বিশ্বের ৯০টি ভাষায় ভয়েস অনুবাদ করে দিবে মোবাইল

0
493

ইউরোপে বেড়াতে যেতে চান? ভাষা নিয়ে চিন্তিত? রাস্তার ‘সাইনবোর্ড’ পড়তে না পারায় চিন্তায় আপনি অস্থির? সমাধান নিয়ে আসছে গুগল ট্রান্সলেটর। ইতিমধ্যেই বাংলাসহ বিশ্বের ৯০টি ভাষায় অনুবাদের সুযোগ করে দেওয়া গুগল এবার অনুবাদ যোগ করতে যাচ্ছে নতুন মাত্রা। আর এটি হবে আপনার মোবাইল থেকেই। খবর অনুযায়ী বুধবার আনুবাদের এমন একটি সংষ্করণ বাজারে ছেড়েছে গুগল যেখানে থাকছে কথা ও লেখা থেকে সরাসরি নিজের পছন্দমত ভাষায় অনুবাদের সুবিধা।

বিশ্বের ৯০টি ভাষায় ভয়েস অনুবাদ করে দিবে মোবাইল

ধরুন, আপনার সঙ্গে একজন রুশ ভাষায় কথা বলছে। আপনি কিছুই বুঝতে পারছেন না। আপনার মোবাইলের অনুবাদ অ্যাপ্লিকেশনটি চালু করে দিন। বাকি কাজ গুগলই করবে। ওই কথাকে সরাসরি অনুবাদ করে আপনার পছন্দমত ভাষায় দেখিয়ে দেবে।

এছাড়াও এই সংষ্করণে থাকবে কোনও লেখাকে ওয়ার্ড লেন্সের মাধ্যমে সরাসরি নিজের পছন্দমত ভাষায় দেখার সুবিধা। গুগল এই কাজ একেবারেই কোনও প্রকারের সময়ক্ষেপণ ছাড়াই করবে বলে জানা গেছে।

ইতিপূর্বে গুগলে এই সুযোগ থাকলেও তাতে প্রয়োজন হতো মোবাইলে ওই লেখার ছবি তুলে যেটুকুর অনুবাদ দরকার তা নির্ধারণ করে দেওয়ার। এবার তার আর প্রয়োজন হবে না। এই সংষ্করণে মোবাইলের ওয়ার্ড লেন্স ক্যামেরাকে ওই লেখার ওপর ধরলেই নিজের পছন্দের ভাষায় তা অনুবাদ হয়ে দেখাবে।

সহজের ওপর আরও সহজ করতে ওয়ার্ড লেন্সের এই সুবিধা কাজ করবে কোনও ইন্টারনেট সংযোগ ছাড়াই! তবে এই সুবিধা আপাতত কয়েকটি নির্ধারিত ভাষায় পাওয়া যাবে। ইংরেজি, ফ্রেঞ্চ, জার্মান, ইতালিয়ান, পর্তুগিজ, রুশ ও স্প্যানিশ এই কয়েকটি ভাষায় গুগল লেন্স কাজ করবে। এর বাইরে ভাষার ক্ষেত্রে এখনও প্রয়োজন হবে ছবি তুলে অনুবাদ পদ্ধতি। নতুন এই আপডেটটি পাওয়া যাবে আইফোন ও অ্যান্ড্রয়েড ফোনগুলোতে।

এর ফলে ভ্রমণ ও আন্তর্জাতিক যোগাযোগ আরও সহজ হয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

6 + two =