মোবাইলে অর্থ লেনদেন সেবা আনছে গুগল

0
283
মোবাইল পেমেন্ট কোম্পানি সফটকার্ডকে কিনতে আলোচনা চালিয়ে যাচ্ছে শীর্ষ সার্চ ইঞ্জিন গুগল। আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোয় বিষয়টি প্রকাশের পর থেকেই প্রযুক্তি বিশ্বে আলোচনা শুরু হয়েছে, মোবাইল অর্থ লেনদেন সেবা আনতে কাজ করছে মার্কিন প্রতিষ্ঠানটি। এ বিষয়ে গুগলের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো মন্তব্য পাওয়া যায়নি। খবর সিনেট।
অর্থ লেনদেন সেবা আনছে গুগল মোবাইলে অর্থ লেনদেন সেবা আনছে গুগল

আলোচনার সঙ্গে সংশ্লিষ্ট এক সূত্রের উদ্ধৃতি দিয়ে প্রযুক্তি বিষয়ক সংবাদ মাধ্যম টেকক্রাঞ্চ জানিয়েছে, এ অধিগ্রহণের জন্য ১০ কোটি ডলার গুনতে হতে পারে গুগলকে। এছাড়া সফটকার্ড যুক্তরাষ্ট্রভিত্তিক এটিঅ্যান্ডটি, ভেরাইজন ওয়্যারলেস এবং টি-মোবাইল ইনকরপোরেশনের একটি যৌথ প্রতিষ্ঠান।

সাম্প্রতিক সময় স্মার্টফোনভিত্তিক অনলাইন অর্থ লেনদেন সেবা খাত উল্লেখযোগ্য হারে প্রসার লাভ করেছে। গ্রাহকরা এখন গতানুগতিক ধারায় অর্থ লেনদেনের চেয়ে কম সময়ে এবং স্বল্প খরচে স্মার্টফোনভিত্তিক সেবাগুলোকে বেশি পছন্দ করছেন। মূলত এ কারণে প্রযুক্তি কোম্পানিগুলো এখন সংশ্লিষ্ট সেবা খাতে আধিপত্য বিস্তারে একচেটিয়াভাবে কাজ করছে। এক্ষেত্রে পিছিয়ে নেই সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোও। সম্প্রতি ফেসবুক ও টুইটারের মতো শীর্ষস্থানীয় সাইটগুলো অনলাইন পেমেন্ট সেবা চালু করেছে। গেল বছরের অক্টোবরে ‘অ্যাপল পে’ নামে মোবাইল অর্থ লেনদেন সেবা চালু করে অ্যাপল। সম্প্রতি দক্ষিণ কোরিয়াভিত্তিক ইলেকট্রনিক পণ্য নির্মাতা কোম্পানি স্যামসাং অনলাইন অর্থ লেনদেন সেবা আনার ঘোষণা দিয়েছে। ধারণা করা হচ্ছে, অ্যাপল পের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে মোবাইল পেমেন্ট কোম্পানি সফটকার্ডকে কিনছে গুগল।

অর্থ লেনদেন সেবা খাতে আধিপত্য বিস্তারের লক্ষ্যে এটিই গুগলের প্রথম পদক্ষেপ নয়। এর আগে সংশ্লিষ্ট সেবা খাতে আধিপত্য বিস্তারের লক্ষ্যে ‘ওয়ালেট’ নামে একটি সেবা চালু করেছিল প্রতিষ্ঠানটি। কিন্তু ওই সেবাটি প্রত্যাশা অনুযায়ী সাফল্য এনে দিতে পারেনি। তাই সংশ্লিষ্ট খাতে আধিপত্য বিস্তারে এবার পূর্বপরিচিত কোম্পানি সফটকার্ডকে কিনছে প্রতিষ্ঠানটি বলে মনে করছেন বিশ্লেষকরা। 

একটি উত্তর ত্যাগ