জনশক্তি তৈরি করতে ‘বেসিস স্টুডেন্টস ফোরাম’

0
279

তথ্যপ্রযুক্তিখাতে দক্ষ জনশক্তি তৈরি করতে ‘বেসিস স্টুডেন্টস ফোরাম’ গঠন করতে যাচ্ছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে এই ফোরাম গঠন করা হচ্ছে। শনিবার বেসিস অডিটোরিয়ামে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান বেসিস সভাপতি শামীম আহসান।

তৈরি করতে ‘বেসিস স্টুডেন্টস ফোরাম’ জনশক্তি তৈরি করতে ‘বেসিস স্টুডেন্টস ফোরাম’

শামীম আহসান বলেন, তথ্যপ্রযুক্তিখাতে বিশ্বমানের দক্ষ ও পর্যাপ্ত জনশক্তি তৈরির লক্ষ্যেই এই ফোরাম গঠন করা হয়েছে। এর মাধ্যমে তথ্যপ্রযুক্তিখাতের সঙ্গে বিশ্ববিদ্যালয়গুলোর মেলবন্ধন ঘটানো হবে। তাছাড়া দেশের শিক্ষার্থীদের সিলিকন ভ্যালি, ওয়ালস্ট্রিটসহ তথ্যপ্রযুক্তির হাবগুলেরা সাথে পরিচিত করার পাশাপাশি তাদেরকে বিশ্বসেরা প্রযুক্তিবিদদের সাথেও সংযোগ ঘটিয়ে দেওয়া হবে।

তিনি আরও বলেন, এই ফোরামের মাধ্যমে তথ্যপ্রযুক্তিখাত সম্পর্কে শিক্ষার্থীদের আগ্রহ বাড়বে। এছাড়া তথ্যপ্রযুক্তি বিশ্বের চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তব প্রযুক্তি জ্ঞান পাবে তারা।

শিক্ষার্থীদের কোন উদ্ভাবনকে বাস্তবে রূপ দিতে অর্থনৈতিক সহায়তায়ও বেসিস এগিয়ে আসবে বলেও জানান বেসিস সভাপতি।

বেসিস পরিচালক ও বেসিস স্টুডেন্টস ফোরামের আহ্বায়ক আরিফুল হাসান অপু বলেন, প্রত্যেক বিশ্ববিদ্যালয়ে ফোরামের কাঠামো হবে একজন মেন্টর, একজন অর্গানাইজার ও ২ জন ছাত্রীসহ ৭ জন নির্বাহী সদস্য।

এছাড়া তথ্যপ্রযুক্তি সম্পর্কিত বিভিন্ন বিভাগের শিক্ষার্থী, তথ্যপ্রযুক্তির বিভিন্ন কার্যক্রমে সংযুক্ত শিক্ষার্থীসহ তথ্যপ্রযুক্তিতে উৎসাহ আছে এমন শিক্ষার্থীরাও এই ফোরামের সাথে যুক্ত হতে পারবেন বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ইতিমধ্যেই বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে ‘বেসিস স্টুডেন্টস ফোরাম’ গঠন করা হয়েছে। আরও ৩০টি বিশ্ববিদ্যালয়ে ‘বেসিস স্টুডেন্টস ফোরাম’ গঠনের কার্যক্রম চলছে।

প্রাথমিকভাবে বিশ্ববিদ্যালয়গুলোতে বেসিস স্টুডেন্টস ফোরাম গঠনের উদ্যোগ নেওয়া হলেও ধাপে ধাপে কলেজ, পলিটেকনিক ইনস্টিটিউটগুলোসহ সব মাধ্যমের শিক্ষা প্রতিষ্ঠানে এই ফোরাম গঠন করা হবে।

আগ্রহীরা (http://studentsforum.basis.org.bd/) এই ওয়েবসাইট ভিজিট করে কিংবা বেসিস স্টুডেন্টস ফোরামের ফেসবুক পেইজ (www.fb.com/BASISStudentsForum) থেকে বিস্তারিত জানতে ও নিবন্ধন করতে পারবেন।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, বেসিসের সিনিয়র সহ-সভাপতি রাসেল টি আহমেদ ও মহাসচিব উত্তম কুমার পাল, সহ-সভাপতি এম রাশিদুল হাসান, যুগ্ম মহাসচিব মোস্তাফিজুর রহমান সোহেল, কোষাধ্যক্ষ শাহ ইমরাউল কায়ীশ, নির্বাহী পরিচালক সামি আহমেদ ও পরিচালক সানি মো. আশরাফ খান।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

3 × two =