এফবিআই থেকে হ্যাকিং থেকে নিরাপদ থাকার পাঁচটি বিশেষ পরামর্শ

0
349
হ্যাকিং থেকে নিরাপদ থাকার পাঁচটি পরামর্শ দিয়েছেন আমেরিকার ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) সাইবার অ্যান্ড স্পেশ্যাল অপারেশন টিমের সাবেক সদস্য মেরি গ্যালিগ্যান। তিনি বর্তমানে ‘বিগ ফোর’ প্রোফেশনাল সার্ভিস ফার্মের পরামর্শক হিসেবে কাজ করছেন। সিএনএনে প্রকাশিত এক প্রতিবেদন থেকে পাওয়া পরামর্শগুলো
পাঠকের জন্য তুলে ধরা হলো।

পাসওয়ার্ড পরিবর্তন : মাসে অন্তত একবার প্রতিটি অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করা উচিত। কারণ সবসময় একই পাসওয়ার্ড হ্যাক করা হ্যাকারদের কাছে সহজ কাজ।

ভুল ফোন নম্বর : কোনো দোকানে বা অন্য কোথাও ফোন নম্বর বা ঠিকানার ক্ষেত্রে জিপ কোড দেয়া হয়, তখন ব্যবহারকারীর অনেক তথ্যই ফাঁস হয়ে যায়। শুধু বাসার ঠিকানাই নয়, বেতনের পরিমাণ, জন্মদিন এবং ক্রেডিটের সব তথ্যই তারা পেতে পারে ওই সামান্য তথ্য থেকে। এজন্য যেখানে সেখানে চাইলেই নম্বর না দিয়ে ভুল ফোন নম্বর বা ঠিকানা দেয়া উচিত।

ড্রাইভিং লাইসেন্স : অনেক সময় অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে ফটো আইডির প্রয়োজন পড়ে। এসব ক্ষেত্রে কখনোই ড্রাইভিং লাইসেন্স দেয়া উচিত নয়। কারণ ড্রাইভিং লাইসেন্সে জন্মতারিখ এবং ঠিকানার উল্লেখ থাকে। আর এ তথ্যগুলো হ্যাকিংকে বেশ সহজ করে দেয় (এ পরামর্শ অবশ্য মার্কিনিদের জন্যই প্রযোজ্য)।

ব্যাংকিং অ্যাপ : নানা ধরনের ব্যাংকিং অ্যাপ কম্পিউটার থেকেই ব্যাংক অ্যাকাউন্ট পরিচালনা করার সুবিধা তৈরি হচ্ছে প্রতিনিয়ত। এসব ব্যাংকিং অ্যাপ ব্যবহার না করাই ভালো। এছাড়া একই কম্পিউটার থেকে অনলাইন শপিং এবং অনলাইন ব্যাংকিং করা উচিত হবে না।

ই-মেইল ঠিকানা : অনেক সময় কাজের ক্ষেত্রে কোনো কোনো প্রতিষ্ঠান ই-মেইল আইডি চেয়ে থাকে। পরে দেখা যায়, ওই আইডিতে প্রতিষ্ঠানগুলো তাদের পণ্যের বিজ্ঞাপন পাঠিয়ে থাকে। আর এ ধরনের মেইলের জন্য আলাদা একটি মেইল আইডি রাখা ভালো। জরুরি কাজে ব্যবহৃত ই-মেইল আইডিতে স্প্যাম এবং এমন বিজ্ঞাপন খুবই বিরক্তিকর। অনেক সময় এসব উপায়ে ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

fourteen + seventeen =