নিরাপত্তা ঝুঁকিতে যাচ্ছেন অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা

0
342

নিরাপত্তা ঝুঁকিতে পড়তে যাচ্ছেন অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা। বিশেষ করে অ্যান্ড্রয়েডের পুরোনো সংস্করণগুলোর জন্য গুগলের আর কোনো নিরাপত্তা আপডেট না ছাড়ার পরিকল্পনা কথা জানার পর এ আশংকা তৈরি হয়েছে।

 বিশেষ করে যারা অ্যান্ড্রয়েড জেলি বিন বা এর চেয়ে পুরোনো সংস্করণ ব্যবহার করেন, তারা সহজেই সাইবার হামলার শিকার হতে পারেন। গুগল নিরাপত্তা আপডেট না দিলে অ্যান্ড্রয়েডের পুরোনো সংস্করণের কোটি কোটি ব্যবহারকারীদের ক্ষেত্রে এমন শঙ্কার কথাই জানিয়েছেন নিরাপত্তা বিশ্লেষকরা।

Advertisement

ঝুঁকিতে নিরাপত্তা ঝুঁকিতে যাচ্ছেন অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা

 বিবিসির খবরে বলা হয়েছে, সম্প্রতি নিরাপত্তা বিশ্লেষক প্রতিষ্ঠান র‌্যাপিড-৭ এর গবেষকরা অ্যান্ড্রয়েড ৪.৩ এবং এর আগের সংস্করণগুলোর ওয়েবপেজ প্রদর্শনে ব্যবহৃত ওয়েবভিউ নামের একটি অংশের নিরাপত্তা ক্রটির কথা গুগলকে জানায়। কিন্তু গুগলের পক্ষ থেকে নতুন প্যাঁচ আপডেট করার পরিবর্তে জানিয়ে দেওয়া হয়, তারা শুধু কিটক্যাট (৪.৪) ও ললিপপের (৫.০) নিরাপত্তা ক্রুটি ঠিক করতে কাজ করবে। 

 একটি ব্লগ পোস্টে নিরাপত্তা বিশ্লেষক প্রতিষ্ঠান র‌্যাপিড-৭ এর গবেষক জানান, গুগল বলেছে গবেষকেরা চাইলে নিজস্ব উদ্যোগে অ্যান্ড্রয়েডের পুরোনো সংস্করণের নিরাপত্তা আপডেট ছাড়তে পারেন, গুগল আর এটা করবে না। গুগলের অ্যান্ড্রয়েড সহযোগীদেরও এটি জানিয়ে দেওয়া হবে বলে গুগল জানিয়েছে।

গুগল এখানো এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো বক্তব্য দেয়নি। তবে বিষয়টি সত্যি হলে অ্যান্ড্রয়েডের পুরোনো সংস্করণগুলোর কোটি কোটি ব্যবহারকারী বিপদে পড়বে!

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

one × one =