অ্যান্ড্রয়েড চালিত মুঠোফোনের কিছু টিপস

0
438

বিশেষ কিছু বৈশিষ্ট্যের জন্য মুঠোফোনের অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড বেশ জনপ্রিয়। এর ব্যবহারকে আরও বেগবান করা যায় কিছু কৌশল দেওয়া হলো—

অ্যান্ড্রয়েড চালিত মুঠোফোনের কিছু টিপস

দীর্ঘক্ষণ ব্যাটারির চার্জ ধরে রাখতে: জিপিএস, ওয়াই-ফাই নেটওয়ার্ক, অবস্থান ও ব্লুটুথের ব্যবহার করার দরকার যখন পড়বে না, তখন এগুলো বন্ধ রাখুন। Settings থেকে Location-এ গিয়ে wireless networks for Location positioning-কে disable করে দিন। অপেক্ষাকৃত কম আলো দেয়, পর্দার জন্য এমন ওয়ালপেপার ব্যবহার করুন। পর্দার উজ্জ্বলতা (ব্রাইটনেস) কমিয়ে রাখুন। ভালো হয় যে অ্যাপসগুলোয় ব্যাটারি বেশি ব্যবহূত হচ্ছে, তা জেনে নিয়ে সেগুলো বন্ধ রাখা। এ জন্য Settings থেকে About Phone/Battery/Battery Use-এ গেলে দেখা যাবে কোন অ্যাপসে কেমন ব্যাটারি ব্যবহূত হচ্ছে। দেখে সেগুলো বন্ধ রাখুন।

পর্দার ছবি নেওয়া: আপনি অ্যান্ড্রয়েড-চালিত যেকোনো যন্ত্রের পুরো ব্যবস্থার চলমান দৃশ্যের ছবি তুলে রাখতে পারবেন। এ জন্য যে অংশের ছবি নিতে চান, সেটা খুলে  ভলিউম ডাউন বোতাম ও Power বোতাম একসঙ্গে চেপে ধরুন। আপনার ট্যাবলয়েড বা ফোনের নির্দিষ্ট ঘটনার চলমান ছবি তুলে নিয়ে গ্যালারিতে সংরক্ষণ করবে। পরবর্তী সময়ে গ্যালারি থেকে সেগুলো দেখা ও নেওয়া যাবে।

জরুরিভাবে অ্যাপস বন্ধ করা: জেনে রাখবেন, অ্যান্ড্রয়েড-চালিত যন্ত্রগুলো সহজে পরিবর্তনীয় নয় এবং যেকোনো সময় বিপজ্জনক পরিস্থিতির (ক্রাশ) সৃষ্টি করতে পারে। যদি কোনো অ্যাপস কাজের প্রতিক্রিয়া (রেসপন্স) না দেখায়, তাহলে সেটাকে বন্ধ করে দেওয়া যায়। এ জন্য Settings থেকে Device-এ গিয়ে যে অ্যাপস বন্ধ করতে চান, সেটা নির্বাচন করে Force to Stop বোতাম চাপুন।

দ্রুত রিস্টার্ট: হার্ডওয়্যারের কারণে বা অনাহূত যেকোনো সমস্যায় আপনার স্মার্টফোনটি কাজ না করলে সেটির দ্রুত ব্যবস্থা নেওয়া যায়। এ জন্য ভলিউম আপ বোতাম এবং Power বোতাম একসঙ্গে চেপে ধরে রাখলে সেটি দ্রুত ঠিক হয়ে যায়।

লেখা কাট, কপি, পেস্ট: কম্পিউটারের মতোই আপনার স্মার্টফোনের যেকোনো লেখাকে কাট ও কপি করে সেটি পেস্ট করতে পারবেন। যে লেখা করবেন, সেটার ওপর পর পর দুবার আঙুল দিয়ে চাপলে বা AB লেখার ওপর কিছুক্ষণ আঙুল ধরে রাখলে Cut বা Copy অপশন চলে আসবে। এবার যেখানে সেটি রাখতে চান, সেখানে আঙুল দিয়ে চেপে ধরলে Paste অপশন আসবে এবং প্রয়োজনমতো সেটা রাখা যাবে।

অপ্রয়োজনীয় অ্যাপস বন্ধ রাখুন: অধিকাংশ অ্যান্ড্রয়েড অ্যাপস বন্ধ করার পরও সেটা চালু থাকে এবং এটা অতিরিক্ত মেমোরি ও ব্যাটারির ক্ষমতা কেড়ে নেয়। ভালো হয় অব্যবহূত অ্যাপসগুলো বন্ধ রাখলে। এ জন্য Home বোতাম চেপে ধরলে বর্তমানে চালু থাকা অ্যাপসের তালিকা দেখা যাবে। এখানে থাকা অ্যাপস নির্বাচন করে End চেপে সেগুলো বন্ধ করে দিন। এটি সহজে করা যায় Android Task Killer ও Instant app kill অ্যাপস দিয়ে। 

একটি উত্তর ত্যাগ