জানেন কি? ইন্টারনেট না থাকলেও মুঠোফোন হ্যাক হতে পারে

0
380

আপনার স্মার্টফোন, ল্যাপটপ বা ট্যাবে ইন্টারনেট সংযোগ নেই বলেই কি নিজেকে সুরক্ষিত ভাবছেন? ইন্টারনেট সংযোগ না থাকলেও ল্যাপটপ বা স্মার্টফোন থেকে নির্গত কম শক্তির বৈদ্যুতিক সংকেত বিশ্লেষণ করেও গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিতে পারে সাইবার দুর্বৃত্তরা। সম্প্রতি মার্কিন গবেষকেরা এই বিষয়টি নিয়ে গবেষণার কথা জানিয়েছেন। এক খবরে এ তথ্য জানিয়েছে পিটিআই। জর্জিয়া ইনস্টিটিউট অব টেকনোলজির গবেষকেরা কম্পিউটার ও স্মার্টফোন থেকে ইন্টারনেট সংযোগ ছাড়া বৈদ্যুতিক সংকেত ব্যবহার করে হ্যাকিং ঠেকানোর পদ্ধতি নিয়ে কাজ করছেন। তাঁরা আশা করছেন হার্ডওয়্যার ও সফটওয়্যার নির্মাতাদের কাজে লাগবে তাঁদের উদ্ভাবিত পদ্ধতি।

না থাকলেও মুঠোফোন হ্যাক হতে পারে জানেন কি? ইন্টারনেট না থাকলেও মুঠোফোন হ্যাক হতে পারে

একাধিক কম্পিউটার থেকে বের হওয়া বৈদ্যুতিক সংকেত নিয়ে গবেষণা করে বৈদ্যুতিক সংকেতের শক্তি কতদূর পর্যন্ত হ্যাক করা সম্ভব তা নিয়ে কাজ করছেন গবেষকেরা। তাঁরা একে ‘সাইড-চ্যানেল সংকেত’ বলছেন। সাইড চ্যানেল সংকেত হ্যাক ঠেকানোর কৌশল বের করা গেলে তা নিরাপত্তার কাজে লাগানো যাবে বলে আশা করছেন তাঁরা।

জর্জিয়া টেকের স্কুল অব ইলেকট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ের সহকারী অধ্যাপক অ্যালেঙ্ক জেজিক বলেন, ‘ওয়্যারলেস যোগাযোগের ক্ষেত্রে মানুষ ইন্টারনেট নিরাপত্তার বিষয়টি নিয়ে বেশি চিন্তিত। কিন্তু ইন্টারনেট সংযোগ ছাড়াও ইচ্ছাকৃতভাবে কম্পিউটার থেকে তথ্য হাতিয়ে নেওয়ার বিষয়গুলোও আমাদের নজর দিতে হবে।’

জেজিক বলেন, ‘ইন্টারনেট বন্ধ থাকলেও প্রযুক্তিপণ্য যে তরঙ্গ ছাড়ে তা ব্যবহার করে কোনো দুর্বৃত্ত কম্পিউটার বা স্মার্টফোনে আক্রমণ চালাতে পারে।’

সাইড চ্যানেল সংকেত কয়েক ফুট দূর থেকেও কম্পিউটারের মাধ্যমে ধরা যায়। যেকোনোভাবে লুকানো অ্যান্টেনা দিয়ে এই সংকেত ধরে প্রচলিত বেশ কিছু সফটওয়্যার দিয়েই স্মার্টফোন ও ল্যাপটপ হ্যাক করে ফেলা সম্ভব।

গবেষকেরা অবশ্য জানিয়েছেন যে এখন পর্যন্ত সাইড চ্যানেল ব্যবহার করে কোনো আক্রমণের ঘটনা তাঁদের চোখে পড়েনি। তবে যেকোনো সময় এই পদ্ধতি ব্যবহার করে দুর্বৃত্তরা আক্রমণ করে বসতে পারে বলেও আশঙ্কা করছেন তাঁরা।

একটি উত্তর ত্যাগ