““সম্পুর্ন ফ্রী প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনের চেইন কোর্সের ১ম পর্বে আপনাকে স্বাগতম””

0
729
““সম্পুর্ন ফ্রী প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনের চেইন কোর্সের ১ম পর্বে আপনাকে স্বাগতম””

shariful169

আমি মোঃশরীফুল ইস্লাম।আমি একজন গ্রাফিক্স ডিজাইনার,আমি আপনাদের সামনে নিয়ে আসলাম ““সম্পুর্ন ফ্রী প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনের চেইন কোর্স”” আশা করি আমার টিউন + টিউটরিয়াল থেকে অনেক কিছু শিখতে পারবেন।
““সম্পুর্ন ফ্রী প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনের চেইন কোর্সের ১ম পর্বে আপনাকে স্বাগতম””

‘’বিসমিল্লাহির রহমানির রাহিম’’

““সম্পুর্ন ফ্রী প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনের চেইন কোর্সের ১ম পর্বে আপনাকে স্বাগতম””

আচ্ছালামুআলাইকুম

আমি মোঃ শরীফুল ইসলাম আপনাদের সামনে নিয়ে এসেছি একটি “সম্পুর্ন ফ্রী প্রফেশনাল গ্রাফিক্স  ডিজাইনের চেইন  কোর্স” আমি মুলত সম্পুর্ন চেইন কোর্সটাকে সাজিয়েছি একটা প্রজেক্ট ভিত্তিক।আমি আশা করি আপনারা যদি এই কোর্সটি সম্পুর্ন শেষ করতে পারেন তবে আমি গেরান্টি দিতে পারি ইনশাআল্লাহ আপনারা গ্রাফিক্স এর সম্পুর্ন জ্ঞান অর্জন করতে পারবেন এবং কি ভাবে প্রফেশনালি ডিজাইন করা যায় শিখতে পারবেন ।অতএব আপনারা আমার এই চেইন কোর্সটি সম্পুর্ন বিনামুল্যে উপভোগ করেন আর আমার জন্য দোয়া করেবেন যাতে আমি দেশ এবং দেশের মানুষের জন্য কিছু করতে পারি।

চেইন কোর্সটিতে যা যা থাকবে

১।ফটোশপ

২।ইলাস্ট্রেটর

৩।কীভাবের প্রফেশনাল লোগো ডিজাইন করা যায় ?

৪।কীভাবে  প্রফেশনাল বিজনেজ কার্ড ডিজাইন করা যায় ?

৫।কীভাবে প্রফেশনাল ফ্লাইয়ার ডিজাইন করা যায় ?

৬।কীভাবে  প্রফেশনাল Brochure ডিজাইন করা যায় ?

৭।কীভাবে  প্রফেশনাল বুক কভার ডিজাইন করা যায় ?

৮।কীভাবে  প্রফেশনাল বিলবোর্ড ডিজাইন করা যায় ?

আপানাদের সুবিধার্থে আমি এই কোর্স টাকে  কয়েকটা ক্যাটাগরিতে করেছি যাতে কারো বুঝতে অসুবিধা না হয়।

১।প্রতিটি পর্বে প্রজেক্ট ভিত্তিক আলাচোনা ও ভিডিও টিউটরিয়াল এবং সাথেই সোর্স ফাইল দেওয়া হবে।

২।প্রতিটি পর্বে থাকবে হোম ওয়ার্ক।

৩।প্রতি ১০ ক্লাস পর পর থাকবে কম্পিটিশন যাতে সবাই তাদের কাজের মান সম্পর্কে বুঝতে পারে।

৪।গ্রুপ আলোচনা যাতে সবাই সবাইকে সাহায্য করতে পারে।

 

 

আজকের আলোচ্য বিষয়

আজকে মুলত প্রথম পর্ব তাই মুল কাজে যাওয়ার আগে কি সম্পর্কে আমরা শিখব? কোথায় কাজ করব? এই সব নিযে এবং কিছু বেসিক ধারনা দেওয়া হবে, যেইগুলা কাজের ক্ষেত্রে আনেক  উপকারি হবে।তবে চলেন এবার কাজের কথায় যাওয়া যাক…।

১। গ্রাফিক্স ডিজাইন কী?

