জেনে নিন কিভাবে পাসওয়ার্ড শক্তিশালী করবেন

1
487

ইন্টারনেট বিষয়ক কাজ কর্মে সব সময় শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করা উত্তম। কিন্তু প্রায়ই দেখা যায় শক্তিশালী পাসওয়ার্ডের বদলে বেশির ভাগ ক্ষেত্রে দুর্বল পাসওয়ার্ড ব্যবহার করা হয়েছে। অার এ কারণেই ঘটে ইন্টারনেট সংক্রান্ত সব অঘটন।

হ্যাক হয়ে যায় ই-মেইল ঠিকানা। কখনও কখনও ওয়েবসাইটও। অনেকেই অাবার শক্তিশালী বা কঠিন পাসওয়ার্ড ব্যবহার করতে গিয়ে পাসওয়ার্ড কি ছিল সেটাই ভুলে যান। ফলে বহুবিধ সমস্যায় পড়তে হয় সবাইকে। দুর্বোধ্য নয় সহজ, কিন্তু শক্তিশালী একটি পাসওয়ার্ডই অাপনাকে দিতে পারে সুরক্ষা। কারণ সহজ পাসওয়ার্ড হ্যাকাররা সহজেই ভেঙে ফেলে। এজন্য দরকার সুরক্ষিত এবং দুর্ভেদ্য পাসওয়ার্ড।

শক্তিশালী জেনে নিন কিভাবে পাসওয়ার্ড শক্তিশালী করবেন

এজন্য দীর্ঘ পাসওয়ার্ড ব্যবহার করলে ভালো। ১২ বা তারও বেশি ডিজিটের পাসওয়ার্ড ব্যবহার করা যেতে পারে। কিন্তু এটা করতে গিয়ে নাম, জায়গার নাম, ডিকশনারিতে পাওয়া যায় এমন শব্দ ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। পাসওয়ার্ডের মাঝে মাঝে ক্যাপিটাল লেটার, নাম্বার, হ্যাশ চিহ্ন, শতাংশ বা অ্যাট দ্য রেট চিহ্ন ব্যবহার করা নিরাপদ।

এভাবে পাসওয়ার্ড তৈরি করলে তা হ্যাকারদের কাছে বোধগম্য হয় না। পাসওয়ার্ড ভাঙার বেশ কিছু সফটওয়্যার রয়েছে। সফটওয়্যার অনেক কিছুর সমন্বয়ে পাসওয়ার্ড হাতিয়ে নেয়। এটা করতে পাসওয়ার্ড ক্র্যাকাররা অনেক কিছু ব্যবহার করে (ইংরেজি শব্দ, নাম, বিদেশি শব্দ)।

র‍্যানডম পাসওয়ার্ডও ব্যবহার করা যেতে পারে। তবে এ ধরণের পাসওয়ার্ডের সবচেয়ে বড় সমস্যা হল এগুলো মনে রাখা কঠিন। কোন ছন্দ কিংবা নিয়ম মেনে পাসওয়ার্ড না বানিয়ে কেবল ইচ্ছামত একটা পাসওয়ার্ড তৈরি করে ব্যবহার করলে বিপদেও পড়তে পারেন। কারণ সেটি অন্য কেউ জেনে যাওয়া তো দূরে থাক নিজের প্রয়োজনের সময় সেটি মনে করা কঠিন হয়ে পড়বে।

তার চেয়ে বরং এই ভালো পছন্দের একটি বাক্য নির্বাচন করে সেটিকেই পাসওয়ার্ড বানিয়ে ফেলুন। বাক্যটি হতে পারে যে কোনও কিছু। এমনও হতে পারে ওই বাক্য থেকে দু’তিনটা শব্দ নিয়েও পাসওয়ার্ড বানিয়ে ফেলতে পারেন।

সবসময় চেষ্টা করা উচিত গুরুত্বপূর্ণ সেবার জন্য আলাদা আলাদা ইউনিক পাসওয়ার্ড রাখতে। এ ছাড়া রয়েছে পাসওয়ার্ড ম্যানেজমেন্ট টুল যা কঠিন কাজটিকে আরও সহজ করে দেবে। Last Pass কিংবা 1 Password এই ক্ষেত্রে বেশ বিশ্বাসযোগ্য। এই ধরণের টুল ব্যবহার করলে শুধু একটা মাস্টার পাসওয়ার্ড মনে রাখলেই চলবে। অন্য কঠিন কাজগুলো করবে এই টুল নিজেই।

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