জাতীয় সমস্যা সমাধানে সেরা অ্যাপগুলো

0
328
শেষ হলো হ্যাকাথন। জাতীয় সমস্যা সমাধানে দেড় হাজারেরও বেশি প্রোগ্রামার বানালেন অসংখ্য অ্যাপ। টানা ৩৬ ঘণ্টার এ প্রচেষ্টায় তৈরি হলো দারুণ সব অ্যাপ। সেগুলোর সেরা কয়েকটি নিয়ে এ আয়োজন।
 
যানজট নিরসনের অ্যাপ

স্মার্টফোন থেকে যানজটের তথ্য, সড়কে গাড়ির চাপ, নির্মাণাধীন সড়কের তথ্য, দুর্ঘটনা, বিকল্প পথের নির্দেশনাসহ গন্তব্যে পৌঁছার সহজ পথ বাতলে দেবে এ অ্যাপ। এছাড়া কাঙ্ক্ষিত গন্তব্য ইনপুট দিলে ওই পথে চলাচলকারী পরিচিতজনরা তাকে লিফট দিতে পারবেন। অ্যাপটি বানিয়েছে আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দল- গ্রাভিটি বিডি। এ দলের সদস্যরা হলেন- আদনান আহমেদ খান, মোঃ আরমান আহমেদ, বাপ্পী দত্ত, রাশেদুল হাসান ও বিশ্বজিৎ পান্ডে।

 

নিরাপদ সড়কের অ্যাপ

এ অ্যাপে দুর্ঘটনার সম্ভাব্য স্থান বা ব্ল্যাক স্পটগুলো অন্তর্ভুক্ত থাকবে। দেয়া থাকবে বর্তমান ও কাস্টম লোকেশন। এছাড়া অ্যাপটির মাধ্যমে পুলিশ, হাসপাতালের মতো জরুরি সেবাও পাওয়া যাবে। দুর্ঘটনা সংক্রান্ত নানা তথ্য জিপিএসের মাধ্যমে জানানো যাবে অন্যদের। এটি বানিয়েছেন পেশাদার অ্যাপ নির্মাতা প্রতিষ্ঠান মোবিও ম্যান। এ দলের সদস্যরা হলেন- ফিদা মুনতাসির, ফারহাদ আন নাঈম, আবিদ হাসান শাওন, তানভীর আহমেদ এবং শরিফুল ইসলাম।

 

দুর্নীতির বিরুদ্ধে ট্রিলিয়ন পিক্সেল

দুর্নীতির প্রমাণ উপস্থাপনে অডিও তৈরি ও সেটি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পৌঁছে দেবে এ অ্যাপ। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের দল ট্রিলিয়ন পিক্সেল এ অ্যাপটি তৈরি করেছে। তাদের দলে আছেন- সাকিব হাসান, শিহাবুল হাসান সানি, তাসিন আলম তামিম এবং মারুফুর রহমান।

 

নৌযানের ফিটনেস পরীক্ষার অ্যাপ

যাত্রীরা নৌযানের ফিটনেস পরীক্ষা করার পাশাপাশি নিজেদের অবস্থান সরাসরি সম্প্রচার করতে পারবেন এটি দিয়ে। বিপদগ্রস্ত স্বজন, কাছের থানা এবং সামাজিক মাধ্যমে জানানো যাবে ব্যবহারকারীর অবস্থান। শুধু তাই নয়, কোন জায়গায় ঘটনা ঘটেছে সেটিও গুগল ম্যাপে জানা যাবে। অ্যাপটি বানিয়েছে পেশাদার ডেভেলপার দল ব্রেইন স্টেশন-২৩ ডব্লিউটিএস। এ দলের সদস্যরা হলেন- আবদুল্লাহ ফয়সাল, অতীশ কুমার দীপঙ্কর, মুহাম্মদ জাকারিয়া, মুহাম্মদ আশরাফুল ইসলাম এবং কাজী ফায়সাল আরেফীন অভি।

 

প্রশ্ন ফাঁস রোধে টিম ত্রিমাত্রিক

পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস রোধের অ্যাপ ‘দি গার্ড’ বানিয়েছেন ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের দল টিম ত্রিমাত্রিক। অ্যাপটি পরীক্ষা পরিদর্শক হিসেবে বিভিন্ন কেন্দ্রে সক্রিয় থাকবে। এটি নির্দিষ্ট এলাকায় মোবাইল, স্মার্টওয়াচ ইত্যাদি ডিভাইসের ব্লুটুথ এবং ওয়াইফাইয়ের মাধ্যমে নেটওয়ার্ক তৈরির কাজ করবে। নির্মাতা দলের সদস্যরা হলেন- এমএম হোসাইন দীপ, মেহেদী হাসান বাপ্পী, ফুয়াদ সাইয়েদ, খান ইয়াসির আরাফাত এবং মীর আশরাফ আলী রনক।

