সখের মোবাইল ডিভাইস পানিতে পরে গেছে? তাহলে এদিকে দেখুন একঝাক টিপস

0
428
ফোন পানিতে পড়লে আমরা নিজেরা ঠিক করতে পারি না। তবে ফোনের প্রাথমিক পরিচর্যার পর ফোনটিকে সারাতে মেরামতকারীর কাছে নিলে সেটি সারাতে সুবিধা হয়। মেরামতকারীর কাছে নেয়ার আগে পানিতে পড়া ফোন নিয়ে করণীয়-
দ্রুত সেটটিকে পানি থেকে তুলে ফেলুন। সাবধানতা অবলম্বন করতে হবে এমনভাবে যাতে ইউএসবি পোর্ট, হ্যান্ডস ফ্রি কিট, মাইক্রোফোন ও চার্জিং পয়েন্টের ভেতর যাতে পানি প্রবেশ করতে না পারে।

দ্রুত ফোনটি খুলে ফেলুন বা সুইচ অফ করে দিন এবং ব্যাটারি খুলে ফেলুন। তা না করলে, ফোন চালু থাকলে পানির কারণে শর্টসার্কিট হতে পারে।

ফোনটিকে শুকনো তোয়ালে, টিস্যু বা পানি শোষণে সক্ষম কাপড় দিয়ে মুছে ফেলুন। মোবাইলের সঙ্গে ইয়ার বাড বা ফ্লিপ কভার থাকলে সঙ্গে সঙ্গে খুলে ফেলুন।

মোবাইল ফোন থেকে সিম কার্ড এবং মেমরি কার্ডটি খুলে ফেলুন। এগুলো পানিতে তেমন ক্ষতিগ্রস্ত না হলেও খুলে ফেলাই উত্তম। তবে সার্কিট খুলবেন না। এতে ওয়ারেন্টি বাতিল হয়ে যেতে পারে।

মোবাইলের বডি খুলে ভেতরের সার্কিটটি শুকনো কিছু দিয়ে হালকাভাবে মুছে ফেলুন। এরপর ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে সেটিকে আরেকটু শুকিয়ে নিতে পারেন। এ কাজে কখনও হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন না। কেননা এর গরম হাওয়া সার্কিটের কোনো একটি কম্পোনেন্টকে গলিয়ে ফেলতে পারে।

ভেজা ফোনটির অবশিষ্ট আর্দ্রতা দূর করতে বড় একটি পাত্রে চাল রেখে তার ভেতর ফোনটি রেখে দিন। চাল ভেজা ফোনের আর্দ্রতা ধীরে ধীরে শুষে নেবে। চালের পরিবর্তে সিলিকা জেলও ব্যবহার করা যেতে পারে।

সর্বোচ্চ শুষ্কতা নিশ্চিত করতে মোবাইলটি আরও কিছুক্ষণ তোয়ালে দিয়ে পেঁচিয়ে রাখুন।

আর এরপরও যদি সমস্যা থাকে, বা ফোনটি ওপেন করা না যায় তবে দক্ষ মেরামতকারীর কাছে নিয়ে যেতে হবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

thirteen − 5 =