ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদে রাখার ৭টি টিপস

0
408

১। লগড ইন থাকবেন না : লগইন করার সময় লগ ইন বক্সে ‘Email or Phone’ এর নিচে ‘Keep me logged in’ নামে একটি অপশন দেখতে পাবেন। ফেসবুকে প্রবেশের সময় সেখানকার ‘টিক’ চিহ্নটি উঠিয়ে দিন। লগড ইন অবস্থায় অ্যাকাউন্ট হ্যাকের ঝুঁকি থাকে।

২। আপনজনের সঙ্গেও পাসওয়ার্ড শেয়ার নয় : এখন সবাই সচেতন। তবু অনেকেই ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড অন্যের সঙ্গে শেয়ার করেন। যার সঙ্গে শেয়ার করা হচ্ছে তিনি যদি সামান্য অসতর্ক হন, ঝুঁকি বেড়ে যায় আপনার অ্যাকাউন্টের।

৩। যেখানে সেখানে ফেসবুক অ্যাকাউন্টে লগ ইন নয় : বন্ধুর বাসা বা ক্যাফেতে ফেসবুকে না ঢোকাই ভালো। সাইবার ক্যাফে থেকে আপনি বেরিয়ে যাওয়ার পর আপনার অ্যাকাউন্টে আবার প্রবেশের ঘটনা ঘটতে পারে। তাছাড়া লগ ইন করার সময় ‘Keep me logged in’ অপশনটিতে টিক চিহ্ন উঠিয়ে দিতে হবে।

৪। কি-লগার আছে কিনা দেখুন : বাইরের যে কম্পিউটারটি দিয়ে আপনি ফেসবুকে প্রবেশ করছেন, তাতে Facebook Password Decryptor Software  ইন্সটল করা থাকতে পারে। এটি লগ ইন করার সব তথ্য সংগ্রহ করে রাখতে পারে। লগ ইন করার সময় একবার দেখুন, এরকম কোনো সফটওয়ার বা কি-লগার ইন্সটল করা আছে কিনা।

৫। শক্তিশালী পাসওয়ার্ড : ব্যবহার করুন শক্তিশালী, জটিল, লম্বা একটি পাসওয়ার্ড, যাতে অক্ষর, সংখ্যা ও বিভিন্ন সাইন থাকবে। এতে হ্যাকার বা দুর্বৃত্তরা পাসওয়ার্ডটি অনুমান করতে পারবে না। এজন্য ক্যাপিটাল ও স্মল লেটার, গাণিতিক সংখ্যা এবং বিশেষ সঙ্কেতগুলো (@#$%*) ব্যবহার করা ভালো।

৬। পরীক্ষা করুণ পাসওয়ার্ডের শক্তি : পাসওয়ার্ড যথেষ্ট শক্তিশালী হলো কিনা পরীক্ষা করতে  www.passwordmeter.com  ওয়েবসাইটে গিয়ে পরীক্ষা করতে পারেন।

৭। নিয়মিত পাসওয়ার্ড বদল : চেষ্টা করুন নিয়মিত, অন্তত দুই বা তিন মাস পর পর পাসওয়ার্ড পরিবর্তন করা ভালো।

একটি উত্তর ত্যাগ