অপরিচিত নম্বর থেকে বিরক্তিকর কল ঠেকানোর ৫টি অ্যাপস

0
606

নম্বর অপরিচিত নম্বর থেকে বিরক্তিকর কল ঠেকানোর ৫টি অ্যাপসজিনের বাদশাহর ফোন পেয়েছেন অনেকেই। এছাড়া এমন কিছু বিরক্তিকর ও অনাকাঙ্ক্ষিত কল প্রতিনিয়ত পাচ্ছেন মোবাইল ফোন ব্যবহারকারীরা। এমনকি কিছু কিছু মোবাইল কোম্পানি গ্রাহকের কাছে নানা বিজ্ঞাপনী কল করে থাকে। সবচেয়ে অনাকাঙ্ক্ষিত ফোন পান নারীরা। এসব বিরক্তিকর কল ঠেকাতে স্মার্টফোনে বিশেষ একটি অ্যাপস ইনস্টল করে নেয়া যায়। এতে অপরিচিত নম্বর থেকে কল এলেই জানা যাবে কলারের নাম-ঠিকানা। এছাড়া চাইলে চিরতরে বস্নক করে দেয়া যায় ওই নম্বরটিকে। এ ধরনের বহু অ্যাপস রয়েছে সম্পূর্ণ বিনামূল্যের।

 

ট্রু কলার

কল লোকেটর অ্যাপসের মধ্যে ট্রু কলার সবেচেয়ে কার্যকর। এর সাহায্যে বিশ্বের যে কোনো দেশের কলারের নাম ও ঠিকানা জানা সম্ভব। ফোন এলে কলারের তথ্য জানিয়ে দেবে এ অ্যাপ। সংশ্লিষ্ট নম্বরটি বস্নক করা এমনকি অ্যাপের সাহায্যে আউটগোয়িং কলও বস্নক করা সম্ভব।

 
লাইন হুজকল

অপরিচিত কলারের হদিশ বের করা ছাড়াও কল ও এসএমএস বস্নক করা যাবে এ অ্যাপে। অ্যাপসটিতে ৬০০টি নম্বর সেভ করা যাবে। এটি কোনো অফলাইন ডাটাবেজের ক্ষেত্রেও কার্যকর।

 
কল ব্ল্যাকলিস্ট

এ অ্যাপটি মূলত কল বস্নক করতে সেরা। কলারের নাম-ঠিকানা জানা ছাড়াও এর সাহায্যে কল ও মেসেজ ব্লক করা সম্ভব। একই সঙ্গে ব্যবহারকারীর নির্ধারিত তালিকা তৈরি করে সেসব নম্বরও ব্লক করা সম্ভব।

 
মোবাইল নাম্বার লোকেটর

অপরিচিত কলারের অপারেটর ও নিবন্ধিত নাম জানতে ব্যবহার করা যায় এটি। তবে আপাতত ভারত, যুক্তরাষ্ট্র ও কানাডায় প্রযোজ্য। অ্যাপটির অন্যতম সুবিধা হলো, এটি অফলাইনেও কাজ করে। ইনকামিং ও আউটগোয়িং কল চলাকালেই কলারের এবং প্রাপকের বিস্তারিত তথ্য জানিয়ে দেয় এ অ্যাপস। গুগল ম্যাপের সাহায্যে কলারের অবস্থানও জানা যায়। তবে এ অ্যাপ থেকে পোর্ট করা নম্বরের তথ্য জানা যাবে না।

টকসাইড

এ এক ব্যতিক্রমী অ্যাপ। কোনো অপরিচিত নম্বর থেকে বিরক্ত করা হলে এবং সে নম্বরটি কোনো সামাজিক মিডিয়ার সাইটের সঙ্গে যুক্ত থাকলে এর সহায়তায় কলারের যাবতীয় তথ্য জানা যাবে। এমনকি তার ছবিও মোবাইল স্ক্রিনে ভেসে উঠবে। এমনকি সামাজিক মিডিয়ায় তার নেটওয়ার্কের নোটিফিকেশনও দেখা যাবে। এছাড়া জানা যাবে ইনকামিং ও আউটগোয়িং কলের বিস্তারিত।

অ্যাপসগুলো গুগল প্লেস্টোর ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

একটি উত্তর ত্যাগ