Anonymous I2P NETWORK : অদৃশ্য অন্তজালে দৃশ্যমান জগত ! !

0
574

আপনি কি ইন্টারনেট এ পুরোপুরি নিরাপদ , আপনি কি নিজেকে অ্যানোনিমাস বলে দাবি করার যোগ্য , আপনি কি আপনার  জাভাস্ক্রিপ্ট , আই ফ্রেম পুরোপুরি ভাবে বন্ধ করেছেন ? আপনি কি এইচ টি পি পি তেই ব্রাউজ করছেন ? আপনার কম্পিউটার এ কি কোন কুকি রাখেন যার সাহায্যে যেকোনো ওয়েবসাইট আপনাকে সনাক্ত করতে পারে ? আপনি কোন অপারেটিং সিস্টেম ব্যাবহার করছেন ? আশা করি সেটি উইন্ডোজ বা ম্যাক না , কারণ তাহলে আপনি নিজেকে অ্যানোনিমাস বলে দাবি করার যোগ্যতা রাখেন না । তাই যে কেউ যখন নিজের ক্ষমতাকে যখন অপরিমেয় দাবি করে , এই সাধারন বিষয়গুলো  তার মাথায় রাখা  উচিত ।

আপনি যে দৃশ্যমান ইন্টারনেট দেখেন , সেটিই কি সাইবার জগতের সবকিছু , আপনি কি ভ্রমন করে ফেলেছেন সাইবার জগতের এ প্রান্ত থেকে ও প্রান্ত ? এসকল প্রস্ন যদি করা হয় আসলে যে কেউই বিস্মিত হয়ে যাবে , কারন আপনি যে ইন্টারনেট দেখেন তা মোট প্রোটোকল এর ৩০ শতাংশ। আর এখন তো ডার্ক ওয়েব আর TOR BROWSER এর কথা কারো অজানা নয় । দাগী আসামি থেকে শুরু করে উচ্চপদস্থ গোয়েন্দা কর্মকর্তা সবাই ডুবে যেতে চান ONION এর গোপন জগতে , ডার্ক ওয়েব এ যদিও ইন্টারনেট এর সিংহ ভাগ অবস্থিত তাই যে উদ্দেশ্য নিয়ে এটি তইরি হয়েছিল তার মতাদর্শ অনেকটাই পরিবর্তন হয়ে গেছে । ইন্টারনেট প্রাইভেসি আর তথ্য উন্মুক্ত করন এর দাবিতে প্রতিষ্ঠিত হয়েছিল ডার্ক ওয়েব , কিন্তু সময়ের আবহে ডার্ক ওয়েব হয়ে উঠেছে আসামী , কালোবাজারি , মাফিয়া আর অনৈতিক আলোকচিত্রের  আড্ডাখানা । ডার্ক ওয়েব এর সবথেকে জনপ্রিয় ওয়েবসাইট ছিল SILKROAD কিন্ত ২০১৩ তে আমেরিকার প্রতিরক্ষা মন্ত্রণালয় এর হস্তক্ষেপ এ বন্ধ হয়ে যায় সিল্ক রোড নেটওয়ার্ক । সিল্ক রোড হল  জনপ্রিয় বিটকয়েন ট্রেডিং ওয়েবসাইট । মূলত বিটকয়েন এর ধারনা এখান থেকেই উঠে আসে । ডার্ক ওয়েব এর মাধ্যমে অপরাধীরা ক্রেডিট কার্ড এর সাহায্যে টাকা তুলে , সেটির বিপনন ও ক্রয় সহজ করতেই চালু করে সিল্করোড ।

অনেক দিন বন্ধ থাকার পর সিল্করোড ফিরে এসেছে নতুন এক নেটওয়ার্ক এ । এই ইন্টারনেট নেটওয়ার্ক অদৃশ্য । এই নেটওয়ার্ক এ আপনার কোন আইপি নেই , মানে আপনার কোন অস্তিত্ব নেই । তাই কি এই নেটওয়ার্ক ; এটি নিয়ে আলোকপাত করাই আমার লেখার মূল আলোচ্য বিষয়বস্তু
Anonymous I2P NETWORK

