অফিসের জন্য আলাদা ফেসবুক আসছে

0
325

ফেসবুক সম্প্রতি এমন একটি অ্যাপ্লিকেশন উন্মুক্ত করেছে, যা শুধু নির্দিষ্ট প্রতিষ্ঠানের কর্মীদের ব্যবহারের মধ্যেই সীমাবদ্ধ থাকবে। ফেসবুক অ্যাট ওয়ার্ক নামের নতুন এই অ্যাপটি মূল ফেসবুকের মতো হলেও এর পোস্ট, মন্তব্য সবকিছুই প্রতিষ্ঠানের কর্মীদের জন্য হবে। কর্মীদের পরস্পরের মধ্যে ই–মেইল যোগাযোগ কিংবা ইন্টারনেটের অন্যান্য যোগাযোগপদ্ধতির বিকল্প হিসেবে অ্যাপটি ব্যবহার করা যাবে। বিবিসি অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

জন্য আলাদা ফেসবুক অফিসের জন্য আলাদা ফেসবুক আসছেফেসবুকের দাবি, তাদের এই নেটওয়ার্কে শেয়ার করা তথ্য হবে ‘নিরাপদ, অত্যন্ত গোপনীয় ও সম্পূর্ণ আলাদা’।  পেশাদার ব্যক্তিদের নেটওয়ার্ক লিঙ্কডইনকে টেক্কা দিতে এই সেবাটি উন্মুক্ত করছে ফেসবুক। 

ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ১৪০ কোটিতে পৌঁছলেও এখনো বেশ কিছু অফিস ও কর্মক্ষেত্রে ফেসবুকের ব্যবহার বন্ধ করে রাখা হয়। ফেসবুকের নতুন এই সংস্করণ ব্যবহার প্রসঙ্গে ফেসবুক কর্তৃপক্ষের পরামর্শ হচ্ছে, এ সংস্করণটি ব্যবহার করতে দিলে প্রতিষ্ঠানের লাভ হবে। কারণ মানুষ ফেসবুক ব্যবহার করে অভ্যস্ত বলে নতুন করে এই নেটওয়ার্ক ব্যবহার শেখাতে হবে না। এতে প্রশিক্ষণ খরচ বেঁচে যাবে।

ফেসবুকের এই সংস্করণটি চালু হলে অনেক প্রতিষ্ঠান তা গ্রহণ করতে পারবে, কারণ মেইলের মাধ্যমে যোগাযোগ অনেকের কাছে বিরক্তিকর মনে হয়।

এ ছাড়াও প্রতিষ্ঠানের বার্তা পৌঁছানো, সহকর্মীদের মধ্যে যোগাযোগে এটি কাজে আসবে।  বাজার–গবেষকেরা বলছেন, বিজ্ঞাপনমুক্ত সেবা দিয়ে মাসিক চার্জ বসাতেও পারে ফেসবুক, যা তাদের আয়ের উত্স হবে। এ ক্ষেত্রে মাইক্রোসফটের ইয়ামার সফটওয়্যারটির কথা বলা যায়। ২০ লাখের বেশি প্রতিষ্ঠানে ইয়ামার ব্যবহৃত হয়। অবশ্য ফেসবুক এখনো অর্থ আয়ের পরিকল্পনার কথা জানায়নি। বর্তমানে পরীক্ষামূলকভাবে যুক্তরাষ্ট্রের কয়েকটি প্রতিষ্ঠানে ফেসবুক অ্যাট ওয়ার্ক চালু হয়েছে।

একটি উত্তর ত্যাগ