সবাইকে হারিয়ে ‘ইউসি ব্রাউজার’ শীর্ষ মোবাইল ব্রাউজার

0
297

চীনভিত্তিক ইন্টারনেট সেবাদাতা কোম্পানি ইউসিওয়েবের ‘ইউসি ব্রাউজার’ ব্যবহারের দিক থেকে তৃতীয় পক্ষের মোবাইল ব্রাউজার হিসেবে শীর্ষ অবস্থানে রয়েছে। স্ট্যাটকাউন্টার সাম্প্রতিক এক জরিপ প্রতিবেদনে এ দাবি করা হয়।

ব্রাউজার সবাইকে হারিয়ে ‘ইউসি ব্রাউজার’ শীর্ষ মোবাইল ব্রাউজার

সাম্প্রতিক সময়ে বিশ্বের উন্নয়নশীল দেশগুলোয় ইউসি ব্রাউজারের ব্যবহার বেড়েছে উল্লেখযোগ্য হারে। বাংলাদেশ ও ভারতের বাজারে যথাক্রমে ১৩ দশমিক ১৪ এবং ৪১ দশমিক ২৩ শতাংশ ইউসি ব্রাউজারের দখলে। ২০১৩ সালে ভারতের বাজারে যা ছিল ৯ শতাংশ। এছাড়া ইন্দোনেশিয়ার বাজারে ব্রাউজারটির দখলে রয়েছে প্রায় ২০ শতাংশ। সম্প্রতি ইন্দোনেশিয়ায় এক নম্বর ব্রাউজার অ্যাপে উঠে এসেছে ইউসি ব্রাউজার।

স্ট্যাটকাউন্টারের প্রতিবেদন অনুযায়ী, ২০১৪ সাল শেষে সার্চ বাজারের ১১ দশমিক ১ শতাংশ দখলে নিয়ে ক্রোম, সাফারি ও অ্যান্ড্রয়েড ব্রাউজারের পরই চতুর্থ স্থানে রয়েছে ইউসি ব্রাউজার। ক্রোম, সাফারি ও অ্যান্ড্রয়েড একাধিক অপারেটিং সিস্টেম প্লাটফর্মের ডিফল্ট ব্রাউজার হিসেবে ব্যবহূত হয়। কিন্তু ইউসি ব্রাউজার বহুল ব্যবহূত কোনো অপারেটিং সিস্টেমের ডিফল্ট ব্রাউজার না হওয়া সত্ত্বেও চতুর্থ অবস্থানে উঠে আসাকে গুরুত্বপূর্ণ মনে করছেন স্টাটকাউন্টারের গবেষকরা।

একটি উত্তর ত্যাগ