নতুন কোনো আপডেট আর উইন্ডোজ ৭-এর জন্য উন্মুক্ত করবে না মাইক্রোসফট

0
362

জনপ্রিয় ডেস্কটপ অপারেটিং সিস্টেম উইন্ডোজ ৭ মাইক্রোসফটের কাছ থেকে আর কোনো সফটওয়্যার সমর্থন পাবে না। এই পণ্যটির লাইফ সাইকেল বা আয়ু শেষ হয়ে যাওয়ায় নতুন কোনো আপডেট আর উইন্ডোজ ৭-এর জন্য উন্মুক্ত করবে না মাইক্রোসফট।

পাঁচ বছর বয়সী উইন্ডোজ ৭-এর বদলে এরই মধ্যে উইন্ডোজ ৮ উন্মুক্ত করেছে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতাপ্রতিষ্ঠানটি এবং শিগগিরই উইন্ডোজ ১০ উন্মুক্ত করবে। উইন্ডোজ ৭-এর জন্য নতুন কোনো সফটওয়্যার আপডেট না আনলেও ২০২০ সাল পর্যন্ত নিরাপত্তা আপডেট দিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছে প্রতিষ্ঠানটি। শুধু উইন্ডোজ ৭ নয়, মাইক্রোসফট এক্সচেঞ্জ সার্ভার ২০১০-এর এন্টারপ্রাইজ ও স্ট্যান্ডার্ড সংস্করণটির ক্ষেত্রেও নিরাপত্তা আপডেট ছাড়া নতুন কোনো ফিচার যুক্ত না করার পরিকল্পনা করেছে মাইক্রোসফট।

কোনো আপডেট আর উইন্ডোজ ৭-এর জন্য উন্মুক্ত করবে না মাইক্রোসফট নতুন কোনো আপডেট আর উইন্ডোজ ৭-এর জন্য উন্মুক্ত করবে না মাইক্রোসফটগত বছরের জুলাই মাসে মাইক্রোসফট ২০১৫ সালের জানুয়ারি মাস থেকে উইন্ডোজ ৭-এর সমর্থন না দেওয়ার কথা জানিয়েছিল। গত বছরেই উইন্ডোজ এক্সপির সব ধরনের সমর্থন বন্ধ করে দিয়েছে প্রতিষ্ঠানটি। ২০১৮ সালের ৯ জানুয়ারি পর্যন্ত উইন্ডোজ ৮-এ সমর্থন দিয়ে যাবে মাইক্রোসফট। ২০২০ সাল পর্যন্ত নিরাপত্তা আপডেট পাবে এটি। 

মাইক্রোসফট বর্তমানে উইন্ডোজ ১০ মুক্তি দিতে বেশি গুরুত্ব দিচ্ছে। এ বছরের সেপ্টেম্বর মাস নাগাদ আনুষ্ঠানিকভাবে উইন্ডোজ ১০ উন্মুক্ত করবে প্রতিষ্ঠানটি। ২১ জানুয়ারি মাইক্রোসফট আয়োজিত একটি অনুষ্ঠানে এ বিষয়ে বিস্তারিত জানাতে পারে। উইন্ডোজ ১০ দিয়ে ডেস্কটপ, স্মার্টফোনসহ অন্যান্য পণ্যের মধ্যে পার্থক্য দূর করবে মাইক্রোসফট। অর্থাৎ এ সফটওয়্যারটি সব পণ্যেই ব্যবহার উপযোগী করে তৈরি করছে মাইক্রোসফট।

LEAVE A REPLY

13 + 12 =