ওয়াইফাই ইন্টারনেট এর স্পীড বাড়ানোর ৬টি টিপস

0
956

একটি শক্তিশালী ওয়াইফাই সংযোগ পাওয়া শুধুমাত্র উচ্চ ক্ষমতা সম্পন্ন ইন্টারনেট সংযোগশক্তি থাকার উপর নির্ভর করে না । কখনও কখনও কিছু ছোট ছোট টিপস বা নির্দেশনা ইন্টারনেট সংযোগ-এর কর্মক্ষমতা বর্ধনের জন্যে মূখ্য ভূমিকা রাখে । এবং বর্তমান সময়ে , একটি ভাল সংযোগ পাওয়ার জন্যে এমন বহু সংখ্যক ডিভাইস বিদ্যমান যেগুলো একই ব্যান্ডউইথ-এর মধ্যে পরিচালিত হয় । বাড়িতে শক্তিশালী ওয়াইফাই নেটওয়ার্ক এবং ভাল সংযোগ সংকেত পাওয়ার জন্যে টিপি-লিংক ৬ টি কার্যকরী টিপস উদ্ভাবন করেছে । আপনি কি সেগুলো জানতে আগ্রহী ?

ইন্টারনেট ওয়াইফাই ইন্টারনেট এর স্পীড বাড়ানোর ৬টি টিপস

আসুন দেখে নেই টিপসগুলো –

১। প্রতিবন্ধকতা এড়িয়ে চলুন

অনেক সময় আমরা বুঝতে পারি না যে , চারপাশের কিছু জিনিস যেমন দেয়াল বা দরজা প্রতিবন্ধক হিসাবে ভালো মানের সংযোগ সংকেত পেতে কতটা বিঘ্ন সৃষ্টি করতে পারে । সাধারণত , রাউটারের কার্যকারিতা বাড়ির একটি কক্ষের মধ্যে সীমাবদ্ধ থাকে , কিন্তু আমরা যদি এটির আরো বেশি কর্মক্ষমতা কামনা করি তাহলে আমাদের উচিৎ কৌশলগত ভাবে এটিকে কক্ষটির দরজার কাছাকাছি বসানো যাতে প্রতিবন্ধক হিসাবে কোনও দেয়াল বা বাধা না থাকে যেটি সংযোগ সংকেত পেতে অন্তরায়ের কারন হবে ।

 

২। সারিবদ্ধ অ্যান্টেনার ব্যাপারে সতর্ক থাকুন

অনেক রাউটার আছে যেগুলোতে কিছু অতিরিক্ত অ্যান্টেনা মানসম্পন্ন সংযোগ সংকেত পেতে
ব্যবহৃত হয়ে থাকে । এখানে বিশেষ লক্ষণীয় যে , প্রতিটি অ্যান্টেনার আলাদা কার্যকারিতা এবং অভিযোজন রয়েছে । সাধারণত , ওয়াইফাই সংযোগ বাড়ির সবখানে সমানভাবে বিতরণের জন্যে এগুলো দেওয়া হয় ।

৩। রাউটার উঁচু জায়গায় রাখুন

আরেকটি লক্ষণীয় ব্যাপার হলো যে রাউটার-এর অবস্থান নির্ণয় বিষয়ে আমরা অনেকেই খুব একটা সচেতন নয় । এটিকে যদি আমরা উচ্চ স্থানে রাখি তাহলে খুব সহজে তরঙ্গ প্রবাহিত হতে পারে । আমরা বইয়ের তাক বা সে জাতীয় কোনো কিছুর উপর এটিকে রাখতে পারি । অবশ্যই আমাদের এটিকে ধাতব জাতীয় বস্তু যেমন রেডিয়েটর বা তাপ বিকিরণ করার যন্ত্র অথবা ধাতুনির্মিত ড্রয়ার ইত্যাদি থেকে দূরে রাখতে হবে । এগুলো স্বাভাবিক তরঙ্গ প্রবাহের ক্ষেত্রে বিঘ্ন ঘটাই ।

৪। বৈদ্যুতিক প্রতিবন্ধক থেকে সরিয়ে রাখুন

আমাদের বাড়িগুলো সচরাচর বৈদ্যুতিক সাজসজ্জায় ভর্তি যেগুলো ইন্টারনেট সংযোগ সংকেত পেতে অন্তরায় সৃষ্টি করতে পারে । মাইক্রোওয়েভ, এমনকি ওয়াশিং মেশিন বা বেতার ফোন 2.4 গিগাহার্জ-এর মধ্যে তরঙ্গ প্রেরণ করতে সক্ষম । ইন্টারনেট সংযোগ সংকেত পাওয়ার জন্যে এই ব্যান্ডউইথটি খুবই সাধারণ, কিন্তু ক্রমবর্ধমান আরও অনেক রাউটার এবং ডিভাইস রয়েছে যেগুলো 5 গিগাহার্জেরও কম ঘনত্বের ব্যান্ড-এর সাথে ব্যবহারযোগ্য । এটগুলো ভালো ইন্টারনেট সংযোগ সংকেত এবং উচ্চতর গতি পেতে আমাদেরকে সহায়তা করে ।

৫। বাগান বাড়িতে ওয়াইফাই

গরম ঋতুতে, যদি আমরা একটি বাগান বাড়ি (সাথে সুইমিং পুল থাকলে ভাল হয়) উপভোগ করার মত যথেষ্ট ভাগ্যবান হয়ে থাকি তাহলে সম্ভবত আমরা আমাদের ল্যাপটপ বা স্মার্টফোনগুলোর সাথে সন্ধিবিচ্ছেদ করে গাছের নিবিড় ছায়ায় আশ্রয় নিতাম । তখন হইত কক্ষের মধ্যে বসে থাকার চেয়ে গাছের ছায়াতে সারাক্ষন বসে থাকাটা স্বর্গময় মনে হবে । এক্ষেত্রেও আপনি আপনার প্রত্যাশিত জায়গাতে ইন্টারনেট সংযোগ পেতে পারেন যদি জানালার একদম কাছে রাউটারটি স্থাপন করেন যেখান থেকে সরাসরি উদ্যান দেখা যাবে । তবে এক্ষেত্রে আমাদেরকে অবশ্যই শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করে ইন্টারনেট সংযোগ সুরক্ষিত রেখে সতর্ক থাকা উচিৎ যাতে সংযোগ সীমায় অবাঞ্ছিত ব্যবহারকারীর অনুপ্রবেশ না ঘটে ।

৬। একটি ওয়াইফাই রিপিটার ব্যবহার করুন

ইন্টারনেট সংযোগ সংকেত পেতে আমাদেরকে নির্ভরযোগ্য ওয়াইফাই রিপিটার যেমন TP-LINK TL-WA860RE-এর মত মডেল ব্যবহার করতে হবে যাতে করে শক্তিশালী ওয়াইফাই নেটওয়ার্ক সারা বাড়িতে সক্রিয় থাকে, বিশেষ করে বড় বড় বাড়ি বা অ্যাপার্টমেন্ট গুলোতে যেখানে ইন্টারনেট সংযোগ সংকেত গোটা বাড়িতে পেতে অসুবিধা হতে পারে ।

টিপসগুলো ভালো লাগলে কমেন্ট করে জানালে খুশি হবো

একটি উত্তর ত্যাগ