প্রথমবারের মতো সায়েন্স ফিকশন বইমেলা

0
398
প্রথমবারের মতো দেশে সায়েন্স ফিকশন  বইমেলার আয়োজন করা হয়েছে। শুক্রবার বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটির (বিএসএফএস) উদ্যোগে এই বইমেলার শুভ উদ্বোধন হয় শাহবাগের গণগ্রন্থগার অধিদপ্তর চত্বরে । বিশিষ্ট শিক্ষাবিদ, কথাসাহিত্যিক এবং কলামিস্ট ড. মুহম্মদ জাফর ইকবাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করেন।এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মনোশিক্ষাবিদ ও কথাসাহিত্যিক অধ্যাপক মোহিত কামাল।
ফিকশন বইমেলা প্রথমবারের মতো সায়েন্স ফিকশন বইমেলা

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গণগ্রন্থাগারের মহাপরিচালক মো. হাফিজুর রহমান। বিএসএফএসের সভাপতি কথাসাহিত্যিক মোশতাক আহমেদ জানান, বিএসএফএস একটি বিজ্ঞানকেন্দ্রিক সৃজনশীল প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানের মূল উদ্দেশ্য বিজ্ঞানচর্চাকে উৎসাহিত করা। বিজ্ঞান শিক্ষা বিস্তারে সহায়তা করা ও বিজ্ঞান বিনোদনের প্রসারে কার্যকরী ভূমিকা রাখা।  ‘আজকের কল্পনা আগামীর বিজ্ঞান’ এই স্লোগানে উদ্বুদ্ধ হয়ে বাংলাদেশ সায়েন্স ফিকসন সোসাইটি সফলভাবে প্রথম আয়োজন করল সায়েন্স ফিকশন বইমেলার।

তিনি আরো জানান, মেলায় বিজ্ঞানপ্রেমিকদের ব্যাপক উপস্থিতি দেখা গেছে। ভবিষ্যতে সায়েন্স ফিকশন সোসাইটি সায়েন্স ফিকশন বইপড়া প্রতিযোগিতা, সায়েন্স ফিকশন ফেসটিভ্যাল, রোবট তৈরির প্রতিযোগিতা, ভিডও গেম প্রদর্শন, এলিয়েন রোবট তৈরির প্রতিযোগিতা, বিজ্ঞান সংক্রান্ত বই প্রকাশনা, সায়েন্স ফিকশন মুভি ফেসটিভ্যাল, সায়েন্স ফিকশন নাটক সিনেমা তৈরিসহ নানাবিধ কার্যক্রম গ্রহণ করবে।

অনুষ্ঠানে ড. মুহম্মদ জাফর ইকবাল দেশে প্রথম সায়েন্স ফিকশন বাইমেলা আয়োজনের জন্য সায়েন্স ফিকশন সোসাইটিকে অভিনন্দন জানান।

তিনি বলেন,  ‘এ ধরনের উদ্যোগ মানুষকে বিজ্ঞানের প্রতি আগ্রহের সৃষ্টি করবে এবং বিজ্ঞান শিক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

অধ্যাপক মোহিত কামাল জানান, সাহিত্যের ক্ষেত্রে এই সায়েন্স ফিকশন বইমেলা এক নতুন দিগন্তের উম্মোচন করল। বিজ্ঞান যে সাহিত্য হতে পারে বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটি সেটা আবারও প্রমাণ করল।

সায়েন্স ফিকশন বইমেলায় সায়েন্স ফিকশনের সব বই পাওয়া যাচ্ছে। বই বিক্রির ক্ষেত্রে ২৫% ছাড় দেওয়া হয়। তাছাড়া সায়েন্স ফিকশন সোসাইটির ফরমও পাওয়া যাচ্ছে এখানে। যে কেউ ফরম পূরণ করে সদস্য হতে পারবেন। ফরম বিনা মূল্যে সরবরাহ করা হয়।

আগামী ৯ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত এই মেলা চলবে। এ দিকে মেলায় যিনি সর্বাধিক বই ক্রয় করবেন তার জন্য রয়েছে আকর্ষণীয় পুরস্কার। মেলার বিশেষ আকর্ষণ হলো ভিনগ্রহ থেকে আগত এলিয়েন নিটি। নিটিকে নিয়ে শিশু কিশোরসহ সবার মধ্যে ব্যাপক উৎসাহ পরিলক্ষিত হয়েছে। প্রায় সবাইকে একবারের জন্য হলেও নিটির সঙ্গে ছবি তুলতে দেখা গেছে।

একটি উত্তর ত্যাগ