আপনার প্রিয় ল্যাপটপ পরিষ্কার করতে আপনাকে যা করতে হবে………

0
360

ল্যাপটপ কিছুদিন ব্যবহার করলেই তা ময়লা হয়ে যায়। এতে ল্যাপটপটি দেখতে যেমন খারাপ হয় তেমন তা অস্বাস্থ্যকরও হয়ে যায়। এ অবস্থা থেকে মুক্তির জন্য ল্যাপটপটি নিয়মিত পরিষ্কার করা প্রয়োজন। আর এ জিনিসটি পরিষ্কার করার জন্য প্রয়োজন কিছু সতর্কতা।

উপকরণ:
ল্যাপটপ পরিষ্কার করার জন্য যেসব উপাদান লাগবে সেগুলো হল-
১. নরম কাপড়
২. হালকা ডিশ ডিটারজেন্ট
৩. কমপ্রেসড বাতাসের ক্যান
৪. আইসোপ্রপিল রাবিং অ্যালকোহল
পদ্ধতি
কাজ শুরুর আগে আপনার ল্যাপটপ শাট ডাউন করুন, পাওয়ার লাইন ও ব্যাটারি খুলে ফেলুন।
প্রথম কাজ হলো ঢাকনা ও নিচের প্যানেল পরিষ্কার করা। ডিশ ওয়াশার দুই-এক ফোঁটা ও হালকা গরম দুই কাপ পানি মিশ্রণ করুন। এরপর আপনার নরম কাপড় তাতে ভিজিয়ে চিপে ফেলুন। এরপর সেই কাপড় দিয়ে ল্যাপটপের ঢাকনা ও নিচের প্যানেল মুছে ফেলুন। কাপড়টি ধুয়ে এ প্রক্রিয়া আবার করুন। এরপর শুকনো কাপড় দিয়ে ভেজা স্থানগুলো মুছে ফেলুন।
একইভাবে সাবধানে মনিটরটি মুছতে পারেন।
এরপর কিবোর্ডের দিকে নজর দিন। কিবোর্ড উল্টো করে ঝাড়া দিয়ে প্রথমে কিছু আলগা ময়লা ফেলে দিন। এরপর কমপ্রেসড বাতাসের ক্যান ব্যবহার করে কিবোর্ডের ভেতরের ময়লাগুলো দূর করুন। কমপ্রেসড বাতাসের ক্যানের বদলে এয়ার ব্লোয়ার ব্যবহার করা যেতে পারে। এরপর কিবোর্ডের ওপরের অংশ আইসোপ্রপিল রাবিং অ্যালকোহল ব্যবহার করে মুছে ফেলতে পারেন। এটি দ্রুত বাষ্প হয়ে যাবে। অন্যদিকে পানি ব্যবহার করলে তা কিবোর্ডের ভেতর ঢুকে যন্ত্রপাতি নষ্ট করে ফেলবে।
আপনার কোনো বন্ধুর যদি কাশি থাকে আর সে যদি ল্যাপটপটি ধার নেয় তাহলে তার কাছ থেকে ফেরত নেওয়ার পর এটি ০.৫% হাইড্রোজেন পার-অক্সাইড দিয়ে পরিষ্কার করে নিন।
আপনার ল্যাপটপের সাইডে যদি বায়ু প্রবেশ ও বের হওয়ার জন্য বড় ভেন্টের ব্যবস্থা থাকে তাহলে সেখানে অনেক ধুলা দেখতে পাবেন। উচ্চগতির বাতাস দিয়ে সেসব স্থান পরিষ্কার করতে পারবেন। আর যদি ধুলা অনেক বেশি থাকে তাহলে তা খুলে পরিষ্কার করতে পারেন। তবে সেজন্য আপনাকে কিছুটা অভিজ্ঞ হতে হবে। এবং স্ক্রুগুলো কোথা থেকে খুলেছেন তা স্পষ্টভাবে নজর রাখতে হবে।
সতর্কতা
ল্যাপটপের এসব বিষয় করার আগে ম্যানুয়ালটি অবশ্যই পড়ে দেখুন।
 
 
 

একই সাথে Techolopo.com এ প্রকাশীত ।

একটি উত্তর ত্যাগ