নিজে নিজেই ঠিক করুন মোবাইল অথবা ল্যাপটপ এর স্ক্রীন এর স্ক্রেচ বা আঁচরের দাগ

0
444

প্রথমে সেটটি বন্ধ করে নিন। ডিভাইসের ভেতরে যাতে তরল পদার্থ প্রবেশ করতে না পারে সেজন্য হেডফোন, চার্জার ও অন্যান্য পোর্টগুলো সিল করে নিন।

দাগ নিজে নিজেই ঠিক করুন মোবাইল অথবা ল্যাপটপ এর স্ক্রীন এর স্ক্রেচ বা আঁচরের দাগ

টুথপেস্ট

একটি কটনবাড বা এক টুকরো নরম সুতি কাপড়ে সামান্য টুথপেস্ট নিয়ে অাঁচড় পড়া স্থানে আলতোভাবে ঘষে দাগ দূর করা সম্ভব। দাগ উঠে গেলে আরেকটি ভেজা কাপড় দিয়ে লেগে থাকা টুথপেস্ট মুছে ফেলুন। এ কাজে জেল জাতীয় টুথপেস্ট ব্যবহার করা যাবে না।

গাড়ির অাঁচড়ের দাগ দূর করার ক্রিম

টার্টল ওয়্যাক্স, ৩এম স্ক্র্যাচ ও সোয়ার্ল রিমুভার ব্যবহার করা যাবে। এক টুকরা নরম কাপড়ে ক্রিম নিয়ে অাঁচড়ের ওপর প্রয়োগ করতে হবে।

 

শিরিশ কাগজমোবাইলের ট্যাপ খাওয়া অংশগুলোকে মসৃণ করতে ব্যবহার করা যেতে পারে শিরিশ কাগজ। তবে যতটা সম্ভব মসৃণ শিরিশ কাগজ ব্যবহার করতে হবে। এটি খুব সাবধানে ব্যবহার করতে হবে, নয়তো আরও অাঁচড়ের দাগ পড়তে পারে।

 

বেকিং সোডাএকটি পাত্রে দুই ভাগ বেকিং সোডা ও এক ভাগ পানি মিশিয়ে পেস্ট তৈরি করে পরিষ্কার নরম কাপড় দিয়ে অাঁচড়ের ওপর প্রয়োগ করতে হবে। পরে আরেকটি পরিষ্কার কাপড় দিয়ে মিশ্রণটি মুছে ফেলতে হবে।

 

বেবি পাউডারবেকিং সোডার বদলে বেবি পাউডার ব্যবহার করেও স্ক্র্যাচ রিমুভার তৈরি করা যাবে। প্রয়োগ করতে হবে একই পদ্ধতিতে।

 

ভেজিটেবল অয়েলছোট স্ক্র্যাচের ক্ষেত্রে ব্যবহার করা যাবে ভেজিটেবল অয়েল। অাঁচড়ের ওপর এক ফোটা অয়েল নিয়ে মুছে ফেলতে হবে।

 

ডিম ও পটাশিয়াম অ্যালুমিনিয়ামের মিশ্রণ

সসপ্যানে একটি ডিম ও এক চা চামচ পটাশিয়াম অ্যালুমিনিয়াম নিয়ে ১৫০ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় গরম করতে হবে। এরপর এক টুকরা পলেস্টার বা নাইলনের তৈরি কাপড়কে এ মিশ্রণে ভিজিয়ে ওভেনে ৩০০ ডিগ্রি তাপমাত্রায় শুকাতে হবে। ওভেনে শুকানোর ক্ষেত্রে কাপড়টিকে অ্যালুমিনিয়াম ফয়েল পেপারে মুড়িয়ে নিতে হবে। কাপড়টি শুকিয়ে গেলে ঠা-া পানিতে ডুবিয়ে রাখতে হবে ২০ থেকে ৩০ সেকেন্ড। উপরোক্ত ধাপগুলো তিনবার অনুসরণের পর কাপড়টিকে ৪৮ ঘন্টা বাতাসে রেখে শুকিয়ে নিতে হবে। এবার কাপড়টি দাগ তোলার কাজে ব্যবহার করা যাবে।

 

ব্রাসো, সিলভো ও অন্যান্য পলিশ

পলিশ ভেজানো তোয়ালে দিয়ে অাঁচড়যুক্ত স্থানটি মুছে নেয়া যেতে পারে। তবে পর্দায় ব্যবহারের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে। কারণ পলিশ পর্দার কোটিং নষ্ট করে দিতে পারে।

একটি উত্তর ত্যাগ