Google play ব্যবহারে সমস্যা হলে যা করবেন

0
337

Google play store Google play ব্যবহারে সমস্যা হলে যা করবেনক্যাশ ক্লিয়ার

ক্যাশ ক্লিয়ার করার জন্য ডিভাইসের সেটিংস থেকে অ্যাপসে যান। সেখান থেকে অল সিলেক্ট করুন এবং Google play store অ্যাপটি খুঁজে বের করে সিলেক্ট করুন। এবার অ্যাপ ইনফো উইন্ডো থেকে Clear Cache এ ট্যাপ করুন।

ডাটা ডিলিট

ক্যাশ ক্লিয়ার করার পরও সমস্যা থাকলে প্লেস্টোর অ্যাপের ডাটা ক্লিয়ার করা যেতে পারে। এতে প্লেস্টোর অ্যাপ নতুন করে চালু হবে। ডাটা ক্লিয়ার করার জন্য ওপরের পদ্ধতি অনুযায়ী প্লেস্টোর অ্যাপ ইনফোতে Clear data ট্যাপ করুন।

ডাউনলোড ম্যানেজার

যদি কোনো কারণে ডিভাইসের ডাউনলোড ম্যানেজার Disable  করে দিয়ে থাকেন তাহলে প্লেস্টোর অ্যাপ কাজ করবে না এবং আপনি প্লেস্টোর থেকে কোনো কিছু ডাউনলোড করা যাবে না। ডাউনলোড ম্যানেজার Enable করার জন্য Settings>apps>all এ গিয়ে ডাউনলোড ম্যানেজার খুঁজে তাতে ট্যাপ করে Enable করে দিন। যদি এখানে enable এর পরিবর্তে disable লেখা থাকে তাহলে কিছু করতে হবে না। এখানে disable এর মানে হলো ডাউনলোড ম্যানেজার চালু আছে।

গুগল অ্যাকাউন্ট রিমুভ

প্লেস্টোর সংক্রান্ত সমস্যা সমাধানের জন্য আপনি আপনার গুগল অ্যাকাউন্টটি রিমুভ করে আবারও লগইন করে দেখতে পারেন। অ্যাকাউন্ট রিমুভ করার জন্যsettings>Accounts  এ গিয়ে google সিলেক্ট করুন এবং প্লেস্টোরের জন্য আপনি যে অ্যাকাউন্ট ব্যবহার করেন তা 3dot menu বা আপানার ডিভাইসের মেনু সফট বাটন থেকে রিমুভ করে দিন। এবার আপনার ডিভাইসটি রিবুট করে আবার গুগল অ্যাকাউন্ট দিয়ে স্টোরে লগইন করুন।

ফ্যাক্টরি ডাটা রিসেট

ওপরের পদ্ধতিগুলোর সবগুলো চেষ্টা করেও যদি সমস্যা সমাধান না হয়, তাহলে ডিভাইসের ফ্যাক্টরি ডাটা রিসেট করতে হবে। তবে মনে রাখতে হবে যে, ফ্যাক্টরি ডাটা রিসেট করলে ডিভাইসের কন্টাক্ট এবং মেসেজসহ সবই হারিয়ে যাবে। তাই দরকারি ডাটার ব্যাকআপ রাখতে। ব্যাকআপ নেয়ার পর ফ্যাক্টরি রিসেট দিতেsettings>Backup and Reset এ গিয়ে Factory Data Reset সিলেক্ট করুন। কিছুক্ষণের মধ্যেই ডিভাইসটি রিসেট হয়ে রিবুট হবে। ডাটা রিসেটের ফলে ফোনের সব তথ্য মুছে যাবে। তাই কাজটি করার আগে ভেবে দেখুন।

LEAVE A REPLY

seventeen − 16 =