ফেসবুক ব্যবহারে যুক্তরাষ্ট্রের পরেই ভারত

0
285

ভারতে ফেসবুক ব্যবহাকারীর সংখ্যা ১১ কোটি ২০ লাখে পৌঁছেছে। এর আগেই রয়েছে যুক্তরাষ্ট্র। সম্প্রতি ফেসবুক ইন্ডিয়ার এক পরিসংখ্যানে জানানো হয়, সহজে ইন্টারনেটে প্রবেশ ও তরুণ-তরুণীদের অতিরিক্ত আসক্তির কারণে সম্প্রতি ভারতে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। চলতি বছরের এপ্রিল পর্যন্ত ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ছিল ১০ কোটির কিছু ওপরে। আর সেপ্টেম্বরের শেষ নাগাদ তা পৌঁছেছে ১১ কোটি ২০ লাখে।

ব্যবহারে যুক্তরাষ্ট্রের পরেই ভারত ফেসবুক ব্যবহারে যুক্তরাষ্ট্রের পরেই ভারত

পরিসংখ্যানে আরও জানানো হয়, বিশ্বব্যাপী ১০০ কোটি ৩৫ লাখ মানুষ ফেসবুক ব্যবহার করে থাকে। আর দৈনিক ব্যবহারকারীর সংখ্যা ৮৬ কোটি ৪০ লাখ।এর ম্যেধ ভারতে দৈনিক ফেসবুক ব্যবহারকারী ৫ কোটি ২০ লাখ।

ফেসবুক ইন্ডিয়া ব্যবস্থাপনা পরিচালক কিরথিগা রেডি এক সাক্ষাৎকারে বলেন, আমাদের এখানে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ক্রমেই বাড়ছে। যাদের অধিকাংশই মোবাইল ফোনে ফেসবুক ব্যবহার করছে। ব্যবহারকারীরা মূলত বন্ধুদের সাথে যোগাযোগ স্থাপন করতে এ সাইট ব্যবহার করছে।

তিনি আরও বলেন, অনলাইন এবং অফলাইনে মানুষের আচরন ও দৃষ্টিভঙ্গি যাচাই করতে ফেসবুক ‘Coming of Age on Screens’ নামে একটি গবেষণা চালিয়েছে ফেসবুক ইন্ডিয়া। সেখানে দেখা গেছে ফেসবুক ব্যবহারকারীদের শতকরা ৭৭ ভাগই ১৩ থেকে ২৪ বছর বয়সী।

LEAVE A REPLY

twenty − 5 =