ফরেক্সের ধারাবাহিক পোস্ট ফরেক্স শিখুন আয় করুন লেসন 1……।।

0
404
ফরেক্সের ধারাবাহিক পোস্ট ফরেক্স শিখুন আয় করুন লেসন 1……।।

raselnet

আমি ফরেক্স ট্রেডিং করি।
আমি অনলাইন থেকে আয় করার জন্য কাজ করি এখন আমি mt4talk.com থেকে আয় করছি...
ফরেক্সের ধারাবাহিক পোস্ট ফরেক্স শিখুন আয় করুন লেসন 1……।।

আমি আজ থেকে আপনাদের জন্য একটা গুরুত্বপূর্ণ বিষয় নিয়া পোস্ট করব যা আনেকের উপকারে আসবে। আমি আসলে ফরেক্স নিয়া পোস্ট করব আমি ৪ বছর ধরে ফরেক্স ট্রেডিং করছি। আসুন শুরু করা যাক.. আমি জানি এখানে আমার থেকে আনেক এক্সপার্ট ফরেক্স ট্রেডার আছেন সুতরাং ভুল হলে ধরিয়ে দিয়েন…. আজকে যে বিষয় গুল নিয়া কথা বলব সেই গুল হল…।

ফরেক্স কিঃ 

ফরেক্স ট্রেডিং এর মাধ্যমে কিভাবে আয় করা যায়?

ফরেক্স কিভাবে শেখা যায়?

ফরেক্স কিঃ

ফরেক্স হচ্ছে ফরেন এক্সচেঞ্জ এর সংক্ষিপ্ত রূপ । যেমন বিদেশ গেলে আমাদের দেশের টাকা অই দেশের মুদ্রায় রূপান্তরিত করতে হয়। আর এটাই ফরেন এক্সচেঞ্জ ।আপনার যখন নিজ দেশের মুদ্রা অন্য দেশের মুদ্রায় পরিবর্তন করার দরকার হয় তখন আপনি হয় কোন মানি একচেঞ্জে যান বা কোন ব্যাংকে যান। তেমনি এক দেশের সাথে অন্য দেশের ব্যবসা বাণিজ্যের জন্য যখন বড় অংকের মুদ্রার লেনদেন করার দরকার হয় তখন তারা কোন বড় ব্যাংকে গিয়ে তা করে থাকেন। এতে বড় কোন ব্যাংক কারেন্সির মূল্য ইচ্ছেমত নির্ধারণের সুযোগ পেতে পারে, এজন্য বাজারে চাহিদা ও সরবরাহের ভিত্তিতে মুদ্রার দাম নির্ধারণের জন্য বিশেষ ধরণের ওভার দা ট্রেড (ওটিসি) কাউন্টারের মাধ্যমে ফরেন কারেন্সির মূল্য নির্ধারণ করা হয়ে থাকে।ইন্টারনেটের কল্যাণে সাধারণ মানুষের কাছে এই ট্রেডে অংশ নেওয়ার সুযোগ তৈরি করে দেওয়া হয়েছে। ফরেক্স মার্কেট বিশ্বের সবচেয়ে বড় ফিন্যান্সিয়াল মার্কেট।

নব্বই দশকের আগেও বড় বড় ব্যাংকের একের সাথে অন্যের কারেন্সির আদান প্রদান করা হত। ইন্টারনেটের কল্যাণে সাধারণ মানুষের কাছে এই ট্রেডে অংশ নেওয়ার সুযোগ তৈরি করে দেওয়া হয়েছে। ফরেক্স মার্কেট বিশ্বের সবচেয়ে বড় ফিন্যান্সিয়াল মার্কেট। বিশ্বের বিভিন্ন দেশের মুদ্রার এই বাজারে দৈনিক লেনদেন এর পরিমাণ প্রায় ৪ ট্রিলিয়ন ডলার (৪০০০ বিলিয়ন ডলার বা ৪ লক্ষ কোটি ডলার), বিশ্বের সবচেয়ে বড় স্টক মার্কেট নিউইয়র্ক স্টক একচেঞ্জের লেনদেন এর পরিমাণ ফরেক্স মার্কেটের মাত্র ৪%। ফরেক্স মার্কেট কখনো ঘুমায় না। সপ্তাহের প্রতি সোমবার বাংলাদেশ সময় ভোর ৪ টা থেকে শুরু হয়ে টানা ৫ দিন ১২০ ঘন্টা লেনদেন এর পর তা শেষ হয় বাংলাদেশ সময় শনিবার ভোর ৪ টা পর্যন্ত। ৪ টি সেশনে এই লেনদেন সম্পন্ন হয়। প্রতি সেশন চলে একটানা ৯ ঘন্টা। ভোর ৪ টা থেকে শুরু হয় সিডনি সেশন এবং তা চলে দুপুর ১ টা পর্যন্ত। সকাল ৬ টা থেকে শুরু হয় টোকিও সেশন এবং তা চলে দুপুর ৩ টা পর্যন্ত। দুপুর ২ টায় শুরু হয় লন্ডন সেশন এবং তা চলে রাত ১০ টা পর্যন্ত, সন্ধ্যা ৭ টা থেকে নিউইয়র্ক সেশন শুরু হয়ে তা চলে ভোর ৪ টা পর্যন্ত, এরপর আবার সিডনি সেশন শুরু হয়।এভাবে সপ্তাহে টানা ৫ দিন ফরেক্স মার্কেটে ট্রেড চলে। প্রতি সেশন ৯ ঘন্টা করে ৪ সেশনে ৩৬ ঘন্টা লেনদেনহয় ফলে দৈনিক ১২ ঘন্টা ২ টি সেশন ওভারল্যাপ হয়। সকাল ৬ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত সিডনি ও টোকিও সেশন, দুপুর ২ টা থেকে ৩ টা পর্যন্ত টোকিও ও লন্ডন সেশন , সন্ধ্যা ৭ টা থেকে রাত ১১ টা পর্যন্ত লন্ডন ও নিউইয়র্ক সেশন। ২ টি সেশন একসাথে চালু থাকার কারণে এ সময়ে লেনদেন ও বেশি হয়।

