ছোট একটি সফটওয়্যার দিয়ে পেনড্রাইভে পাসওয়ার্ড দিয়ে রাখুন

0
614

পেনড্রাইভ বা মেমোরি কার্ডে অনেক জরুরি ও গোপন ফাইল থাকে। পেনড্রাউভটি অন্য কেউ ব্যবহার করতে গিয়ে এসব জরুরি বা গোপন ফাইলের ক্ষতি করতে পারে। এতে পাসওয়ার্ড ব্যবহার করে এসব ঝামেলা থেকে মুক্ত থাকতে পারেন। উইন্ডোজ অপারেটিং সিস্টেমে পেনড্রাইভে পাসওয়ার্ড ব্যবহারের জন্য আলাদা কোনো ব্যবস্থা নেই। তাই অতিরিক্ত সফটওয়্যার ব্যবহার করতে হয়।

ছোট একটি সফটওয়্যার দিয়ে পেনড্রাইভে পাসওয়ার্ড দিয়ে রাখুন

এমন সফটওয়্যারের অধিকাংশই টাকা দিয়ে কিনতে হয়। তবে ‘ইউএসবি সিকিউর’ সফটওয়্যারটি মেমোরি কার্ড এবং পেনড্রাইভের পাসওয়ার্ড দিতে বিনা মূল্যে ব্যবহার করা যায়। সফটওয়্যারটি ব্যবহার করলে পাসওয়ার্ড ছাড়া পেনড্রাইভ বা মেমোরি কার্ডে থাকা তথ্যগুলো দেখা বা ব্যবহার করা যাবে না।

এই লিংক থেকে www.newsoftwares.net/download/usbsecure1-en/?id=gg কম্পিউটারে সফটওয়্যারটি ডাউনলোড করে নিন। এরপর সফটওয়্যারটি কম্পিউটারে ইনস্টল করুন। এবার ড্রাইভকে পাসওয়ার্ড প্রটেক্টেড করার জন্য প্রথমে পেনড্রাইভ বা মেমোরি কার্ডকে কম্পিউটারে সংযুক্ত করুন।

এবার ড্রাইভটি Open করে Set Password এবং Confirm Password ঘরে নিজস্ব পাসওয়ার্ড লিখুন। এতে পেনড্রাইভটি পাসওয়ার্ড প্রটেক্টেড হয়ে যাবে। পাসওয়ার্ডটি অবশ্যই মনে রাখতে হবে নতুবা ড্রাইভটির সব তথ্যই হারিয়ে যাবে।

একটি উত্তর ত্যাগ