অদৃশ্য ইন্টারনেট প্রজেক্ট (I2P) একটি কম্পিউটার নেটওয়ার্ক স্তর যা কিছু অ্যাপ্লিকেশন এর সমষ্টি যারা অনির্বচনীয় উপায়ে  এবং নিরাপদে  বার্তা পাঠাতে পারবে . এটি ব্যবহার করে, চ্যাট, ব্লগিং এবং ফাইল স্থানান্তর, বেনামী ওয়েব সার্ফিং সহ সব কাজ করা যায় . এই স্তর যে কার্যকরী সফ্টওয়্যার এটাকে একটি  I2P রাউটার বলা হয় এবং I2P চলমান একটি কম্পিউটারকে  একটি I2P নোড  বলা হয়.
800px-I2P_0.9.8.1 Anonymous I2P NETWORK : অদৃশ্য অন্তজালে দৃশ্যমান জগত ! !

আই টু পি ২০০৩ সাল থেকে একটি বেটা সফটওয়্যার হিসেবে ব্যবহার হয়ে আসছে । ডেভেলপাররা এই নেটওয়ার্ক এর পার টু পার ডিজাইন কে নিখাদ বলে  দাবি করলেও । এ নেটওয়ার্ক এ অনেক ত্রুটি পাওয়া যায় । যদিও বর্তমানে আইটুপি ডেভেলপিং উন্মুক্ত করে দেয়া হয়েছে ।

আইটুপি নেটওয়ার্ক নিজেই কঠোরভাবে বার্তা-ভিত্তিক, আইটুপিতে  নির্ভরযোগ্য স্ট্রিমিং যোগাযোগ অনুমতি পাওয়া একটি লাইব্রেরি আছে. সব যোগাযোগ হয় নেটওয়ার্ক এনক্রিপশন মেথডে মানে যার কাছে তথ্য পাঠানো হবে সেটি খোলার অ্যালগরিদম তার কাছেই থাকবে  , তাই আইপি উন্মুক্ত হবার কিংবা তৃতীয় পক্ষের কাছে কোন ভাবেই তথ্য ফাঁস হবেনা ।

ডেভেলপারদের অনেকে  অদৃশ্য আইআরসি প্রকল্পর একটি অংশ ছিল, যদিও তাদের ডিজাইন এবং ধারণার মধ্যে উল্লেখযোগ্য পার্থক্য আছে. IIP একটি বেনামী কেন্দ্রীভূত আইআরসি সার্ভারের ছিল. বেশ কার্যকর একটি সেন্সরশিপ-প্রতিরোধী বিতরণ তথ্য দোকান. I2P এর সাহায্যে প্রথাগত সাধারন ইন্টারনেট এর পাশাপাশি রয়েছে  পিয়ার টু পিয়ার বিতরণ যোগাযোগ স্তর (যেমন ইউজনেট, ইমেইল, IRC, ফাইল শেয়ারিং, ওয়েব হোস্টিং এবং HTTP, টেলনেট),
I2P এর অনেক ডেভেলপার শুধুমাত্র ছদ্মনামে অধীনে পরিচিত হয়.
hpeijthgisb47sfoos6c Anonymous I2P NETWORK : অদৃশ্য অন্তজালে দৃশ্যমান জগত ! !

I2P যেহেতু একটি গুপ্ত  নেটওয়ার্ক লেয়ার তাই এর নিজস্ব নেটওয়ার্কিং পদ্ধতি আছে ,
I2P রাউটার একটি ওয়েব ব্রাউজারের মাধ্যমে  একটি ওয়েব ফ্রন্টএন্ড যা রাউটার কনসোলের মাধ্যমে নিয়ন্ত্রিত হয়.

