মানব বর্জ্য থেকে প্রক্রিয়াজাত পানি পান করলেন বিল গেটস

0
410

bill-gates মানব বর্জ্য থেকে প্রক্রিয়াজাত পানি পান করলেন বিল গেটসবিজ্ঞান ও প্রযুক্তি: মানব বর্জ্য থেকে প্রক্রিয়াজাত পানি পান করেছেন মাইক্রোসফট প্রতিষ্ঠাতা বিল গেটস। বিশ্বের অন্যতম এই ধনী ব্যক্তি মানুষের বর্জ্য থেকে বিশুদ্ধ পানি প্রক্রিয়াজাত প্রযুক্তিকে অনুপ্রাণিত করতেই এ পানি পান করেন।

পানি পানের পর পরই বিল গেটস জানিয়েছেন, এই পানি প্রক্রিয়াজাত মিনারেল ওয়াটারের মতোই। সম্পূর্ণ নিরাপদ এই পানি পারলে প্রতিদিনই পান করবেন তিনি।

অবশ্য পানি পানের আগে এর পুরো উৎপাদন প্রক্রিয়াটি তিনি কাছ থেকে দেখেন। এরপরই ঘোষণা দেন, বিশুদ্ধ পানির চাহিদা মেটাতে বিভিন্ন দেশে এই পানি প্রক্রিয়াজাতকরণ প্ল্যান্ট স্থাপন করা হবে।

বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের আর্থিক সহযোগিতায় অমনিপ্রসেসর নামের এই প্ল্যান্টটি তৈরি করা হয়েছে। ভারত ও সেনেগালে শিগগিরই এই পানি বিশুদ্ধিকরণ প্রযুক্তি স্থাপন করা হবে।

বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে অলাভজনক দাতব্য সংস্থা ওয়াটারএইড জানিয়েছে, পৃথিবী জুড়ে প্রায় ৭৮ দশমিক ৮ কোটি মানুষ বিশুদ্ধ পানি পান থেকে বঞ্চিত হয়ে আসছে। অনিরাপদ পানি পান করে ৭০ লাখেরও বেশি শিশু মারা যায়। এই প্ল্যান্ট স্থাপন সফল হলে এসব অসুবিধাগুলো দূর হবে।

▓▓▓▓ আমার ব্লগে যান || আমার ফেইসবুক পেইজে যান ▓▓▓▓

একটি উত্তর ত্যাগ