনার মনে এসে থাকে তবে আজকের এই টিউটোরিয়ালটি আপনারই জন্য। এই টিউটোরিয়াল থেকে আমরা জানবো, কীভাবে আপনি আপনার প্রিয় অ্যান্ড্রয়েড ডিভাইসটির স্ক্রিন আপনার ল্যাপটপ কিংবা ডেস্কটপ কম্পিউটারে শেয়ার করতে পারেন। চলুন, ধাপে ধাপে প্রসেসটি দেখে নেই।

এই প্রক্রিয়ায় স্ক্রিন শেয়ার করার জন্য আপনার যা যা লাগবেঃ

১. একটি রুটেড ডিভাইস। কেননা, MirrorOP Sender অ্যাপলিকেশনটি রান করানোর জন্য রুট পারমিশন দরকার হবে। দেখে নিন রুট কী ও কেন।
২. রাউটার অথবা ডাটা ক্যাবল। আপনার যদি রাউটার থেকে থাকে তবে একই নেটওয়ার্কের অন্তর্ভুক্ত থেকে আপনি তারহীন ভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটির স্ক্রিন শেয়ার করতে পারবেন। অন্যথায় আপনাকে ডাটা ক্যাবলের মাধ্যমে শেয়ার করতে হবে।
৩. MirrorOP Sender এবং MirrorOP Receiver অ্যাপ্লিকেশন। MirrorOP Sender অ্যাপ্লিকেশনটি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য এবং MirrorOP Receiver অ্যাপ্লিকেশনটি আপনার ডেস্কটপের জন্য। MirrorOP Sender অ্যাপ্লিকেশনটি প্লে স্টোর থেকে বিনামূল্যেই ডাউনলোড করে নিতে পারবেন এবং MirrorOP Receiver সফটওয়্যারটি এখান থেকে ডাউনলোড করে নিন ।

মূল প্রক্রিয়া শুরু করার পূর্বে আমি ধরে নিচ্ছি আপনার ডিভাইসটি রুটেড এবং আপনার কম্পিউটার এবং অ্যান্ড্রয়েড স্মার্টফোনটি রাউটারের মাধ্যমে একই নেটওয়ার্কের সাথে যুক্ত। আর আপনার রাউটার না থাকলেও চিন্তার কোন কারণ নেই। ইউএসবি ক্যাবলের মাধ্যমে স্ক্রিন শেয়ার করার পদ্ধতিও আমি বর্ণনা করব।

প্রথমে আপনি আপনার কম্পিউটারে ইন্সটল করা MirrorOP Receiver সফটওয়্যারটি রান করান। নিচের মত একটি উইন্ডো দেখতে পাবেন।

অ্যান্ড্রয়েড অ্যান্ড্রয়েডের স্ক্রিন শেয়ার করুন আপনার কম্পিউটার অথবা ল্যাপটপে (মেগা টিউন)

এখানে 000.000.0.000 এর স্থানে আপনাকে MirrorOP Receiver সফটওয়্যারটি আপনাকে একটি আইপি অ্যাড্রেস দেখাবে। এখন আপনার কম্পিউটারটি সিগন্যাল রিসিভ করতে প্রস্তুত। এবার আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটিতে ইন্সটল করা MirrorOP Sender অ্যাপ্লিকেশনটি খুলুন ।

অ্যান্ড্রয়েড 2 অ্যান্ড্রয়েডের স্ক্রিন শেয়ার করুন আপনার কম্পিউটার অথবা ল্যাপটপে (মেগা টিউন)

উপরের স্ক্রিনশটটিতে দেখুন । মোবাইল থেকে সেন্ডার অ্যাপটি ওপেন করার পরে প্রথমে এটি রিসিভার এর সিগন্যাল বা আইপি খুঁজবে।

অ্যান্ড্রয়েড 3 অ্যান্ড্রয়েডের স্ক্রিন শেয়ার করুন আপনার কম্পিউটার অথবা ল্যাপটপে (মেগা টিউন)

উপরের স্ক্রিনশটটিতে দেখুন একটি রিসিভারের আইপি খুঁজে পেয়েছে। এখন আপনি খুঁজে পাওয়া আইপিটি সিলেক্ট করলে রুট পারমিশন চাইবে।

