জেনে নিন আইপ্যাড এয়ার ২ এ কি কি আছে

0
335

জেনে নিন আইপ্যাড এয়ার ২ এ কি কি আছেঅবশেষে অত্যন্ত হালকা-পাতলা ‘আইপ্যাড এয়ার ২’ নামের ট্যাবলেট কম্পিউটারের ওপর থেকে পর্দা উঠাল অ্যাপল। নতুন এই আইপ্যাডের সংস্করণটিতে পূববর্তী সংস্করণের চেয়ে বেশ কিছু পরিবর্তন এসেছে। আইপ্যাড এয়ার ২ হয়েছে আরও হালকা-পাতলা, যুক্ত হয়েছে দ্রুতগতির প্রসেসরসহ বেশ কিছু ফিচার। দেখা নেওয়া যাক কী আছে নতুন আইপ্যাডে।

হালকা-পাতলা
আইপ্যাড এয়ার ২ সংস্করণটির ক্ষেত্রে আইপ্যাড এয়ারের থেকে আরও কয়েক মিলিমিটার কমিয়ে ফেলেছে অ্যাপল। আইপ্যাড এয়ার ২-এর পুরুত্ব আইপ্যাড এয়ারের চেয়ে ১৮ শতাংশ কমেছে। অ্যাপলের দাবি বাজারে সবচেয়ে পাতলা ট্যাবলেট এখন আইপ্যাড এয়ার ২। এর ওজন মাত্র ৪৩৭ গ্রাম আর এর পুরুত্ব ৬.১ মিলিমিটার।

অ্যান্টি গ্লোয়র স্ক্রিন

স্ক্রিনের মাপ ও রেজুলেশন একই থাকলেও আগের সংস্করণটির চেয়ে আইপ্যাড এয়ার ২-এর উন্নতি হয়েছে ডিসপ্লে বিভাগে। এবারে স্ক্রিন আরও পাতলা হয়েছে কারণ টাচ সেনসর, এলসিডি প্যানেল ও কভার গ্লাসকে একটি পূর্ণ লেমিনেটেড স্তরে এনেছে অ্যাপল যাতে ছবির রং ও কন্ট্রাস্ট আরও উন্নত হবে। এ ছাড়া স্ক্রিনে অ্যান্টি গ্লেয়ার কোটিং ব্যবহৃত হয়েছে যাতে প্রতিফলন ঠেকানোর ক্ষেত্রে আরও ৫৬ শতাংশ কার্যকর হবে এটি।

দ্রুতগতির প্রসেসর
আইপ্যাড এয়ার ২-এ ব্যবহৃত হয়েছে এ৮এক্স প্রসেসর, যা ৬৪ বিট চিপসেট অবকাঠামো সমর্থন করে। এই প্রসেসর আইপ্যাডের পারফরম্যান্স উন্নত করবে এবং তাতে ব্যাটারির চার্জ দ্রুত শেষ হওয়ার আশঙ্কা কমবে। এই প্রসেসরের কারণে অ্যাপ্লিকেশন আগের তুলনায় ৪০ শতাংশ দ্রুত চলবে এবং গ্রাফিকস রেন্ডারিংয়ের গতিও বাড়বে।

টাচ আইডি ফিঙ্গারপ্রিন্ট সেনসর
এত দিন পর্যন্ত টাচ আইডি ফিঙ্গারপ্রিন্ট সেনসর আইফোনেই সীমাবদ্ধ ছিল। আইপ্যাড এয়ার ২-এর মাধ্যমে ট্যাবলেট লাইনেও জুড়ল অ্যাপল। এটি শুধু ট্যাব লক করতেই কাজে লাগবে তা নয়, বরং এটি নিয়ে অ্যাপ পাসওয়ার্ড ও আইটিউনস থেকে কনটেন্ট ডাউনলোড করা যাবে। অ্যাপল ঘোষিত মোবাইল লেনদেন পদ্ধতি অ্যাপল পে ব্যবহার করতেই এটি কাজে লাগবে।

সেলফি ক্যামেরা
আইপ্যাড এয়ার ২ সংস্করণটির বিশেষ ফিচারের মধ্যে রয়েছে পেছনের দিকে আট মেগাপিক্সেল ক্যামেরা যাতে স্লো মোশন ভিডিও করা যাবে। এ ছাড়া সামনের দিকের ক্যামেরাটি সেলফি তোলার সুবিধার্থে উন্নত করেছে অ্যাপল।

সোনালি আইপ্যাড
এত দিন কেবল সোনালি আইফোন সংস্করণ উন্মুক্ত করেছে অ্যাপল। এবারে প্রথমবারের মতো আইপ্যাডেরও সোনালি সংস্করণ উন্মুক্ত করল প্রতিষ্ঠানটি।

LEAVE A REPLY

seven + 2 =