২। গ্রাফিক্স ডিজাইনারের কাজ?

৩। গ্রাফিক্স ডিজাইনার হওয়ার কয়েকটি কারণ?

৪।কোন সফটওয়ার ব্যাবহার করবো?

৫।প্রথম দিন তাই একটি বাংলাদেশের পতাকা তৈরি করব।

 

গ্রাফিক্স ডিজাইন কী

গ্রাফিক্স ডিজাইন হচ্ছে এক ধরনের প্লাটফরম, যেখানে স্থান , ইমেজ , বার্তা এবং ভিজুয়াল্লি প্রেজেন্ট্এবল  হয়

গ্রাফিক্স ডিজাইনারের কাজ

গ্রাফিক্স ডিজাইনারেরা তাদের সামর্থ্য অনুযায়ী সৃষ্টি করেন ভিজ্যুয়াল ইমেজ, যা সমস্যার সমাধান করে কিংবা কমিউনিকেট করে এক মেসেজ। ইদানীং গ্রাফিক্স ডিজাইনারেরা ব্যবহার করেন কমপিউটার সফটওয়্যার। মূলত তাদের সৃষ্ট কর্মের ইলেক্ট্রনিক ভার্সন তৈরি করতেই এই কমপিউটার ও সফটওয়্যারের ব্যবহার হয়। অনলাইন মিডিয়ায় বা প্রিন্ট মিডিয়ায় গ্রাফিক্স ডিজাইনাররা নিয়োজিত হতে পারেন বিভিন্ন ধরনের ইন্ডাস্ট্রিতে । এই ইন্ডাস্ট্রিতে আরো যেসব বিষয় সম্পৃক্ত থাকে তা নিম্নরূপ : ভিডিও গেম ডিজাইন, বিজ্ঞাপন, ব্র্যান্ডিং, সাংবাদিকতা, পত্রিকা বা ম্যাগাজিনের লেআউট তৈরিসহ অন্যান্য বিষয়। 

গ্রাফিক্স ডিজাইনার হওয়ার কয়েকটি কারণ

১।গ্রাফিক্স ডিজাইন ইন্ডাস্ট্রি ক্রমসম্প্রসারণশীল ইন্ডাস্ট্রি
সব ইন্ডাস্ট্রির যে ক্রমোন্নতি হয় তা নয়, যেহেতু আমাদের অর্থনীতি এবং জীবনধারা পরিবর্তনশীল। তাই কখনো কখনো কোনো কোনো পেশা সেকেলে বা বাতিল হয়ে গেলেও গ্রাফিক্সের ক্ষেত্রে এমনটি ঘটে না। ইউএস ব্যুরো অব লেবার স্ট্যাটিসটিকের পরিসংখ্যানমতে জানা যায়, ২০১৮ সাল পর্যন্ত গ্রাফিক্স ডিজাইনের অবস্থান কমপক্ষে ১৩ শতাংশ বাড়বে।

২।গ্রাফিক্স ডিজাইনারের সম্ভাব্য পদোন্নতি
বেশিরভাগ গ্রাফিক্স ডিজাইনার তাদের ক্যারিয়ার শুরু করেন এন্ট্রি লেভেলের ডিজাইনার হিসেবে বা গ্রাফিক্স ডিজাইন অ্যাসিসট্যান্ট হিসেবে। অবশ্য তাদের এ অবস্থান বেশিদিন স্থায়ী হয় না। গ্রাফিক্স ডিজাইনাররা ২/৩ বছরের মধ্যে তাদের দক্ষতা ও দায়িত্বশীলতার পরিচয় দিয়ে পদোন্নতি লাভ করতে পারেন খুব সহজেই। কেননা এক্ষেত্রে এখনো জনবল খুব কম।

