প্রযুক্তির বাইরে কোনো ব্যবসা বাণিজ্যই থাকবে না

0
326

আজ জাতীয় প্রেসক্লাবে আগামীতে যা কিছু হবে তার সবই হবে ইন্টারনেট ভিত্তিক, প্রযুক্তির বাইরে কোনো ব্যবসা-বাণিজ্যই থাকবে না বলে জান‍ান তথ্য প্রযুক্তিবিদ মোস্তফা জব্বার। জাতীয় প্রেসক্লাবে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) আয়োজিত ই-কমার্স সেবাকেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা জানান।

বাইরে কোনো ব্যবসা-বাণিজ্যই থাকবে না প্রযুক্তির বাইরে কোনো ব্যবসা বাণিজ্যই থাকবে না

মোস্তফা জব্বার আরো বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর তথ্য ও যোগাযোগ খাতটি অনেক এগিয়েছে। তবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগে বারবার মন্ত্রীদের রদবদলে কাঙ্খিত অগ্রগতি হয়নি।

তিনি বলেন, সম্ভাবনাময় খাতগুলো কাজ করতে হবে। ভোক্তা অধিকার আইনে ই-কমার্সকে যুক্ত করতে হবে। ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্সের সর্বশেষ সভা হয়েছিল ২০১০ সালে। এরপর আর কোনো সভা হয়নি। সভা না হওয়া নিয়ে তিনি ক্ষোভ প্রকাশ করেন।

মোস্তফা জব্বার বলেন, একজন ক্রেতা হয়তো তার ক্রেডিট কার্ড দিয়ে পণ্য কিনে প্রতারিত হন তাহলে এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আইন নেই। এজন্য যথাযথ আইন করতে হবে। সাম্প্রতিককালে আউটসোর্সিং নিয়ে যত হৈচৈ করা হচ্ছে খুঁজতে গেলে দেখা যাবে এর তলানিতে কিছুই নেই।

উল্লেখ্য, অনুষ্ঠানে ২০১৫ সালকে ‘ই-কমার্স বর্ষ’ হিসেবে ঘোষণা করা হয়। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারস অ্যাসোসিয়েশনের (আইএসপিএবি) প্রেসিডেন্ট আখতারুজ্জামান মঞ্জু, ই-ক্যাবের সভাপতি রাজিব আহমেদ, ই-ক্যাব ডিরেক্টর (গভর্নমেন্ট অ্যাফেয়ার্স) রেজওয়ানুল হক জামী এবং ই-ক্যাবের স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান সারাহ জিতা।

অনুষ্ঠানে ই-কমার্স সেবাকেন্দ্রের উদ্দেশ্য ও সেবাসমূহ এবং ‘ই-কমার্স বর্ষ’ নিয়ে তাদের পরিকল্পনা সাংবাদিকদের সামনে তুলে ধরেন সারাহ জিতা।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

20 − two =