 

যৌন ও প্রজনন স্বাস্থ্য নিয়ে বাডিস ড্রিম

যৌন ও প্রজনন স্বাস্থ্য নিয়ে তৈরি অ্যাপস বানিয়েছেন ইউনিভার্সিটি অব ইনফরমেশন অ্যান্ড টেকনলোজির (ইউআইটিএস) দল বাডিস ড্রিম। সব শ্রেণীর মানুষকে যৌন ও প্রজনন স্বাস্থ্য নিয়ে ভিডিওসহ তথ্য দেবে এটি। এসব তথ্য মিলবে বিশেষজ্ঞদের কাছ থেকেও। এছাড়া অনলাইনে চিকিৎসকের যোগাযোগের ঠিকানা, কাছের স্বাস্থ্য কমপ্লেক্সের ঠিকানা ও নম্বর দেয়া থাকবে এতে। অ্যাপ থেকে যোগাযোগ করা যাবে স্বাস্থ্য মন্ত্রণালয়েও। নির্মাতা দলের সদস্যরা হলেন- এনামুল হাসান, মাহমুদুল হাসান, বনি আমিন রেজওয়ান, শেখ তকিরুল আলম এবং ফয়সাল আহমেদ।

 

রোগ নির্ণয়ে ব্র্যাক ইউ হেনক

রোগীর আগের এবং বর্তমান মেডিকেল রিপোর্ট ও মৌলিক তথ্য নিয়ে একটি প্রোফাইল তৈরি করতে সাহায্য করবে। রোগ সম্পর্কে রোগীর কোনো ধারণা না থাকলে রোগের লক্ষণগুলো তুলে ধরলে রোগ নির্ণয় করে দেবে অ্যাপটি। ডায়াবেটিস, কিডনি সমস্যা, অ্যাজমা, হার্টের রোগ সম্পর্কে তথ্য পাওয়া যাবে। এছাড়া এসব রোগের ডাটাবেস পরীক্ষা এবং তা রেকর্ড করে রাখা যাবে। অসংক্রামক এসব রোগ নির্ণয়ের অ্যাপটি বানিয়েছেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ব্র্যাক ইউ হেনক দলের সদস্যরা। তারা হলেন- নাহিদ কামাল, সাইয়েদ ইরফান আরেফিন, শাহনেওয়াজ আহমেদ, তৌফিক জয় এবং তাসনিয়া আশরাফী হেনা।

 

ইউআইইউ অ্যাম্বাসেডর

সাইক্লোন শেল্টার ব্যবস্থাপনার অ্যাপ বানিয়েছে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির দল ইউআইইউ অ্যাম্বাসেডর।

এটি সাইক্লোনের পূর্বাভাস, সাইক্লোন শেল্টারের অবস্থান, ত্রাণ ব্যবস্থাপনার মাধ্যমে দুর্গত এলাকার মানুষকে সহায়তা করবে। নির্মাতারা হলেন- খালেদ সাইফুল্লাহ, পার্থ প্রতীম সূত্রধর, নাজমুল আহসান, মাহমুদুর রশীদ ও তাসফিকুল বারী।

 

যৌন নির্যাতনে সতর্কতার অ্যাপ

যৌন নির্যাতনের শিকার হলে কাছে থাকা বন্ধু ও স্বজনদের কাছে খবর পৌঁছে দেবে এটি। অনলাইনে থাকা বন্ধুরা গুগল ম্যাপ থেকে পৌঁছে যাবে ওই স্থানে। আর অফলাইনের বন্ধুদের কাছে খবর যাবে এসএমএসে। এছাড়া ভুয়া কল, ফলো মি এবং সোশ্যাল বাজ নামে তিনটি ফিচারও থাকবে।

এটি বানিয়েছেন পেশাজীবী দল আরটিএল-ডাকের রূপম। আইটি লিমিটেডের দলটির সদস্যরা হলে- ইকরাম, শাওন, হানিফ, মুস্তাফিজ এবং হিমাস।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

two × 1 =