কম্পিউটার স্লো হয়ে গেছে? তাহলে পিসি ফাস্ট করে নিন

0
902

কম্পিউটার ইউজ করতে গিয়ে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়, যেমন কম্পিউটার স্লো হয়ে যাওয়া, হ্যাং হয়ে যাওয়া প্রভিতি। আমি ঠিক এইসমস্যাগুলো দূর করতেই আজ আপনাদের কাছে কিছু প্রতীকার তুলে ধরবো।

স্লো কম্পিউটার স্লো হয়ে গেছে? তাহলে পিসি ফাস্ট করে নিন

১। মাঝে মাঝেই আমাদের কম্পিউটারটি স্লো হয়ে যায়, তাই কিছুক্ষন পর পর স্টার্ট মেনু থেকে রানে গিয়ে tree লিখে ওকে করুন। দেখবেন কম্পিউটার ফার্স্ট হয়ে গেছে, কেননা এটা করলে র‍্যামের স্পীড বেড়ে যায়।

২। Ctrl + Alt + Delete বাটনে ক্লিক করুন অথবা Task বারে মাউস রেখে ডান বাটনে ক্লিক করে টাস্কম্যানেজার ওপেন করুন। অতঃপর প্রসেসে  ক্লিক করুন। বেশ কিছু প্রোগ্রাম-এর লিস্ট ওপেন হবে। এর ভিতরে যেগুলো আপনার কাজে লাগছেনা সেগুলোকে বাছাই করে End Process-এ ক্লিক করে বন্ধ করে দিন। আর যদি ভুল করে কোনো প্রোগ্রাম অফ করে ফেলেন এবং এতে যদি আপনার অপারেটিং সিস্টেমের কোন প্রবলেম মনে হয় তাহলে আপনি আপনার কম্পিউটারটিকে Restart করে ফেলুন ঠিক হয়ে যাবে।

৩। যদি কম্পিউটারের র‌্যাম কম হয় তাহলে কম্পিউটার স্লো হয়ে যায়। তবে আপনি ইচ্চে করলে ভার্চুয়াল মেমোরি বাড়াতে পারেন এতে করে কম্পিউটার স্পীড বেড়ে যায়। এটি করার জন্য প্রথমে মাই কম্পিউটারে মাউসের কার্সার রেখে ডান বাটন চাপুন, তারপর চলে যান properties-এর ভিতর। এরপর Advance-এ চেপে performance এর settings-এ চাপুন। তারপর Advance-এ চাপুন। এবারchange-এ চাপুন, চাপার পর নতুন উইন্ডো আসলে তাঁর Initial সাইজ এবং Maximum সাইজ নিজ ইচ্ছেমত সাইজ টাইপ করে সেট-এ চেপে OK দিয়ে বের হয়ে যান। কিন্তু সবচাইতে ভালো হয় যদি Initial সাইজে নিজ কম্পিউটারের র‌্যামের সাইজের ২গুন ও Maximum সাইজের র‌্যামের সাইজের ৪গুন দেন।

৪। এবার control panel-এ চলুন। এ এড ও রিমুভ দুটির কাজেই সম্পন্ন করুন। Add বা Remove windows components-এ চাপুন। এবার একটি উইন্ডো আসবে সেটার বাঁ দিক থেকে অপ্রয়োজনীয়প্রোগ্রামগুলোর পাশের টিক চিহ্ন দিয়ে দিন। অতঃপর Accessories and Utilities সিলেক্ট করে Details-এ চাপুন। আবার একটি নতুন একটি উইন্ডো আসবে সেটা থেকে যেসব প্রোগ্রামগুলো প্রয়োজন হবেনা সেগুলোকে নির্বাচন করে OK দিন। তারপর নেক্সটে চাপুন। যখন Successful messageআসবে ফিনিশে চাপুন।

 

একটি উত্তর ত্যাগ