অ্যান্ড্রয়েড 4 অ্যান্ড্রয়েডের স্ক্রিন শেয়ার করুন আপনার কম্পিউটার অথবা ল্যাপটপে (মেগা টিউন)

রুট পারমিশন দিন । এরপর আপনি নিচের ছবির মত একটি স্ক্রিন দেখতে পাবেন।

অ্যান্ড্রয়েড 5 অ্যান্ড্রয়েডের স্ক্রিন শেয়ার করুন আপনার কম্পিউটার অথবা ল্যাপটপে (মেগা টিউন)

এখানে আপনাকে লাইসেন্স কি কেনার কথা মনে করিয়ে দিচ্ছে । আমি টিউটোরিয়ালটির প্রথমদিকে বলেছিলাম যে এটি আপনি বিনামূল্যেই ডাউনলোড করে নিতে পারবেন। কিন্তু অ্যাপটির লাইসেন্স কি মূলত কিনতে হয়। আপনি না কিনে থাকলেও সমস্যা নেই। এটি শুধু কিছু সময় পর পর আপনাকে একটি পপ আপ বার্তার মাধ্যমে লাইসেন্স কি কেনার কথা মনে করিয়ে দেবে। আপনি এই উইন্ডোটা স্কিপ করার পরে নিচের মত একটি স্ক্রিন দেখতে পাবেন।

অ্যান্ড্রয়েড 6 অ্যান্ড্রয়েডের স্ক্রিন শেয়ার করুন আপনার কম্পিউটার অথবা ল্যাপটপে (মেগা টিউন)

হ্যাঁ, এটিই সেন্ডার অ্যাপটির মূল স্ক্রিন। দেখুন প্লে আর স্টপ – দুটি আইকন দেখা যাচ্ছে। ‘প্লে’ বাটনটি সিলেক্ট করলেই আপনি আপনার কম্পিউটারে আপনার স্ক্রিন মোবাইলের স্ক্রিনটি দেখতে পাবেন।

অ্যান্ড্রয়েড 7 অ্যান্ড্রয়েডের স্ক্রিন শেয়ার করুন আপনার কম্পিউটার অথবা ল্যাপটপে (মেগা টিউন)

দেখুন, আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটির স্ক্রিন দেখা যাচ্ছে। এখন যেহেতু আপনি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে সেন্ডার অ্যাপটির ওপেন করে রেখেছেন তাই আপনার কম্পিউটারের মনিটরেও সেটিই প্রদর্শিত হচ্ছে। এখন আপনি সেন্ডার অ্যাপটির উপরের ডান দিকে কর্নারে থাকা হোম আইকনটিতে চাপ দিন। এই কাজটি আপনি আপনার কম্পিউটার থেকে মাউসের মাধ্যমেও করতে পারবেন আর আপনার ডিভাইস থেকে তো পারবেনই। হোম বাটনটি প্রেস/টাচ করলে সরাসরি আপনার লঞ্চারের হোমস্ক্রিন চলে আসবে। যেমন, আমি হোম বাটন চাপ দেয়ার পরে আমার কম্পিউটার স্ক্রিনে লাঞ্চারের হোম স্ক্রিন দেখাচ্ছে। দেখুন নিচের ছবিটিঃ

অ্যান্ড্রয়েড 8 অ্যান্ড্রয়েডের স্ক্রিন শেয়ার করুন আপনার কম্পিউটার অথবা ল্যাপটপে (মেগা টিউন)

দেখুন, আমি আমার মোবাইলের মেনুতে গিয়েছি।

অ্যান্ড্রয়েড 9 অ্যান্ড্রয়েডের স্ক্রিন শেয়ার করুন আপনার কম্পিউটার অথবা ল্যাপটপে (মেগা টিউন)

আপনি চাইলে মাউস দিয়ে রিসিভারে প্রদর্শিত অ্যান্ড্রয়েড স্ক্রিনটির উপর মাউস ড্র্যাগ করেও মেনু পরিবর্তন করতে পারবেন। চলুন, ক্যামেরা অ্যাপ্লিকেশনটি অ্যাপটি খুলে দেখা যাক।

