চাকরীর ক্ষেত্রে যে ৫টি বিষয় কখনোই আপনার বসের সাথে বলা ও করা উচিত না

0
522
উচিত না চাকরীর ক্ষেত্রে যে ৫টি বিষয় কখনোই আপনার বসের সাথে বলা ও করা উচিত নাআপনি খুব ভালো একটি অফিসে চাকরি করেন। আপনার কাজটা খুব পছন্দের এবং বেতনও খুব ভালো পাচ্ছেন। অনেকেই আছেন যারা খুব ভালো অবস্থানে আছেন ঠিকই, কিন্তু অফিসের বসকে কেয়ার করেন না। ভালো অবস্থানের অহামিকায় বসকেও অনেকে পাত্তা দেন না। যখন যা ইচ্ছা বলে দেন, যা মন চায় করে ফেলেন। কিন্তু আপনার বুঝতে হবে যে আপনার চাকরি নির্ভর করছে আপনার বসের উপর। তাই সবসময় অফিসে বসের সাথে আপনার স¤পর্কটাও হতে হবে খুব পেশাদার। জেনে নিন কিছু বিষয় যা কখনই আপনার বসের সামনে বলা উচিত না।
 
 
বসের সামনে কখনো হাসি ঠাট্টা করবেন না:
কর্মক্ষেত্রকে কখনো বাসা বা আড্ডা মারার জায়গা মনে করবেন না। অফিসে আপনাকে হতে হবে খুব প্রফেশনাল। অফিসে গিয়ে বসের রুমের সামনে হাসি ঠাট্টা করবেন, উচ্চ স্বরে কথা বলবেন, এই সব করা থেকে বিরত থাকুন। নিজের পারিবারিক কোন কথা কিংবা আপনার কোন কলিগকে নিয়ে বদনাম করবেন না। অফিসে বসের সাথে নিজের ব্যক্তিত্ব বজায় রাখুন।
 
চাকরি ছেড়ে দিচ্ছেন কলিগদের জানানোর পর বসকে জানানো:
আপনি যেখানে চাকরি করছেন সেখান থেকে আপনি অন্য কোন জায়গায় ভালো চাকরির সুযোগ
পেয়েছেন এবং আপনার বর্তমান চাকরি ছেড়ে দিতে চাচ্ছেন। সেই ক্ষেত্রে আপনি আপনার কলিগদের আগে জানানো জরুরি মনে করছেন। কিন্তু একবার ভেবে দেখুন এই কাজ করা কি ঠিক হবে? মোটেও ঠিক হবে না, কারণ একটি অফিসে কী হচ্ছে না হচ্ছে সব কিছু জানার অধিকার আছে বসের। তাই আপনি যদি আপনার বর্তমান অফিস ত্যাগ করতে চান অবশ্যই বসকে আগে জানানো প্রয়োজন।
 
বসকে কখনো কোন কাজে “পারবোনা” কথাটি বলবেন না:
অনেক সময়ই আমরা কাজের চাপে ক্লান্ত হয়ে যাই। কাজ করতে ভালো লাগেনা এবং বিরক্ত লাগে। এমন সময়ে কোন গুরুত্বপূর্ণ কাজ আপনার বস আপনাকে করতে দিয়েছে, কিন্তু আপনি আপনার বসকে বললেন আমি এই কাজ করতে পারবোনা। এই পারবোনা ,পারছিনা এইসব কথা কখনোই আপনার বসকে বলা ঠিক না। আপনার যদি মনে হয়ে থাকে কাজটি আপনি একা করতে পারবেন না, তখন আপনি বসের কাছে সাহায্য চাইতে পারেন। তবে মুখের উপর পারবো না কথাটি বলবেন না।
 
বসের সাথে কোনরকম আবেগময় স¤পর্ক করা থেকে বিরত থাকুন:
আপনার বস হতে পারে নারী কিংবা পুরুষ, দেখতে খুব সুদর্শন, স্মার্ট, খুব ব্যক্তিত্বস¤পন্ন। অফিসে এমন বস থাকলে সবার ভালো লাগতেই পারে। কিন্তু তাই বলে বসের সাথে কোন রকম স¤পর্কে জড়ানো থেকে নিজেকে দূরে রাখুন। নিজের স্থানে নিজে ঠিক থাকুন, অফিসের কাজ করুন ঠিকমত। আজে বাজে চিন্তা ও কোন রকম স¤পর্ক তৈরি করা থেকে নিজেকে বিরত রাখুন।
 
কখনো বসের সাথে মিথ্যা বলবেন না:
একটি সামান্য মিথ্যা আপনার পেশাদার জীবনকে শেষ করে দিতে পারে। কোন একটি কাজে হয়তো আপনি ভুল করেছেন কিংবা অফিসে কোন ধরনের অসৎ উপায় অবলম্বন করেছেন। কিন্তু আপনি বসের সামনে নিজের ভুলের কথা অস্বীকার করছেন এবং বেঁচে যাওয়ার জন্য মিথ্যা বলছেন, এই ধরনের কাজ না করাই আপনার জন্য মঙ্গল। তাই কখনো কোন ভুল করলে বসকে আগে জানিয়ে দিন এবং ভুলে মিথ্যা বলবেন না। কর্মস্থলে সৎ থাকুন।

LEAVE A REPLY

3 × 1 =