অরিজিনাল উইন্ডোজ অপারেটিং সিস্টেমে হার্ডডিস্ক পার্টিশন করুন

0
394

উইন্ডোজ ৭ এর ক্ষেত্রে বলছি।

উইন ৭ এর বিল্ট ইন ফাংশন DISK MANAGER দিয়েই কাজটা করা সম্ভব এবং এটার জন্যে আলাদা 3rd Party সফটওয়্যার এর-ও প্রয়োজন নেই। নিচের উল্লেখিত ধাপগুলা অনুসরণ করে কাজটি করতে পারেন।

[ PRECAUTION: দয়া করে আগে আপনার সিস্টেমের ১টা রিকভারি ডিস্ক তৈরি করে নিন। যদি এটা করতে গিয়ে ফেইল হয়, অন্তত আপনার অরিজিনাল ও এস এর ক্ষতি হবে না। আজকাল কার বাজারে উইন্ডোজ ৭ এর অরিজিনাল ও এস এর দাম ১৩-১৪ হাজার টাকা!! ]

১) প্রথমে My Computer/ Computer এ রাইট ক্লীক করুন এবং সেখান থেকে MANAGE বাটন টা ক্লীক করুন।
সিস্টেম অরিজিনাল উইন্ডোজ অপারেটিং সিস্টেমে হার্ডডিস্ক পার্টিশন করুন

২) এবার নিচের মত ১টা প্যানেল ওপেন হবে।
সিস্টেম 2 অরিজিনাল উইন্ডোজ অপারেটিং সিস্টেমে হার্ডডিস্ক পার্টিশন করুন

****(এটা পার্টিশন করার পরের ছবি যদিও), এখানে আপনার EXISTING পার্টিশনগুলা দেখাবে। লক্ষ্য করুন, ল্যাপটপের নিজের হার্ড ডিস্ক পার্টিশন গুলাকে “ডাইনামিক” দেখাচ্ছে আর এক্সটারনাল ড্রাইভ কে “বেসিক ” দেখাচ্ছে।
আমার হার্ড ডিস্ক অলরেডি পার্টিশন করা। তাই C Drive কে Dynamic দেখাচ্ছে। পার্টিশন এর আগে এটাকেও BASIC দেখাবে।

৩) এবার আপনার অপারেটিং সিস্টেম যেই ড্রাইভে আছে (আমার ক্ষেত্রে C: Drive) সেই ড্রাইভে RIGHT CLICK করুন এবং সেখান থেকে SHRINK VOLUME সিলেক্ট করুন।
সিস্টেম 3 অরিজিনাল উইন্ডোজ অপারেটিং সিস্টেমে হার্ডডিস্ক পার্টিশন করুন

৪) এবার DISK EXAMINE করে আপনাকে কতটুকু DISK SPACE ব্যাবহার করে আলাদা পার্টিশন করতে পারবেন তা দেখাবে। এখানে ১টা DROP DOWN বক্স এ আপানকে SPACE সিলেক্ট করে দিতে হবে।আপনি চাইলে ম্যাক্সিমাম ভ্যালু সমান জায়গা নিয়ে ১টা আলাদা পার্টিশন করতে পারেন আমার মত।

৫) এবার আপনি SHRINK এ ক্লিক করুন। দেখবেন আপনাকে ১টা NOTIFICATION DIALOGUE BOX এ মেসেজ দেখাচ্ছে যে, এর ফলে আপনার ড্রাইভ টি ডাইনামিক হবে এবং এর জন্যে ডিফল্ট অপারেটিং সিস্টেম টি ইন্সটল্ড ড্রাইভ অর্থাৎ C DRIVE ছাড়া ইন্সটল হবে না। এখানে OK দিন।

৫) ব্যাস!! আপনার কাজ ৯৯% শেষ। দেখবেন নতুন ১টা ড্রাইভ CREATE হয়েছে। ড্রাইভটির নতুন ১টি নাম দিন। ড্রাইভটিকে এখন-ই MY COMPUTER দেখবেন না। দেখবেন ড্রাইভটি FORMAT হচ্ছে। FORMAT হয়ে গেলে ড্রাইভটি COMPUTER এ শো করবে এবং এটা READY FOR USE !!!!!!

আশা করি যাদের অরিজিনাল অপারেটিং সিস্টেম আছে, তারা অযথা টাকা খরচ না করে নিজেরাই পার্টিশন করে নিতে পারবেন।

একটি উত্তর ত্যাগ