কেমন হবে ২০১৫ সালের প্রযুক্তি

0
393
নতুন বছরে নতুন প্রযুক্তি ডিভাইসের সমাগম ঘটবে। ইতোমধ্যে প্রযুক্তিবিষয়ক সাইটগুলো নতুন বছরে আসন্ন প্রযুক্তির খবর জানানো শুরু করেছে। ২০১৫ সালের প্রযুক্তির বিভিন্ন পেক্ষাপট নিয়ে আজকের আয়োজন। লিখেছেন আহমেদ ইফতেখার পরিধেয় প্রযুক্তি স্মার্ট ওয়াচ ও ব্রেসলেট-জাতীয় পরিধেয় পণ্যের পাশাপাশি নতুন বছরে কানে পরিধান করা যাবে এমন কিছু নতুন প্রযুক্তিপণ্য আসছে। অবাক করার বিষয় হলো কানে পরিধেয় প্রযুক্তি ডিভাইস পরো কিন্তু নিখুঁতভাবে স্বাস্থ্য পর্যবেণ করতে সম। রক্তচাপ, শ্বাসক্রিয়া, হৃৎস্পন্দন, অক্সিজেন পরিমাণ ইত্যাদি তথ্য সরবরাহ করতে পারবে ডিভাইসগুলো। সেন্সোগ্রামের তৈরি এমন একটি ডিভাইস সেন্সোট্র্যাক।
কেমন হবে ২০১৫ সালের প্রযুক্তি
 
এটি ছাড়াও চলতি বছরের মাঝামাঝি বাজারে আসবে কানে পরার ডিভাইস ‘বিটবাইট’। বিটবাইট ডিভাইসটি প্রথমে ব্যবহারকারীর খাদ্যাভ্যাস সম্পর্কিত তথ্যাদি সংগ্রহ করবে এবং তা বিশ্লেষণ করে খাদ্যাভ্যাসের ঠিক কোন বিষয়গুলোতে পরিবর্তন আনা প্রয়োজন সে সম্পর্কে তাৎণিক পরামর্শ দেবে। পরিধেয় ডিভাইসটি হয় সরাসরি ব্যবহারকারীর কানে পরামর্শ জানিয়ে দেবে অথবা স্মার্টফোন অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীকে সতর্ক করবে। শরীরের ঘামে বিভিন্ন রাসায়নিক উপাদান বিশ্লেষণ করে ব্যবহারকারীকে শরীরের অভ্যন্তরীণ রাসায়নিক ক্রিয়া সম্পর্কে তৎণাৎ ডেটা সরবরাহ করবে সোয়েট সেন্সর স্ট্রিপস। নমনীয় এই স্ট্রিপ সেন্সর তৈরি করেছে ইলেকট্রোজাইম। এই সেন্সরটি ব্যবহারকারীর পরিধেয় ডিভাইসের পেছনে সংযুক্ত করা সম্ভব হবে। এটি থেকে ব্যবহারকারী তার শরীরের ইলেকট্রোলাইট ভারসাম্য, শরীরের পানির রাসায়নিক যৌগের মাত্রা, পেশিনির্ভর শ্রম এবং শারীরিক কাজ ট্র্যাক করতে পারবেন। রাসায়নিক সেন্সর শরীরের রাসায়নিক ক্রিয়া সম্পর্কিত তথ্যের এক নতুন দ্বার উন্মোচন করেছে।
 
স্মার্টফোন ও ট্যাবলেট ক্রমবর্ধমান স্মার্ট ডিভাইসের বাজারে আধিপত্য বিস্তারের ল্েয নিজস্ব স্মার্টফোন ও ট্যাবলেট আনছে কোডাক। ভালো মানের ক্যামেরার পাশাপাশি দারুণ সব সফটওয়্যার ও ফিচার থাকবে কোডাকের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমচালিত স্মার্টফোনটিতে। যারা উচ্চমানসম্পন্ন স্মার্টফোন পেতে চান, তাদের জন্য কোডাকের স্মার্টফোনটি হবে একটি গুরুত্বপূর্ণ পণ্য। বিশেষ করে ক্যামেরা এবং শেয়ারিং ফিচারে ভিন্ন অভিজ্ঞতা পাবেন ব্যবহারকারীরা। এই স্মার্টফোনটিতে ক্যামেরা ফিচারের ওপর বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে। মানের দিক থেকে স্যামসাং গ্যালাক্সি এস ফোর জুম এবং গ্যালাক্সি কে জুমকে ছাড়িয়ে যাবে নতুন স্মার্টফোনটি বলে জানিয়েছেন প্রযুক্তিসংশ্লিষ্টরা। নিজেদের প্রথম স্মার্টফোন আনতে ব্রিটিশ স্মার্টফোন যন্ত্রাংশ নির্মাতা বুলিটের সাথে চুক্তিবদ্ধ হয়েছে কোডাক।
 
যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে আগামী ৬-৯ জানুয়ারি অনুষ্ঠিত কনজিউমার ইলেকট্রনিক পণ্যের প্রদর্শনী সিইএস-২০১৫ উপলে নিজেদের তৈরি প্রথম অ্যান্ড্রয়েড স্মার্টফোন উন্মোচন করবে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান কোডাক। ১২ দশমিক ৯ ইঞ্চি ডিসপ্লের নতুন ট্যাবলেট উন্মোচন করতে যাচ্ছে জাপানভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান সনি। বড় ডিসপ্লের ট্যাবলেটের বাজারে আধিপত্য বিস্তারের ল্েয নতুন ডিভাইস আনছে প্রতিষ্ঠানটি। আন্তর্জাতিক বাজারে ১২ দশমিক ৯ ইঞ্চি ডিসপ্লের ট্যাবলেট সরবরাহের জন্য এরই মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক ডিভাইস উৎপাদন শুরু করেছে সনি। তবে অন্যান্য প্রতিষ্ঠানের ট্যাবের থেকে সনির নতুন ডিভাইসটির জন্য গ্রাহকদের একটু বেশি অর্থ গুনতে হবে। নতুন ট্যাবটির মূল্য নির্ধারণ করা হয়েছে হাজার ডলার। ৮ দশমিক ৬ মিলিমিটার পুরুত্বের ডিভাইসটিতে ব্যবহার করা হয়েছে ১২ দশমিক ৯ ইঞ্চি ডিসপ্লে। এ ছাড়া কোয়ালকম প্রসেসরের পাশাপাশি রয়েছে ৮ মেগাপিক্সেল ক্যামেরা।
 
পেগাট্রন টেকনোলজির মাধ্যমে নতুন ট্যাবলেটটি উৎপাদন করছে সনি। নতুন বছরের শুরুতেই আসছে তাইওয়ানের স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান এইচটিসির বেশ কয়েকটি নতুন ফোরজি স্মার্টফোন। স্মার্টফোনের বাজারে আধিপত্য বিস্তারের ল্েয প্রতিষ্ঠানটি একযোগে একাধিক ফোরজি ডিভাইস আনছে। প্রতিষ্ঠানটির নতুন ফোরজি স্মার্টফোনগুলো হবে সাশ্রয়ী দামের। আর এ কারণে উন্মোচনের পরপরই প্রতিষ্ঠানটির এসব ডিভাইস এশিয়ার উদীয়মান বাজারগুলোয় এক ভিন্নমাত্রা যোগ করবে। ক্রমবর্ধমান স্মার্টফোনের বাজারে সাশ্রয়ী দামের ডিভাইসের চাহিদা বেড়েছে উল্লেখযোগ্য হারে। বেশি দামের ডিভাইসের চেয়ে তুলনামূলক কম দামের ডিভাইসে সব ধরনের সুযোগ-সুবিধা থাকায় গ্রাহকেরাও এখন এসব ডিভাইসের দিকেই ঝুঁকছেন।
 
আগামী বছরের প্রথম প্রান্তিকে এইচটিসির নতুন ফোরজি স্মার্টফোনগুলো এশিয়াসহ ইউরোপের নির্দিষ্ট কিছু বাজারে উন্মুক্ত করা হবে। মেডিকাল ডিভাইস স্মার্টফোনের কেইস মেডিক্যাল ডিভাইসে রূপান্তর করতে কাজ করছে কয়েকটি প্রতিষ্ঠান। এ ধরনের স্বাস্থ্যকেন্দ্রিক প্রযুক্তি পণ্যগুলোর মধ্যে ‘অ্যালাইভকোর হার্ট মনিটর’ সবার কাজে আসবে। এ ডিভাইসটি মূলত একটি বিশেষ আইফোন কেইস, যার মাধ্যমে ৩০ সেকেন্ডে ইসিজি রেকর্ড করা সম্ভব।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

5 × 5 =