অ্যান্ড্রয়েড 10 অ্যান্ড্রয়েডের স্ক্রিন শেয়ার করুন আপনার কম্পিউটার অথবা ল্যাপটপে (মেগা টিউন)

ক্যামেরা অ্যাপটি চালু করার পরে আপনার মনে হতে পারে এটিতো ‘ল্যান্ডস্কেপ’ মোডে দেখা যাচ্ছেন। এর জন্যে আপনি আপনার সেন্ডার অ্যাপ্লিকেশনটির মূল মেনুতে যান।

অ্যান্ড্রয়েড 11 অ্যান্ড্রয়েডের স্ক্রিন শেয়ার করুন আপনার কম্পিউটার অথবা ল্যাপটপে (মেগা টিউন)

দেখুন, নিচের দিকে ‘রোটেট’ নামের একটি অপশন রয়েছে। সিলেক্ট করলে নিচের মত স্ক্রিন দেখতে পারবেনঃ

অ্যান্ড্রয়েড 12 অ্যান্ড্রয়েডের স্ক্রিন শেয়ার করুন আপনার কম্পিউটার অথবা ল্যাপটপে (মেগা টিউন)

দেখুন, অটো, ০,৯০, ১৮০ এবং ২৭০ ডিগ্রী অপশনগুলো দেয়া আছে। আমি ২৭০ ডিগ্রী অপশনটি সিলেক্ট করে ক্যামেরা অ্যাপলিকেশনটি চালু করার পর এখন দেখুনঃ
অ্যান্ড্রয়েড 13 অ্যান্ড্রয়েডের স্ক্রিন শেয়ার করুন আপনার কম্পিউটার অথবা ল্যাপটপে (মেগা টিউন)

রোটেট করা ছাড়াও, আপনি রেজুলেশন সিলেক্ট করে দিতে পারবেন অর্থাৎ, কোন মানের স্ক্রিন আপনি আপনার পিসিতে শেয়ার করতে চাচ্ছেন।

ইউএসবি ক্যাবলের মাধ্যমে কীভাবে শেয়ার করবেনঃ

১. আপনি আপনার রিসিভার অ্যাপ্লিকেশনের কম্পিউটারে রান করান। এটি সেন্ডারের জন্য একটি আইপি অ্যাড্রেস দেখাবে।
২. ইউএসবি ক্যাবলের মাধ্যমে আপনি আপনার ফোনকে কম্পিউটারের সাথে কানেক্ট করুন। এরপর আপনার Settings > Wirless & Networks > More > Tethering & Portable Hotspot > USB Tethering অপশনে টিক দিন।
৩. এরপর আপনার ডিভাইসের সেন্ডার অ্যাপটি চালু করুন। এরপরের বাকি কাজ উপরের পদ্ধতির মতোই।

সুবিধাঃ
১. এই অ্যাপ্লিকেশনটির মাধ্যমে আপনি আপনার ডিভাইসের স্ক্রিন শেয়ার করতে পারবেন।
২. কিছুটা OTG এর সুবিধা উপভোগ করতে পারবেন।
৩. স্মার্টফোন পরিচালনার যাবতীয় কাজ কম্পিউটার থেকেও করতে পারবেন।

অসুবিধাঃ
১. কিছুটা ল্যাগি।
২. রেজিস্ট্রেশন না করলে বিরক্তিকর পপ আপ বার্তা প্রদর্শন করবে।

এই ছিল MirrorOP এর সাহায্যে অ্যান্ড্রয়েড ডিভাইসের স্ক্রিন শেয়ার করার পদ্ধতি। আরও কিছু পদ্ধতি আছে, তবে MirrorOP পদ্ধতিটি স্ক্রিন শেয়ার করার জন্য কিছুটা সহজ। অনান্য পদ্ধতিগুলো নিয়েও পরবর্তী সময়ে টিউটোরিয়াল লিখব আশা করছি। তাই আমাদের সঙ্গেই থাকুন।

একটি উত্তর ত্যাগ