General networking
নেটওয়ার্কিং এর জন্য আইটুপি টানেল , SAM ( Simple Anonymous Networking ) বা বব এর মত অ্যাপ্লিকেশান গুলো এখানে আছে । আইটুপি টানেল এর মাধ্যমে একটি টানেল বা পথ উন্মুক্ত করা হয় যেখান থেকে টার্গেট ডিভাইস কে যুক্ত করা যায় , SAM এর সাহায্যে সকেট সিস্টেম এর অফলাইন এ লোকাল এনক্রিপ্টিং এর সাহায্যে মাসেজ পাঠানো যায় ।

File sharing

বেশ কিছু প্রোগ্রাম I2P নেটওয়ার্কের মধ্যে ব্যবহারের জন্য করুন BitTorrent কার্যকারিতা প্রদান করে. প্রতিটি .torrent ফাইল ডাউনলোড করার জন্য একটি ওয়েব ব্রাউজার দিয়ে ব্যবহারকারী I2P নেটওয়ার্ক অ্যাক্সেস করতে সক্ষম হচ্ছে  ব্যবহারকারী I2P মধ্যে থেকে  এর বাইরে সংযোগ স্থাপন করতে পারবেন না .  I2PSnark, হচ্চছে একটি প্যাকেজ যা  ইনস্টল করে  I2P মধ্যে যে কেউ  নিজেকে  অন্তর্ভুক্ত করতে পারেন , , এই নেটওয়ার্কের মাধ্যমে বেনামী swarming করা হয় , যার ফলে I2P জন্য একটি প্লাগ রয়েছে  যা একটি বিট-টরেন্ট ক্লায়েন্ট.এই প্লাগ উন্নয়ন এখনও একটি প্রাথমিক পর্যায়ে ], কিন্তু এটি আগে থেকেই মোটামুটি স্থিতিশীল .এ. এটা এখন আর সক্রিয়ভাবে বিকশিত হচ্ছে;

আরও কিছু প্রোগ্রাম 
iMule  I2P নেটওয়ার্কের জন্য eMule একটি পোর্ট. iMule বেনামী ফাইল ভাগ করে নেওয়ার জন্য তৈরি করা হয়. অন্যান্য ক্লায়েন্ট এর    বিপরীতে, iMule শুধুমাত্র I2P নেটওয়ার্কের মাধ্যমে সংযোগ স্থাপন করতে Kademlia ইন্টারফেস  ব্যবহার করে, তাই কোন সার্ভার প্রয়োজন হয়.
I2Phex I2P জনপ্রিয় Gnutella ক্লায়েন্টর একটি পোর্ট. এটা স্থিতিশীল এবং মোটামুটি কার্যকরী হয়.
Tahoe-LAFS একটি পোর্ট যেখানে  i2p বৈশিষ্ট্যসমূহ নিয়ে আসা হয়েছে. ফাইল বেনামে  গ্রিডের সংরক্ষণ করা জন্য এই  পোর্ট অনুমতি দেয়.
tgnnxe87koz59udwnmhu Anonymous I2P NETWORK : অদৃশ্য অন্তজালে দৃশ্যমান জগত ! !

Terminology

Eepsite

ইপিসাইট হল ওয়েবসাইট যেগুলো  অ্যানোনিমাস ভাবে এই নেটওয়ার্ক এ হোস্ট করা আছে । এদের এক্সটেনশন হল .i2p . এসব ওয়েবসাইট এই কমন নেটওয়ার্ক এর ভিতর হোস্ট করার সময় একটি Eepsite.txt ফাইল ব্যাবহার করা হয় , যার ফলে লোকাল এরিয়া নেটওয়ার্ক এর যেকোনো রাউটার সেটা চিনতে পারে এবং সেই ওয়েবসাইটে আপনাকে নিয়ে যেতে সক্ষম হয় ।

EepProxy
এটি হল আইটুপি নেটওয়ার্ক এর সাধারন একটি প্রক্সি নেটওয়ার্ক । আইটুপি ওয়েবসাইট আর ব্যাবহার কারীর মধ্যে এটি প্রক্সি বা স্তর হিসেবে কাজ করে ।
Peers, I2P nodes
ডার্ক ওয়েব এর মত আইটুপি তেও প্রতিটি কম্পিটার একে অপরের সাথে যুক্ত । এখানে প্রটি মেশিন পার টু পার লিঙ্ক এ পরস্পর যুক্ত থাকে । এবং চাইলে খুব সহজেই যোগাযোগ করতে সক্ষম হয় ।
Tunnels
আপনি যদি কোন তথ্য কাউকে পাঠান সেটি সরাসরি তার কাছে যাবেনা , প্রটি লিঙ্কড কম্পিটার এর মদ্ধে দিয়ে সেটি যাবে এই পদ্ধতির জন্য একটি টানেল তৈরি করবে এবং সর্বশেষ এ তথ্য পৌঁছে দিবে ।

aajees3wu7ic9zvik9si Anonymous I2P NETWORK : অদৃশ্য অন্তজালে দৃশ্যমান জগত ! !

