ঢাকা ও চট্টগ্রামে গুগল স্ট্রিট ভিউ চালু

0
342

দেশে অনুষ্ঠানিকভাবে চালু হলো জায়গা খুঁজে পাওয়ার ব্যবস্থা গুগল স্ট্রিট ভিউ। এটি ব্যবহার করে স্মার্টফোনের সহযোগিতায় ছবি দেখে নির্দিষ্ট জায়গা খুঁজে পাওয়া যাবে। প্রাথমিকভাবে ঢাকা ও চট্টগ্রামে এই সেবা চালু হয়েছে। তবে ঢাকা-চট্টগ্রাম হাইওয়ের স্ট্রিট ভিউও এতে দেখা যাবে।

পর্যায়ক্রমে দেশের অন্যান্য জেলা গুগল স্ট্রিট ভিউয়ের অাওতায় অাসবে। বর্তমানে বিশ্বের ৫০টি দেশে চালু অাছে গুগল স্ট্রিট ভিউ।

ও চট্টগ্রামে গুগল স্ট্রিট ভিউ চালু ঢাকা ও চট্টগ্রামে গুগল স্ট্রিট ভিউ চালু

২০১৪ সালের ১৪ ফেব্রুয়ারি ঢাকার উত্তরা থেকে যাত্রা শুরু করে গুগলের গাড়ি। একেকটি গাড়িতে ছিল নয়টি ক্যামেরা, লেজার ও জিপিএস সুবিধা। দুটি গাড়ি দিয়ে দেশের পথ, পর্যটন স্থান এবং রেস্টুরেন্টের অবস্থান ও ছবি তুলে ধরা হয়েছে।

এটি এমন একটি প্রযুক্তি যার মাধ্যমে গুগল ম্যাপস এবং গুগল আর্থে প্যানারোমিক ভিউতে ছবি দেখার পাশাপাশি যে কোনও নির্দিষ্ট রাস্তার পূর্ণাঙ্গ চিত্র দেখা যায়।

স্মার্টফোন বা কম্পিউটার থেকে এখন www.google.com/streetview ঠিকানায় গিয়ে ঢাকা ও চট্রগ্রামকে খুঁজে পাওয়া যাবে।

সেবাটি চালুর বিষয়ে ম্যাপিং বাংলাদেশের (www.mappingbd.org) প্রধান নির্বাহী ব্যবস্থাপক হাসান শাহেদ বলেন, গুগল ম্যাপে ঢাকা ও চট্টগ্রাম শহর এবং ঢাকা-চট্টগ্রাম হাইওয়ের স্ট্রিট ভিউ চালু হয়েছে। সবাইকে অনুরোধ করছি নিজ নিজ এলাকার স্ট্রিট ভিউ দেখার জন্য। ফেসবুকে গিয়েও জানা যাবে এ সম্পর্কে বিস্তারিত।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

18 − 18 =