কিভাবে আপনার ব্লগের জন্য এসইও অপ্টিমাইজড আর্টিকেল লিখবেন?

0
363
কিভাবে আপনার ব্লগের জন্য এসইও অপ্টিমাইজড আর্টিকেল লিখবেন?

প্রীতম চক্রবর্তী

জুবিটেক (ZubyTech) ব্লগিং কমিউনিটি গড়ে উঠছে টেকনোলজি এবং ব্লগিংকে ঘিরে। সবসময় টেক, অ্যান্ড্রয়েড, প্রোগ্রামিং, টিউটোরিয়াল, ওয়ার্ডপ্রেস সহ আরও অনেককিছু সম্পর্কে আপডেটেড থাকতে ভিজিট করুন http://www.zubytech.com । সবাইকে ধন্যবাদ এবং নিয়মিত ভিজিট করুন জুবিটেক ব্লগ।
কিভাবে আপনার ব্লগের জন্য এসইও অপ্টিমাইজড আর্টিকেল লিখবেন?
সবাই কেমন আছেন? আশা করছি ভালোই।
 
আজ আমি আলোচনা করব এসইও এবং ব্লগিং এই দুটো বিষয় নিয়ে। ব্লগিং ও এসইও দুইটা জিনিসের মধ্যে একটা গভীর সম্পর্ক আছে। এখন অনেকেই ব্লগিং শুরু করেছেন এবং নিজের ব্লগ তৈরি করছেন। তাই, নতুন ব্লগাররা নিশ্চয়ই চিন্তা করছেন কিভাবে একটা ভাল এসইও করা আর্টিকেল লিখব? আর এজন্য নিশ্চয়ই গুগলেও প্রচুর সার্চ করা হয়েছে! কিন্তু চিন্তা করবেন না – এই লিখায় আমি আপনারদের দেখাবো কিভাবে একটি এসইও অপ্টিমাইজড ব্লগ আর্টিকেল লিখবেন অত্যন্ত সহজে।
 
কিভাবে আপনার ব্লগের জন্য এসইও অপ্টিমাইজড আর্টিকেল লিখবেন?
 
তাহলে আসুন দেখা যাক কিভাবে লিখবেন সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের উপযোগী আর্টিকেলঃ
 
১) আকর্ষণীও হেডলাইন বা টাইটেল
 
একটা আর্টিকেল লিখার সময় সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে সেটার হেডলাইন বা টাইটেল। তাই, আর্টিকেল লিখার সময় টাইটেলের দিকে গুরুত্ব দিবেন। এমন একটা টাইটেল দিন যেটা আপনার আর্টিকেলকে এক কথায় প্রকাশ করবে। আপনার টাইটেলে যেন আপনার মূল কি ওয়ার্ডগুলি থাকে সেদিকেও লক্ষ্য রাখবেন। পাশাপাশি টাইটেলে এমন কিছু ওয়ার্ড রাখবেন যেগুলি আপনার আর্টিকেল কে আরও আকর্ষণীও করে তুলবে।
 
২) সঠিক কি ওয়ার্ড নির্বাচন
 
আর্টিকেল লিখার আগে আপনার পছন্দসই কি ওয়ার্ড গুলি ঠিক করে নিন। সেগুলি ইন্টারনেটে সার্চ করে দেখে নিন। যে সমস্ত কি ওয়ার্ড সম্পর্কে ভিজিটররা বেশি আগ্রহী সেগুলি বিভিন্ন টুলস ব্যাবহার করে নির্বাচন করে নিন।
 
৩) ইমেজ অপটিমাইজেশন
 
কোন কিছু লিখার সময় আমরা ওয়ার্ড গুলিকেই বেশি গুরুত্ব দিয়ে থাকি। তবে, লিখার পাশাপাশি ইমেজকেও যথেষ্ট গুরুত্ব দেওয়া প্রয়োজন। লিখার চেয়ে ছবি বেশি উপযোগী। একটা ছবি যেকোনো লিখাকে আরও আকর্ষণীও করে তুলতে পারে। পাশপাশি, ছবি আপনার পাঠকদের আপনার লেখার বিষয়বস্তু তুলে ধরতে অনেক সাহায্য করে। তাই, আপনার লিখার সাথে সম্পর্কিত ছবি ব্যাবহার করুন। ছবি ব্যাবহারের সময় এগুলি ভালোভাবে অপটিমাইজেশন করে নিন। এতে এসইও করতে অনেক সুবিধা হবে।
 
৪) ভিজিটররাই সবকিছু
 
আপনার ব্লগ/সাইট, আপনার লিখা, আপনার পোস্ট/আর্টিকেল সবকিছুর গুরুত্বই একটি জিনিসের ওপরে নির্ভর করে। সেটি হচ্ছে ভিজিটর। ভিজিটররাই আপনার ব্লগের প্রাণ তাই তাদের মতামতকে গুরুত্ব দিন। তাদের কমেন্টগুলি ভালোভাবে পড়ুন এবং বুঝতে চেষ্টা করুন আপনার কোন কোন দিকে উন্নতি করতে হবে এবং ব্লগের উন্নতি করা যাবে। ভিজিটরদের চাহিদা মত ভালো ভালো আর্টিকেল লিখুন যেগুলি তাদের উপকারে আসতে পারে। এতে আপনার ব্লগের জনপ্রিয়তা দিন দিন বাড়বে।
 
আজ এই পর্যন্তই আমার আর্টিকেল। আশা করি আপনাদের এটা পড়তে ভালো লেগেছে। যদি কোন মতামত অথবা পরামর্শ থাকে তাহলে তাড়াতাড়ি বলে ফেলুন আমাকে। আমি আপনার কমেন্টের অপেক্ষায় বসে আছি।

সবাই ভালো থাকুন এবং সুস্থ থাকুন। ধন্যবাদ।  :)

পুর্বে প্রকাশ করেছি এখানে 

ZubyTech (একদম নতুন কিছু! এই ব্লগে শীঘ্রই লেখালেখি করে আয়ের ওপরে একটি সিরিজ চালু করছি। সিরিজ পড়তে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন এখানে।)

ZubyTech পেইজ (টেক নিউজ, টিপস, ট্রিকস, মোবাইল আপডেট, নেট ট্রিক্স সহ সমস্ত কিছু এখন ফেসবুকেই পাবেন! মাত্র একটা লাইক দিয়ে রাখুন।)

একটি উত্তর ত্যাগ