ফরেক্স ট্রেডিং এর মাধ্যমে কিভাবে আয় করা যায়?

যে কোন দেশের অর্থনীতি সেই দেশের মুদ্রার মান নির্ধারণে সহায়তা করে। যেইদেশের অর্থনীতি যত ভালো সেই দেশের মুদ্রা তত শক্তিশালী। ধরুন আজকে ১ ইউরোর বিনিময় হার ১.৩১০০ ডলার। আগামী দিন ইউরোর খুব ভালো একটা নিউজ আসলো ( যেমন তাদের মোট বিনিয়োগ আগের মাসের তুলনায় ২% বেড়েছে)। এর ফলে ইউরো ডলারের বিপরীতে শক্তিশালী হবে এবং পরদিন ইউরোর দাম ডলারের চেয়ে বাড়বে। ধরে নিচ্ছি পরদিন ১ ইউরো = ১.৩১৫০ ডলার হল, তাহলে প্রতি ইউরোর দাম ০.০০৫০ বাড়লো। এখানে দশমিকের পরের তৃতীয় ও চতুর্থ ঘরকে বলে পিপ। অর্থাৎ এখানে ইউরোর দাম প্রতি ডলারে ৫০পিপ বেড়ে গেলো। যদিও ১ ইউরোর বিপরীতে এই ক্ষুদ্র পরিবর্তন খুব কম মনে হচ্ছে , কিন্তু কেউ যদি ১ লক্ষ ইউরো কিনতে চায় তাহলে তাকে আগের চেয়ে ৫০০ ডলার বেশি গুণতে হবে। আপনি যদি আজকে ১.৩১০০ বিনিময় হারে ১ লক্ষ ইউরো কিনে রাখেন এবং পরদিন ১.৩১৫০হারে বিক্রি করেন তাহলে ১৩১০০০ ডলারের উপর আপনার ৫০০ ডলার লাভ হল। এভাবে ফরেক্স মার্কেটে লাভ বা ক্ষতি হয়ে থাকে।

ফরেক্স কিভাবে শেখা যায়?

ফরেক্স মার্কেট খুবই ঝুঁকিপূর্ণ মার্কেট।এখানে আপনি মানি ম্যানেজমেন্ট ঠিকমত করতে না পারলে আপনার পুরা মূলধন ১ দিনে কিংবা কয়েক ঘন্টার মধ্যেই হারিয়ে যেতে পারে। আপনাকে যে বিষয়গুলোর উপর খুব দক্ষ হতে হবে তা হলঃ
(ক) ফান্ডামেন্টাল ও টেকনিক্যাল এনালাইসিস এর উপর খুব দক্ষ হতে হবে। সেন্টিমেন্ট এনালাইসিস করতে হবে।
(খ) মানি ম্যানেজমেন্ট খুব কঠোরভাবে মেনে চলতে হবে।
(গ) ট্রেডিং ডিসিপ্লিন মেনে চলতে হবে
(ঘ) একটা ট্রেডিং সিস্টেম মেনে চলতে হবে।

উপরের ৪ টি বিষয় ঠিকমত মেনে চললে ফরেক্স মার্কেটে আপনি টিকে থাকবেন এবং নিয়মিত লাভ করতে থাকবেন। ফরেক্স এর একেবারে বেসিক বিষয়গুলো আমি সহজ ভাষায় লেখার চেষ্টা করবো। মনে রাখবেন, ফরেক্স মার্কেটের ঝুঁকি অন্যসব মার্কেটের চেয়ে বেশি,আবার লাভের সম্ভাবনাও বেশি।

আজ শেষ করছি সেকেন্ড পোস্টে এইগুলা নিয়া লিখবো…। আর কার কোণ কিছু জানার থাকলে কমেন্ট করতে ভুলবেন না।

টিউনটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ ।

আমাদের ফোরাম দেখুন এখান থেকে

একটি উত্তর ত্যাগ