হ্যাকিং থেকে ফেসবুক অ্যাকাউন্ট বাঁচাতে কিছু টিপস

0
389

* ফেসবুক পাসওয়ার্ড ও ফেসবুক আইডি খুলতে যে ই-মেইলটি ব্যবহার করা হয় সে পাসওয়ার্ড দুটি আলাদা হতে হবে। হ্যাকিংয়ের পর প্রথম কাজটি হচ্ছে ই-মেইল অ্যাড্রেসটা বদলে ফেলা। ই-মেইল অ্যাড্রেস বদলে ফেললে হ্যাক হওয়া ফেসবুক অ্যাকাউন্টটি পুনরুদ্ধার করা প্রায় অসম্ভব হয়ে পরে। মনে রাখতে হবে, হ্যাক হওয়ার পর অ্যাকাউন্ট পুনরুদ্ধারের একমাত্র উপায় হলো ই-মেইল অ্যাড্রেস।

থেকে ফেসবুক অ্যাকাউন্ট বাঁচাতে হ্যাকিং থেকে ফেসবুক অ্যাকাউন্ট বাঁচাতে কিছু টিপস

* ফেসবুকে লগ ইন করার আগে ওয়েব অ্যাড্রেসটি একটু সতর্কতার সঙ্গে খেয়াল করতে হবে। হ্যাকাররা কাছাকাছি অ্যাড্রেসের সাইট তৈরি করে ফাঁদ পাতে। যেমন facebook.com-এর পরিবর্তে যদি facebookie.com বা facabook.com এ ধরনের ঠিকানা থাকতে পারে। এসব জায়গায় ভুলেও ই-মেইল অ্যাড্রেস ও পাসওয়ার্ড দিলে অ্যাকাউন্ট হ্যাক হয়ে যাবে।

* সাইবার ক্যাফে বা অন্য কোনো জায়গার কম্পিউটারে ফেসবুক ব্যবহার করলে কাজের শেষে লগ আউট করতে হবে। এছাড়া মনে রাখতে হবে নিজের একান্ত ব্যক্তিগত পিসি ছাড়া কখনোই পাসওয়ার্ড রিমেম্বার দেয়া যাবে না।

* মেইলে কখনও Facebook Password Reset Confirmation এরকম মেইলে পাসওয়ার্ড রিসেটে ক্লিক করা যাবে না।

* বাইরের কম্পিউটারে বসলে কাজ শেষে অবশ্যই cache এবং cookies ডিলেট করতে হবে।

* মেইলে আসা সফটওয়্যার না বুঝে সেটআপ দেয়া যাবে না। অনেক সময় দেখা যায়, ফাইলটি দেখতে ভিডিও বা অডিও ফাইল মনে হচ্ছে কিন্তু আসলে এটি একটি সেটআপ ফাইল। যেটি সেটআপ দিলেই কম্পিউটারের পাসওয়ার্ড চলে যাবে সাইবার দুর্বৃত্তদের কাছে।

একটি উত্তর ত্যাগ