ফেসবুকে ডিসলাইক বাটন না রাখার ব্যাখ্যা

0
352

বন্ধু কিংবা অন্য কারো পোস্ট অপছন্দ করার সুযোগ মিলছে না ফেসবুকে। সোশ্যল মিডিয়া জায়ান্টটির প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ নিজেই এর ব্যাখ্যা দিয়েছেন। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মেনলো পার্কে ফেসবুকের সদরদপ্তরে এক প্রশ্নোত্তর অনুষ্ঠানে তিনি এ ব্যাখ্যা দেন।

ফেসবুকে ডিসলাইক বাটন না রাখার ব্যাখ্যা

ডিসলাইক বাটন সম্পর্কে এক প্রশ্নের জবাবে জাকারবার্গ বলেন, আগেও কেউ কেউ ডিসলাইক বাটনের ব্যাপারে জানতে চেয়েছিলেন। একটি বিষয় ভালো না এমনটি বলতে পারার জন্য তারা এ সুবিধা চান। কিন্তু আমরা মনে করি এতে পৃথিবীর জন্য ভালো কোনো কিছু নেই। তাই আমরা এমন সুবিধা রাখছি না।

তিনি আরও বলেন, পোস্ট ভালো না খারাপ- এমন ভোট দেওয়ার সুবিধা ফেসবুকে থাকা উচিত বলে আমি মনে করি না। আমার মনে হয় না এটা সামাজিকভাবে গুরুত্বপূর্ণ বা কমিনিউটির জন্য ভালো।

তবে আবেগ প্রকাশের জন্য বর্তমানের লাইক বাটন ছাড়া অন্যান্য উপায় নিয়েও ফেসবুক চিন্তাভাবনা করছে বলে জানান তিনি। বিশেষ করে দুর্ঘটনা বা মৃত্যুসংক্রান্ত পোস্টে লাইক দেওয়া নিয়ে সমালোচনা রয়েছে।

এ সম্পর্কে ফেসবুকের প্রতিষ্ঠাতা জানান, লোকজন কীভাবে বিশদভাবে আবেগ প্রকাশের সুযোগ পায়, যেমন- গুরুত্ব দেওয়া, অবাক হওয়া, হাসি পাওয়া-এমন আবেগ প্রকাশের সঠিক পদ্ধতি কি হতে পারে, তা নিয়ে আমরা চিন্তা-ভাবনা করছি।

জাকারবার্গ আরও বলেন, আপনি সবসময় কমেন্ট করতে পারেন। কিন্তু এমন বিষয়ও থাকে, যা লাইক দেওয়ার মতোই সরল। লোকজনকে আমরা তাদের আবেগ প্রকাশের আরও জোরদার সুযোগ দিতে চাই, যার মাধ্যমে আবেগ জোরালো হয়ে উঠবে। কিন্তু এর জন্য সঠিক উপায়টি বের করা দরকার।

LEAVE A REPLY

2 × three =