উইন্ডোজ ৮ পিসি ব্যাবহার করেন? নিয়ে নিন ২টি টিপস

0
795

মাইক্রোসফটের উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেমে রয়েছে বেশ কিছু নতুন বৈশিষ্ট্য। সম্পূর্ণ নতুনভাবে উইন্ডোজ ৮ চালু হওয়ায় অনেকেই বিষয়গুলো পূর্ণাঙ্গভাবে ব্যবহার করতে সমস্যায় পড়েন। এমন দুটি বিষয় সমাধানের টিপস দেওয়া হলো।

 ৮ পিসি উইন্ডোজ ৮ পিসি ব্যাবহার করেন? নিয়ে নিন ২টি টিপস

অ্যাপস চালু না হলে

উইন্ডোজ আটের কোনো অ্যাপে ক্লিক করছেন অথচ কিছুই ঘটছে না, তাহলে বুঝে নিতে হবে যে পর্দার  রেজল্যুশনের কমবেশির কারণে তা প্রদর্শিত হচ্ছে না। বিশেষ করে উইন্ডোজ আটের অ্যাপস বর্তমানে ১০২৪ x ৭৬৮ পিক্সেল রেজ্যুলেশনের কম সমর্থন করে না। তাই অ্যাপস যাতে দেখা যায়, সে জন্য ডেক্সটপে ডান বোতাম চেপে Screen Resolution নির্বাচন করে সেটি খুলে ১০২৪ x ৭৬৮ বা ১৩৬৬ x ৭৬৮ নির্ধারণ করে দিতে হবে। এতে সমাধান না পেলে কম্পিউটারের গ্রাফিকস কার্ডের ড্রাইভারটি হালনাগাদ (আপডেট) করে নিতে হবে।

 

স্টোর সমস্যা

উইন্ডোজ আটের জন্য অ্যাপস নামিয়ে নেওয়ার অন্যতম সুবিধা রয়েছে মাইক্রোসফট স্টোরে। এখান থেকে যেকোনো অ্যাপ ইনস্টল বা হালনাগাদ করে নেওয়া যায় কয়েক মুহূর্তেই। কিন্তু আপনার কম্পিউটারে যদি সেটি তাড়াতাড়ি সম্পন্ন না হয়, তাহলে বুঝে নিতে হবে যে এটি স্টোর করাপ্ট হওয়ার কারণে হচ্ছে না।

মাইক্রোসফট এমন সমস্যায় সমাধান দিয়ে থাকে ছোট্ট একটি কায়দার মাধ্যমে। এ জন্য Win + R একসঙ্গে চেপে রান চালু করুন। এখানে wsreset লিখে এন্টার চাপুন। তাহলে স্টোর ক্যাশ দূর হয়ে অ্যাপস ইনস্টল ও আপডেট সমস্যার সমাধান হবে।

যদি উইন্ডোজ হালনাগাদে কোনো সমস্যা হয় বা অ্যাপস চলতে সমস্যা করে, তবে Win + W একসঙ্গে চেপে এখানে trouble লিখুন। এবার Troubleshooting খুঁজে নিয়ে তাতে ক্লিক করুন। এবার এখানের Fix problems with Windows update-এ ক্লিক করলে কী ধরনের সমস্যা হয়েছে, সটি খুঁজে নিয়ে তার সমাধান আনা যাবে।

একটি উত্তর ত্যাগ