একটি সার্চ ইঞ্জিন
ডার্ক ওয়েব বা আইটুপির একটি বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে এখানে একটি বিশেষ সার্চ ইঞ্জিন আছে যার নাম DuckDuckGO , এটি একটি কার্যকরী সার্চ ইঞ্জিন , এই সার্চ ইঞ্জিন আপনার অবস্থান ট্র্যাক করবে না , যা অন্য সার্চ ইঞ্জিন গুলো করে ।  ইঞ্জিনে যদি কোন ক্ষতিকর কি ওয়ার্ড লিখে সার্চ দেয়া হয় এই ইঞ্জিন সেটির কোন রেসাল্ট দেখায় না । এই ইঞ্জিনে তথ্য খুব সুসঙ্ঘত উপায়ে সংরক্ষিত ।

আপনার কি আইটুপি নেটওয়ার্ক ব্যাবহার করা উচিত

এই নেটওয়ার্ক এ যে কোন প্রোগ্রাম কে পুরোপুরি অ্যানোনিমাস করে দেয়া হয়েছে । টর এর মত এই নেটওয়ার্ক এ কোন কানেকশান এর সাধারন কোন আইডি থাকে না । এই নেটওয়ার্ক এর একটি বড় ভুল হচ্ছে যে এখানে অ্যানোনিমাস বিষয় টা পুরোপুরি  অসংজ্ঞাইত , মানে এই নেটওয়ার্ক এ একবার যদি কেউ চলে  আসে তাকে শনাক্ত করা কিছুটা মুশকিল ।
টর প্রজেক্ট এর মত ইটিকেও যুক্তরাষ্ট্র সরকার স্বীকৃতি বা অনুদান কিছুই প্রদান করে নি । এই সফটওয়্যার টি ডাউনলোড এর আগে কিছু জিনিশ মাথায় রাখা প্রয়োজন। আইটুপি তে আপনার আইপি প্রক্সি সেটিংস যদিও রিসেট করে দেয়া হয় , কিন্তু তবুও যদি আপনি ম্যানুয়ালি কনফিগার করে নিতে পারেন , সেটি সবথেকে ভাল । যেমন ধরুন আইটুপি থেকে সিল্করোড ব্রাউজ করতে চাইলে আইটুপি তে এই সাইটের ৩২ বা ৬৪ বিট নেটওয়ার্ক হ্যাঁস অ্যালগরিদম জানতে হবে ,
যদিও আইটুপি এখনো একটি আন্ডারগ্রাউন্ড টুল , এখন পর্যন্ত এই নেটওয়ার্ক থেকে কোন সাইট ব্যান করা হয়নি কিংবা কোন বড় ত্রুটি পাওয়া যায় নি ।

ডাউনলোড
https://geti2p.net/

আইটুপির নেটওয়ার্ক মেথড নিয়ে আরও কিছু বলার ছিল , এটি ক্রমেই জনপ্রিয় হচ্ছে , সমস্যা হচ্ছে ডার্ক ওয়েব বা আইটুপি তে মত প্রকাশ এর অবাধ স্বাধীনতার সুযোগ কে কাজে লাগিয়ে অনৈতিক কাজকর্ম বেশি হচ্ছে , যার ফলে এই নেটওয়ার্কগুলো সুখ্যাতির সাথে ব্যাপক দুর্নাম ও অর্জন  করছে ।
তাহলে আজ এই পর্যন্ত ,
আমিঃ http://www.facebook.com/II.45LAN.II

 

একটি উত্তর ত্যাগ