FOMC এবং উন্মত্ত মার্কেট -ফরেক্স এর অন্যতম প্রধান নিউজ

0
376

ফরেক্স মার্কেট এ অনেকে এমন আছেন যারা শুধু নিউজ এর সময় ট্রেড করেন। অনেকেরই দেখা যায় এক রাতেই ব্যাল্যান্স ২০০ থেকে ২০০০ হয়ে যায়, আবার একইসাথে অনেকের ৫০০ থেকে ০ হয়ে যায়। তাই, যারা সবসময় এমন ট্রেড করেন, অথবা যারা মাঝে মাঝে এ সময় ট্রেড করেন তাদের অবশ্যই কিছু ব্যপারে খুব সতর্ক থাকতে হবে। যেমনঃ কিছু কিছু নিউজ এর ক্ষেত্রে মার্কেট অধিংকাংশ সময়েই পাগলা আচরণ করে। এর মধ্যে, ECB প্রেস কনফারেন্স, NFP, FOMC ইত্যাদি বেশি উল্লেখযোগ্য। বিশেষ করে FOMC এর কথা আলাদাভাবেই বলতে হয়।

money1 FOMC এবং উন্মত্ত মার্কেট -ফরেক্স এর অন্যতম প্রধান নিউজ

FOMC এর সম্পূর্ণ রূপ হছে“Federal Open Market Committee”.নাম থেকেই কিছুটা বুঝা যায় যে, এখানে আমেরিকার ফেডারেল ব্যাংক এর মার্কেট কমিটির সিদ্ধান্ত, কাজ, বা পদক্ষেপের কারণে মার্কেট খুব বেশি ভোলাটাইল হয়ে যায়। এসব মিটিং এ সাধারনত অর্থনৈতিকভাবে গুরুত্বপূর্ণ বিভিন্ন ব্যপারে পদক্ষেপ নেয়া হয়ে থাকে।

উইকিপিডিয়া অনুযায়ী, ফেডারেল ওপেন মার্কেট কমিটি আমেরিকার আইন অনুযায়ী ফেডারেল রিজার্ভ সিস্টেম এর অন্তর্গত এমন একটি কমিটি যা দেশটির ওপেন মার্কেট অপারেশন দেখাশুনা করে। এটি সুদ এর হার, মানি সাপ্লাই, এবং বন্ড বায়িং সেলিং  এর ব্যপারে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করে থাকে। এটা বছরে সাধারনত ৮ বার বসে। এখানকার কর্মকর্তারা মানি সাপ্লাই কে সাবলীল করেন না কঠিন করে দেন তার উপর নির্ভর করে সুদের হার এ ভাল পরিবর্তন আসতে পারে। এসব কারণে মিটিং এর সময় মার্কেট উন্মত্ত আচরণ করে। মিটিং এর পরে সাধারনত প্রেস কনফারেন্স হয়। তখন মার্কেট কোন নির্দিষ্ট দিকে মুভ করতে পারে। অথবা একই জায়গায় স্থির থাকতে পারে (যদি কোন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত না নেয়া হয়)।

তাই, এ সময় মাথা খুব ঠাণ্ডা রেখে মার্কেট পর্যবেক্ষণ করতে হবে। অনেক সময় এমন হয় যে এক সেকেন্ড এ মার্কেট ৫০ পিপ উঠেছে, এবং পরবর্তী ১ মিনিট এ ১০০ পিপ নেমে গেছে। তাই, এ সময় ভুল করেও বড় ভলিউম এ ট্রেড না দেয়াই উচিৎ এবং মার্কেট কোন নির্দিষ্ট দিকে স্থির না হওয়া পর্যন্ত অপেক্ষা করা উচিৎ।

ফরেক্স নিয়ে সমস্ত কিছু পাবেন আমাদের ফরেক্স ব্লগে

একটি উত্তর ত্যাগ