আপনি কি নতুন অ্যান্ড্রয়েড ডিভাইস কিনেছেন? তাহলে দেখে নিন ঠিক এই মুহূর্তে কি কি করতে হবে আপনকে

0
1197

ডিভাইস আপনি কি নতুন অ্যান্ড্রয়েড ডিভাইস কিনেছেন? তাহলে দেখে নিন ঠিক এই মুহূর্তে কি কি করতে হবে আপনকেজনপ্রিয় অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডচালিত ডিভাইসের ব্যবহার বাড়ছে প্রতিনিয়ত। বলা বাহুল্য ইন্টারনেট সংযোগ ছাড়া এ ডিভাইস সম্পূর্ণ আনস্মার্ট। অ্যান্ড্রয়েডচালিত ডিভাইস যারা নতুন কিনছেন, এর কার্যকর ব্যবহারের জন্য কিছু পরামর্শ।

গুগল অ্যাকাউন্ট চালু করুন

ডিভাইসে ইন্টারনেট সংযোগ দেয়া মাত্র গুগল অ্যাকাউন্টে লগ ইন করার মাধ্যমে এটি ডিভাইসের সঙ্গে যুক্ত করতে হবে। এতে ডিভাইসের যাবতীয় সেবা পাওয়া যাবে এ অ্যাকাউন্টের মাধ্যমে।

 

হোমস্ক্রিন গুছিয়ে নিন

ডিভাইসের হোমস্ক্রিন থেকে অপ্রয়োজনীয় উইজেটগুলো সরিয়ে ফেলুন। এতে ডিভাইস দ্রুত কাজ করতে সহায়ক হবে। নিজের প্রয়োজন মতো শর্টকাট সেট করুন।

 

অপ্রয়োজনীয় অ্যাপ মুছে ফেলা

নতুন অ্যান্ড্রয়েড ডিভাইসে নানা ধরনের অ্যাপ ইন্সটল করা থাকে। এর বেশির ভাগই আমাদের কাজে আসে না। এসব অ্যাপ আনইন্সটল করে ফেললে ডিভাইসের র?্যাম খালি থাকবে। এতে ভালো পারফরম্যান্স পাওয়া যাবে।

 

জিমেইল সেটিং

জিমেইল অ্যাপ ওপেন করে প্রয়োজন মতো সেটিং করে নিন। এতে মেইল নিয়ে দুশ্চিন্তা করতে হবে না। কারণ গুগলের যাবতীয় সেবা পেতে এই জিমেইল অ্যাকাউন্ট জরুরি।

 

ফটো ব্যাকআপ

ডিভাইসে গুগল প্লাস ফটো নামের ফটো ব্যাকআপ অ্যাপটি থাকে, তবে এর ব্যাকআপ অপশন থেকে আনলিমিটেড করে নিন। এতে সব ছবি এবং ভিডিও সুরক্ষিত অবস্থায় সংরক্ষিত থাকবে গুগলের ক্লাউডে।

 

গুগল প্লেস্টোর সেটিংস

গুগল প্লে ওপেন করে সেটিংসে যান। সেখানে থাকা Add icon to Home screen থেকে টিক চিহ্ন তুলে দিন। এতে নতুন কোনো অ্যাপ ইনস্টল করলে হোমস্ক্রিনে শর্টকাট তৈরি হবে না।

 

অ্যাপ ডিভাইস ম্যানেজার

গুরুত্বপূর্ণ এ অ্যাপটি ডিভাইস হারালে কাজে দেয়। এর সাহায্যে সহজেই খুঁজে পাওয়া যাবে হারানো অ্যান্ড্রয়েড ডিভাইস। ডিভাইসের তথ্য মোছা, রিং দেয়া, লক করার কাজটি করা যায়।

 

উইজেট সেটআপ

প্রয়োজন মতো কিছু উইজেট সাজিয়ে নিন হোমস্ক্রিনে। তাহলে অ্যাপ ওপেন না করেও মেইল চেক, ফেসবুক টাইমলাইন দেখার মতো অনেক কাজ করা যাবে।

 

নোটিফিকেশন

ডিভাইসে এমন কিছু সফটওয়্যার ইনস্টল করা হলো, যেগুলো নোটিফিকেশন পাঠায়। কিছুক্ষণ পর পর নোটিফিকেশন বারে নানা ধরনের নোটিফিকেশন আসতে থাকে। এ ধরনের বিরক্তি থেকে মুক্তি পেতে যেতে হবে Applications-এ। তারপর সেখান থেকে দরকার মতো অ্যাপসের নোটিফিকেশন বন্ধ করে দেয়া যাবে।

একটি উত্তর ত্যাগ