ডিলিট করা ফাইল রিসাইকেল বিনে ও না দেখালে কি করবেন ?

0
398

কাজের সময় কিছু ফাইল ডিলিট করা হলেও পরে নানান কারণে তা প্রয়োজন হয়। এমন ক্ষেত্রে ডিলিট করা ফাইলটি খোঁজা হয় রিসাইকেল বিনে। তবে মাঝে মধ্যে সেখানে প্রয়োজনীয় ফাইলটি খুঁজে পাওয়া যায় না। কেননা রিসাইকেল বিনে ডিলেট করা ফাইল প্রদর্শিত হয় না। এমন অবস্থা কাঙ্খিত ফাইল খুঁজে পেতে হলে কিছুটা কৌশল অবলম্বন করতে হয়।করা ফাইল রিসাইকেল বিনে ও না দেখালে কি করবেন ডিলিট করা ফাইল রিসাইকেল বিনে ও না দেখালে কি করবেন ?

 

সাধারণ অবস্থায় দেখলে মনে হয় বিসাইকেল বিনে ডিলেট করা ফাইলগুলো আছে। কিন্তু রিসাইকেল বিন ওপেন করার পর ভিতরে কোনো ফাইল দেখা যায় না। তাই অনেক প্রয়োজনীয় ফাইল ডিলেট করার পর আর উদ্ধার করা যায় না।

কিছু কৌশল জানা থাকলে খুব সহজে এ সমস্যার সমাধান পাওয়া যায়। এ টিউটোরিয়ালে রিসাইকেল বিনে জমা হওয়া ফাইল দেখা না গেলে তা দেখার উপায় তুলে ধরা হলো। এ জন্য নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে।

১. প্রথমে স্টার্ট মেনু থেকে Command Prompt – কে এডমিনেস্ট্রেটিভ প্রিভিলাইজ হিসেবে ওপেন করতে হবে।

২. এরপর Command Prompt এগিয়ে টাইপ করতে হবে rd /s /q C:\$Recycle.bin । এরপর এন্টার চাপতে হবে। তারপর C drive এর জন্য rd /s /q C:\$Recycle.bin এ লেখা দেখা যাবে।Comand-prompt ডিলিট করা ফাইল রিসাইকেল বিনে ও না দেখালে কি করবেন ?

 

৩। এবার Command Prompt ক্লোজ করতে হবে।

৪। এরপর রিফ্রেস করে রিসাইকেল বিনে প্রবেশ করলে দেখা যাবে ডিলেট করা ফাইলগুলো দেখা যাচ্ছে।করা ফাইল রিসাইকেল বিন ডিলিট করা ফাইল রিসাইকেল বিনে ও না দেখালে কি করবেন ?

 

তবে এতেও যদি ঠিক না হয় তবে তাহলে অন্যান্য ড্রাইভের জন্য একই কাজ করতে হবে। যেমন d ড্রাইভের জন্য rd /s /q d:\$Recycle.bin কিংবা e ড্রাইভের জন্য rd /s /q e:\$Recycle.bin এভাবে লিখতে হবে।

এবার কম্পিউটার রিস্টার্ট করলে সমস্যাটি ঠিক হয়ে যাবে। তখন ডিলেট করা ফাইল রিসাইকেল বিনে দেখা যাবে। এরপর সেই ফাইলটি রিস্টোর করলে তা পুরনো স্থানে পাওয়া যাবে।

একটি উত্তর ত্যাগ