ফরেক্স ফেড টেপারিং সম্পর্কে ধারণা

0
289

টেপারিং ফরেক্স ফেড টেপারিং সম্পর্কে ধারণাফরেক্স এ যারা বেশ কিছুদিন ধরে ট্রেড করেন তারা অনেকেই হইত টেপারিং বা ফেড টেপারিং টার্ম বা নামটা শুনেছেন। কিন্তু, অনেকেই এই ব্যপারে তেমন কিছু জানেন না বা ভাসা-ভাসা ধারণা আছে। সে কারণেই আজ আপনাদের ফেড টেপারিং সম্পর্কে প্রাথমিক ধারণা দেয়ার জন্য আজকের এই লেখা।

আসলে টেপারিং(Tapering) মানে মূলত বন্ড বায়িং প্রক্রিয়া কে হ্রাস করা বা কমানো বুঝায়। এটাকে অনেকে অবশ্য Quantitative Easing(QE) নামেও জানে। ফেড টেপারিং শুরু করেছিলেন ফেড। যার অন্যতম প্রধান কারণ হচ্ছে বেকারত্ব কমিয়ে আনা। অনেকে অবশ্য আমেরিকাতে টেপারিং হবে কি না এটা নিয়ে বেশ সন্দেহের মধ্যে রয়েছেন। উদাহরণস্বরূপ বলা যায়, বর্তমানে আমেরিকার বেকারত্বের হার ৭.৮ থেকে ৭ এ নেমে এসেছে।

টেপারিং সম্পর্কে ইনভেস্টোপেডিয়ায় বলা হয়েছে-

It is gradual winding down of central bank activities used to improve the conditions for economic growth. Tapering activities is primarily aimed at interest rates and investor expectations of what those rates will be in the future. These can include conventional central bank activities, such as adjusting the discount rate or reserve requirements, or more unconventional ones, such as quantitative easing (QE).

এই প্রক্রিয়াটা একবারে না করে ধীরে ধীরে এক একটি ধাপ অনুসরণ করে করা হয়। যেহেতু, এটি বেশ ধীর প্রক্রিয়া, তাই এটি যে কোন সময়েই শুরু হয়ে যেতে পারে। আমেরিকা এবং ইউরোপ এর দেশগুলোতে বছরের শেষে অর্থাৎ ডিসেম্বর মাস খুব উৎসবের সময়। এ সময় আবার একাধারে বেকারত্ব কমে যায়। আবার, বড় দিনের কারণে শপিং বাড়ে, বিভিন্ন শিল্প- কারখানায় উৎপাদন বাড়ে, যার ফলে বেকারত্ব কমে এবং কর্মসংস্থান বাড়ে। এই সব কারণ মিলিয়ে এ সময় টেপারিং হওয়ার একটি ভাল সুযোগ বা সম্ভাবনা তৈরি হয়।

ফরেক্স মার্কেট এ টেপারিং এর সম্ভাব্য প্রভাব

যেহেতু টেপারিং মানে বন্ড বায়িং প্রক্রিয়ার হ্রাস হওয়া, তাই এর ফলে ডলার এর সরবরাহ কমে যাবে। এ কারণে সাপ্লাই-ডিমান্ড এর থিওরি অনুসারে ডলার এর দাম বাড়বে। এ সময় সক্রিয় ট্রেডারদের মানসিক অবস্থাটাও মার্কেট এ একটা বড় ধরনের প্রভাব ফেলে থাকতে পারে। তাই, এসব দিক বিবেচনা করে ফেড বা  বেন বার্নেক এর সিদ্ধান্তই হইত মার্কেট এর পরবর্তী মুভমেন্ট এ বিশাল ধরনের প্রভাব ফেলবে। তাই, এটা মাথায় রেখে সবার এ সময় ট্রেড করা উচিৎ। সবাইকে ধন্যবাদ!!

ফরেক্স নিয়ে সমস্ত কিছু পাবেন আমাদের ফরেক্স ব্লগে

একটি উত্তর ত্যাগ