ফরেক্স এর পরিচিত একটি বিষয় ফান্ডামেন্টাল এবং টেকনিক্যাল এনালাইসিস এর পার্থক্য এবং গুরুত্ব

0
393

ফান্ডামেন্টাল এবং টেকনিকাল এনালাইসিস ফরেক্স এর অতি পরিচিত একটি টার্ম বা বিষয়। যারা ফরেক্স এ নতুন ট্রেড শুরু করেন, তারাও একেবারে প্রথম দিকেই এই টার্মদ্বয় এর কথা শুনে থাকেন। অনেকে বুঝেন, অনেকে আবার ঠিকমত বুঝে উঠতে পারেন ন। কিন্তু, ফরেক্স এ ট্রেড করতে হলে এই দুটো জিনিস সম্পর্কে আপনার অবশ্যই খুব ভাল ধারণা থাকা দরকার।

প্রথমেই আসুন ফান্ডামেন্টাল এনালাইসিস কি তা বুঝার চেষ্টা করি।এবং টেকনিক্যাল এনালাইসিস ফরেক্স এর পরিচিত একটি বিষয় ফান্ডামেন্টাল এবং টেকনিক্যাল এনালাইসিস এর পার্থক্য এবং গুরুত্ব

 

ফান্ডামেন্টাল এনালাইসিসঃ

সহজ কথায় ফান্ডামেন্টাল এনালাইসিস বা বিশ্লেষণ দ্বারা কোন দেশের ওভারঅল অর্থনৈতিক পরিস্থিতি বা অবস্থার উপর ভিত্তি করে ঐ দেশের মুদ্রার ভবিষ্যৎ মান বা দর কেমন হবে সেটা বুঝার চেষ্টা করা হয়। আর একটি দেশের অর্থনৈতিক অবস্থা অনেক কিছুর উপর নির্ভর করে। যেমনঃ ঐ দেশের বেকারত্বের হার, সুদ এর হার, অর্থনীতি, উৎপাদনশীলতা, রাজনৈতিক স্থিতিশীলতার মান, জলবায়ু বা আবহাওয়া ইত্যাদি। কোন দেশের কেন্দ্রীয় ব্যাংক এর কার্যক্রম বা সিদ্ধান্ত ঐ দেশের মুদ্রার দর এর ক্ষেত্রে ব্যপক পরিবর্তন এনে থাকে। কারণ, এসব ব্যাংক সুদ এর হার, মুদ্রাস্ফীতি, জিডিপি, ট্রেড ব্যাল্যান্স ইত্যাদির ব্যপারে সিদ্ধান্ত গ্রহণ করে থাকে।

তাই, এসব অর্থনৈতিক নিউজ এর উপর খবু ভাল খেয়াল থাকতে হবে। কারণ, এসব কিছুই একটি দেশের অর্থনৈতিক অবস্থাকে প্রভাবিত করে, যার প্রভাব একইসাথে ঐ দেশের মুদ্রার মানের উপর পড়ে থাকে। তাই, কোন ফান্ডামেন্টাল নিউজ এ বড় ধরনের পরিবর্তন হলে মার্কেট খুব অল্প সময় এ বিশাল ধরনের মুভমেন্ট করতে পারে। এটা এমনকি সেকেন্ডের মধ্যে ১০০ পিপ ও উঠানামা করতে পারে। তাই, সবসময় ই ফান্ডামেন্টাল নিউজ গুলোর দিকে সতর্ক নজর রাখাটা খুব দরকার।

টেকনিক্যাল এনালাইসিসঃ

ইতিহাস যেমন পরিবর্তন হয়, তেমনি এর পুনরাবৃত্তিও অনেক হয়। ফরেক্স মার্কেট এর ক্ষেত্রে এই কথাটা যেন আরও বেশি প্রযোজ্য। টেকনিক্যাল এনালাইসিস হচ্ছে মার্কেট এর পূর্ববর্তী অবস্থার বিশ্লেষণ করে পরবর্তী অবস্থান সম্পর্কে অনুমান করা। এটার বিভিন্ন ধাপ বা উপায় আছে। এগুলো আপনি ট্রেড করতে করতে পর্যায় ক্রমে শিখতে পারবেন। এটার মূলত তিনটি ধাপ রয়েছে। সেগুলো হলঃ

ক) চার্ট এনালাইসিস

খ) ক্যান্ডলসটীক এনালাইসিস

গ) ইনডিকেটর এনালাইসিস

সাধারনত এই তিন ধরনের এনালাইসিস এর সমন্বয়ে টেকনিক্যাল এনালাইসিস করা হয়ে থাকে। আপনি শুধু মাত্র যে কোন এক ধরনের বিশ্লেষণ এর মাধ্যমেই ট্রেড করতে পারেন। কিন্তু, আপনি যদি কোন ট্রেড করার আগে সবগুলোই পরীক্ষা করেন, তাহলে আপনার ট্রেড এর নির্ভুলতার হার বাড়তে থাকবে। মার্কেট পূর্ববর্তী সাপোর্ট, রেজিস্তেন্স লেভেল ইত্যাদি অনুসরণ করে তার পরবর্তী মুভ নিয়ে থাকে। এই ধরনের এনালাইসিস করার সময় ট্রেন্ড, সাপোর্ট, রেজিস্তেন্স লেভেল, পিভট লাইন, ফিবোচার্ট, রিট্রেসমেন্ট, মুভিং এভারেজ, চার্টপ্যাটার্ণ, ক্যান্ডেলস্টিক প্যাটার্ণ, ইলিয়ট ওয়েভ, মার্কেট সাইকেল ইত্যাদি দেখা হয়ে থাকে। আপনি যত ভাল টেকনিক্যাল এনালাইসিস করতে পারবেন, আপনি মার্কেট সম্পর্কে তত নিখুঁত অনুমান করতে পারবেন, যা আপনাকে পর্যায়ক্রমে অনেক দক্ষ ট্রেডার হিসেবে গড়ে তুলবে।

 

দুটোর সমন্বয়ঃ একজন ভাল ট্রেডার কখনও শুধুমাত্র এক ধরনের এনালাইসিস করে ট্রেড করবে না। কারণ, দুটোর ই দুই ধরনের ভূমিকা থাকে। যেমনঃ ফান্ডামেন্টাল এর ক্ষেত্রে কোন বড় ধরনের অর্থনৈতিক নিউজ মার্কেট এর বর্তমান অবস্থাকে আরও ব্যপকভাবে গতিশীল যেমন করতে পারে, একইভাবে রিভার্স মুভ ও করাতে পারে। আর, এইসব মুভ অনেক সময় লম্বা সময় ধরেও হতে পারে। হইত মার্কেট এক মাসে ৫০০ পিপ মুভ করবে। কিন্তু, এই ৫০০ পিপ একাধারে নাও যেতে পারে। এ ক্ষেত্রে বিভিন্ন রকম উঠানামা করতে পারে। ঠিক এখানেই টেকনিক্যাল এনালাইসিস এর দরকার। এটা আপানাকে ধাপে ধাপে মার্কেট এর মুভমেন্ট বুঝতে সাহায্য করবে। তাই, ট্রেড করার সময় আমাদের সব ক্ষেত্রেই ফান্ডামেন্টাল এবং টেকনিক্যাল দুই ধরনের এনালাইসিস-ই করা উচিৎ।

একটি উত্তর ত্যাগ