৩।গ্রাফিক্স ডিজাইনারের নমনীয়তা
গ্রাফিক্স ডিজাইনাররা স্বতন্ত্র বিভিন্ন ধরনের কাজের উপযোগী। যদি আপনি অন্যদের সাথে কাজ করতে উপযোগী হয়ে থাকেন, তাহলে ডিজাইন ফার্মে কাজ করতে পারবেন ডিজাইনার টিমের সাথে। এক্ষেত্রে আপনার সারাদিন কেটে যাবে ব্রেইনস্ট্রিমিংয়ের সেশনের কাজে। এছাড়া ফ্রিল্যান্সার হিসেবে কাজ করতে চাইলে গ্রাফিক্স ডিজাইন এক চমৎকার ক্ষেত্র হিসেবে বেছে নিতে পারেন যদি গ্রাফিক্স ডিজাইনে অভিজ্ঞ ও সৃজনশীল হয়ে থাকেন।

৪।গ্রাফিক্স ডিজাইন সৃজনশীল
গ্রাফিক্স ডিজাইনার হিসেবে আপনাকে সবসময় নতুন কিছু করতে হয়, নতুন নতুন সমস্যার সমাধান করতে হয়, নতুন নতুন ক্লায়েন্টকে সন্তুষ্ট করতে হয়। ভালো ও সৃজনশীল গ্রাফিক্স ডিজাইনাররা তাদের ক্লায়েন্টদের সাথে ভিজ্যুয়ালি কমিউনিকেট করার নতুন নতুন পন্থা অবলম্বন করেন। গ্রাফিক্স ডিজাইন একটি ধৈর্যের কাজ, মোটেও তা বিরক্তিকর নয়।

৫।গ্রাফিক্স ডিজাইনাররা সৃষ্টি করতে পারেন ভিন্নতা
ছবি হাজার কথা বলে। কিছু গ্রাফিক্স ডিজাইনাররা তাদের কর্মে ছবি ব্যবহার করেন ভিন্ন পরিবেশ সৃষ্টি করতে, যা জীবন্ত করে ফুটিয়ে তুলতে পারে পারিপার্শ্বিক অবস্থাকে।

৬।গ্রাফিক্স ডিজাইনাররা বিখ্যাত হতে পারেন
পুরনো দিনের আর্টিস্টের কাজ আজকের যুগের গ্রাফিক্স ডিজাইনার দিয়ে সম্পন্ন করা হচ্ছে অনেকখানি। গ্রাফিক্স ডিজাইনার হিসেবে আপনি নিজেকে তুলে ধরতে পারেন। এর ফলে পরে হয়তো হয়েও যেতে পারেন বিখ্যাত কোনো শিল্পী। পাবলো পিকাসো, ভ্যান গগ, জয়নুল আবেদিন প্রভৃতি শিল্পী তাদের সৃজনশীল শিল্পকর্ম দিয়ে যেমন জগৎখ্যাত হয়েছেন তেমনি আপনিও আধুনিক গ্রাফিক্স ডিজাইনের মাধ্যমে আপনার সৃজনশীল অভিব্যক্তি তুলে ধরে জগৎখ্যাত হাতে পারেন।

টিউটরিয়ালের বর্ননা

First of all open Photoshop>File>New(Ctrl+n)>Name:BD Flag>Width 1280,Height 900,Resulation 72,Color Mode:RGB Color,BC:White>all are pixsels>Press Enter Then Press Ctrl+D(To Default Color)>New Layer(Ctrl+Shift+n)Select Rectangular Marquee Tool(M)>Drag your own choice>Change FG(Foreground Color)Green(Code205e0d)Altr+del> Then Elliptical Marquee>color>BG(Background Color)Red(Code ff0000)press Ctrl+del to change color>Press Ctrl=D(Dselect)>it’s over then(Cltr+t)to Write Bangladesh.

ভিডিও টিউটরিয়াল এখানে 

কোন সমস্যা হলে গ্রুপ এ শেয়ার করুন এবং পোস্টটি অবস্যই সবার সাথে শেয়ার করবেন যাতে সবাই আপনার মত শিখতে পারে……

বিঃদ্রঃ লাইফ টাইম সাপোর্ট পাওয়ার জন্য রেজিস্ট্রেশন করুন এখানে 

আমাকে দরকার হলে আমি আছি এখানে

একটি উত্তর ত্যাগ