আসুন নিজে নিজেই ওয়াই-ফাই হটস্পট তৈরি করি

0
628

আমরা অনেকেই স্মার্টফোনে ইন্টারনেট ব্যবহার করি। আবার বাসা কিংবা অফিসে ট্যাবে ইন্টারনেট ব্যবহার করে থাকি। কিন্তু ইন্টারনেটের খরচ সব সময়ই আমাদের মাথায় রাখতে হয়।

তবে এক্ষেত্রে মোবাইল কিংবা ট্যাবের ডাটা বাঁচাতে খুব সহজেই বাসা কিংবা অফিসের ল্যাপটপকেই ওয়াই-ফাই হটস্পট বানিয়ে স্মার্টফোনে বা ট্যাবে ইন্টারনেট ব্যবহার করতে পারেন। জেনে নিন কীভবে তৈরি করবেন ওয়াই-ফাই হট স্পট। 

 ওয়াই-ফাই হটস্পট আসলে কী?
ওয়াই-ফাই হটস্পট মূলত সেই পদ্ধতি যার মাধ্যমে ল্যাপটপ থেকে ওয়াই-ফাই দ্বারা ইন্টারনেট শেয়ার করা যায়। ।

 

কীভাবে করবেন?

মূলত দুইভাবে ওয়াই-ফাই হটস্পট করা যায়। ১) কমান্ড এর মাধ্যমে এবং ২) সফটওয়্যারের মাধ্যমে।

আপনি যদি কমান্ড এর মাধ্যমে করতে চান তাহলে মাত্র কয়েক মিনিটের মধ্যে খুব সহজেই ওয়াই-ফাই হটস্পট তৈরি করতে পারবেন। অপরদিকে অনলাইনে অনেক সফটওয়্যার আছে, যার মাধ্যমেও করতে পারেন। কিন্তু সফটওয়্যারের ক্ষেত্রে আপনাকে মূল্য পরিশোধ করতে হবে। এ ছাড়া ক্র্যাক সফটওয়্যারও পাওয়া যায়, কিন্তু তাতে থাকতে পারে বিরক্তিকর অ্যাড।

 

তাই কমান্ড এর মাধ্যমে ওয়াই-ফাই হটস্পট করাই ভালো। দেখে নিন কীভাবে কমান্ড এর মাধ্যমে হটস্পট তৈরি করবেন:

 

প্রথমে আপনার উইন্ডোজ পিসির কমান্ড প্রম্ট (cmd prompt) এর অ্যাডমিন মোড (admin mood) খুলুন বা Run As Admin খুলুন। আপনার ল্যাপটপ দিয়ে ওয়াই-ফাই হটস্পট করা যাবে কিনা জানতে কমান্ড প্রম্ট এ লিখুন netshwlan show drivers। এবার enter চাপুন।

 

এরপর লক্ষ্য করে দেখবেন যদি Hosted network supported : yes লেখা থাকে তাহলে ধরে নেবেন আপনার ল্যাপটপে ওয়াই-ফাই হটস্পট করা যাবে।

 -ফাই হটস্পট আসুন নিজে নিজেই ওয়াই-ফাই হটস্পট তৈরি করি

ওয়াই-ফাই হটস্পট সাপোর্ট চেক

 

এবার ওয়াই-ফাই সচল করতে কমান্ড প্রম্ট এ netshwlan set hostednetwork mode=allow ssid=wifi_name key=pass1234 লিখে enter দিন।
যেখানে ssid এর wi-fi name টি হল আপনার ওয়াই-ফাইয়ের নাম (এর পরিবর্তে অন্য নামও ব্যবহার করতে পারবেন)। এ চাড়া key এর pass1234 (পরিবর্তনযোগ্য) হল আপনার ওয়াই-ফাই পাসওয়ার্ড।

 -ফাই হটস্পট 2 আসুন নিজে নিজেই ওয়াই-ফাই হটস্পট তৈরি করি
ওয়াই-ফাই হটস্পট অ্যাকটিভেট করার কমান্ড

 

ব্যস হয়ে গেল ওয়াই-ফাই অ্যাকটিভেট। এখন আপনাকে সদ্য অ্যাকটিভ হওয়া ওয়াই-ফাইকে চালু করতে আর একটি কমান্ড লিখতে হবে। লিখুন netshwlan start hosted network।

 

-ফাই হটস্পট 3 আসুন নিজে নিজেই ওয়াই-ফাই হটস্পট তৈরি করি
হটস্পট চালু করার কমান্ড

 

আপনি এখন আপনার যে কোনো ওয়াই-ফাই সমর্থিত ডিভাইসে আপনার ওয়াই-ফাই দেখতে পাবেন। যার নাম আপনি একটু আগেই দিয়েছিলেন wifi_name। এর সঙ্গে কানেক্ট করতে আপনার দেওয়া পাসওয়ার্ডটি দিতে হবে। যা আপনি key হিসেবে pass1234 দিয়েছিলেন।

 

এবার কানেক্ট হলেও আপনি ইন্টারনেট অ্যাকসেস পাবেন না। কারণ হচ্ছে, আপনি হয়তো মডেম বা ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহার করেন, যা কিনা শেয়ার করা হয়নি।

 

এজন্য আপনার ল্যাপটপের Network and Sharing Center এর Change adapter settings এ যান।  

-ফাই হটস্পট 4 আসুন নিজে নিজেই ওয়াই-ফাই হটস্পট তৈরি করি
নির্দেশনা ১: নতুন ওয়াই-ফাই এবং নির্দেশনা ২: আপনার ব্যবহার করা ইন্টারনেট লাইন

 

এবার আপনার মডেম বা ব্রডব্যান্ড কনেকশনের প্রপারটিজ এর শেয়ারিং অপশন এ গিয়ে Allow other network users to connect through this computer’s Internet connection চেকবক্সে চেক  (✓) দিন এবং Home Networking Connection এ একটু আগেই তৈরি করা Local Area Connection এ (*) সিলেক্ট করে ok করুন।

 

 -ফাই হটস্পট 5 আসুন নিজে নিজেই ওয়াই-ফাই হটস্পট তৈরি করি
ইন্টারনেট কানেকশন শেয়ার

 

ব্যস কাজ শেষ। তৈরি হয়ে গেল আপনার হটস্পট। আপনি যদি এটি বন্ধ করতে চান তাহলে cmd তে run as adminstration অপশনে গিয়ে লিখুন netshwlan stop hostednetwork।

ওপরে উল্লেখিত সকল কোড একসঙ্গে
Check support : netshwlan show drivers
Enable Hotspot : netshwlan set hostednetwork mode=allow ssid=wifi_name key=pass1234
Start Hotspot : netshwlan start hostednetwork
Stop Hotspot : netshwlan start hostednetwork

একটি উত্তর ত্যাগ