পুরনো স্মার্টফোন বিক্রির আগে অবশ্যই একটি টিপস দেখুন

0
385

স্মার্টফোনটি পুরনো হয়ে গেলে বিক্রি করে দেন অনেকেই। কিন্তু আপনার ব্যক্তিগত তথ্য? সেগুলোও বেচে দিচ্ছেন কি ফোনের সঙ্গে? হয়তো মুছে ফেলছেন যাবতীয় তথ্য। কিন্তু স্মার্টফোন থেকে তথ্য মুছে দিলেও তা উদ্ধার করা সম্ভব। সাইবার দুর্বৃত্তরা পুরনো স্মার্টফোন থেকে মুছে ফেলা ই-মেইল পাসওয়ার্ড, ব্যক্তিগত বার্তা, ব্রাউজিংয়ের নানা তথ্য সংগ্রহ করতে পারে। এজন্য পুরনো স্মার্টফোন বিক্রির আগে কিছু সতর্কতা অবলম্বন জরুরি।

স্মার্টফোন বিক্রি পুরনো স্মার্টফোন বিক্রির আগে অবশ্যই একটি টিপস দেখুন

যুক্তরাজ্যের তথ্যপ্রযুক্তি বিশ্লেষক প্রতিষ্ঠান সেন্সপয়েন্টের গবেষকরা দাবি করেছেন, তারা বিশেষ ধরনের সফটওয়্যার ব্যবহার করে মুছে ফেলা কয়েকটি স্মার্টফোন থেকে প্রায় ৫ হাজার তথ্য উদ্ধার করেছেন। এসব তথ্যের মধ্যে রয়েছে ব্যবহারকারীর বান্ধবীকে পাঠানো বহু মেসেজ ও কোন ওয়েবসাইটগুলো ব্রাউজ করেছিলেন সেসব তথ্য।

বিশ্লেষকরা জানান, প্রযুক্তি দ্রুত উন্নত হচ্ছে, পাশাপাশি প্রযুক্তিপণ্যে সংরক্ষিত তথ্য মুছে ফেলার প্রচলিত পদ্ধতিগুলোও হয়ে পড়ছে অকেজো। স্মার্ট ডিভাইসের তথ্য চিরস্থায়ীভাবে মুছে ফেলার সফটওয়্যার তৈরি করছে সেন্সপয়েন্ট। সেই পর্যন্ত তথ্য মোছার ক্ষেত্রে সেন্সপয়েন্টের পরামর্শ হচ্ছে, এনক্রিপ্ট করা তথ্য ফ্যাক্টরি রিসেট দেয়া। এতে তথ্য উদ্ধার প্রায় অসাধ্য। আইফোনের ক্ষেত্রে ফ্যাক্টরি রিসেট দিলে তথ্য উদ্ধার কঠিন হলেও অ্যান্ড্রয়েডের ক্ষেত্রে খুব একটা শক্ত কাজ নয়। এজন্য ফোন বিক্রির আগে একাধিকবার ফ্যাক্টরি রিসেট করে তারপর বিক্রি করুন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

12 − six =