১০টি প্রযুক্তি যা বিদায় নিয়েছে ২০১৪ সালে

0
824

প্রতিবছরই প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো কিছু অপ্রত্যাশিত চমক নিয়ে আসে আবার সেই সাথে কিছু দীর্ঘ প্রত্যাশিত পরিবর্তন এবং উত্থান পতন এর টানাপোড়েনে কিছু প্রযুক্তি হারিয়ে যায়। ২০১৪ বছরটিও তার ব্যতিক্রম হয়নি। বেশ কিছু প্রযুক্তি বিদায় নিয়েছে ২০১৪ সালে, যেগুলো দীর্ঘ সময় ধরে অনেকেরই পছন্দের ছিল। চলুন এরকমই দশটি আলোচিত প্রযুক্তি পণ্য/সেবা  সম্পর্কে জেনে নিই।

১. উইন্ডোজ এক্সপি

মাইক্রোসফটের জন্য ২০১৪ সাল কিংবা এ দশকের সবচেয়ে বড় পরিসমাপ্তিমূলক সিদ্ধান্ত বলা যায় উইন্ডোজ এক্সপির সেবা বন্ধ করার সিদ্ধান্ত। যদিও অনেকেই এখনো উইন্ডোজ এক্সপি ব্যবহার বা পছন্দ করেন।

২. আইপড ক্লাসিক

নতুন আইফোন এবং আইওয়াচ ঘোষণার সাথে সাথে অ্যাপল আইপড ক্লাসিকের সমাপ্তি ঘোষণা করল। এখন আইপড টাচই হবে অ্যাপলের আদর্শ মিউজিক প্লেয়ার।

৩. এমএসএন মেসেঞ্জার

২০১১ সালে মাইক্রোসফট, স্কাইপ কেনার পর ব্যবহারকারীদের উপর বেশ কতগুলো প্রভাব পড়ে তার মধ্যে একটি হল উইন্ডোজ লাইভ মেসেঞ্জার বন্ধ হয়ে যাওয়া।

৪. ওর্কুট

গুগলের প্রথম সোশ্যাল নেটওয়ার্ক এক্সপেরিমেন্ট হল ওর্কুট যা যুক্তরাষ্ট্রে ততটা জনপ্রিয়তা না পেলেও ২০১০ সালের দিকে ব্রাজিলে ফেসবুকের থেকেও বেশি জনপ্রিয় ছিল। পরবর্তীতে গুগল তাদের গুগল প্লাস নামক সোশ্যাল নেটওয়ার্ক আরও শক্তিশালী করার জন্য এটি বন্ধ করে দেয়।

৫. ফেসবুক পোক অ্যাপ

কেউ কেউ ফেসবুকের পোক অ্যাপ’কে স্ন্যাপচ্যাট এর নকল মনে করেন। ফেসবুকের স্বল্পস্থায়ী ম্যাসেজ, ফটো এবং ভিডিও প্রথমে আকর্ষণীয় মনে হলেও পরে তাতে জনপ্রিয়তার অভাব দেখা দেয় এবং বন্ধ হয়ে যায়।

৬. এক্সবক্স এন্টেরটেইনমেন্ট স্টুডি

‘অরিজিনাল প্রোগ্রামিং (নেটফ্লিক্স এবং অ্যামাজনের মত) তৈরির পরিকল্পনা করছে মাইক্রোসফট এক্সবক্স বিনোদন স্টুডিও’- এমন গুজবের কিছু দিনের মধেই মাইক্রোসফট তাদের সর্বব্যাপী পরিকল্পনার অংশ হিসাবে এক রকম অনানুষ্ঠানিক ভাবেই বন্ধ করে দেয় এক্সবক্স বিনোদন স্টুডিও এবং ছাঁটাই হয় ১৮০০০ কর্মী। নতুন সিইও (সত্য নাদেলা) এর এক্সবক্স বিনোদন বন্ধের এই নতুন দিক নির্দেশনার একটি অংশ। নতুন বছরে এধরনের আরও পরিবর্তন আসতে পারে।

৭. নকিয়া এক্স

মাইক্রোসফটের নতুন সিইও অনেক ধরনের পরিবর্তনের মধ্যে এন্ড্রয়েড ভিত্তিক নোকিয়া এক্স বন্ধ হয়ে যাওয়া একটি। তিনি বলেন নকিয়া এক্স’কে তারা পরিবর্তন করে উইন্ডোজ চালিত লুমিয়া ডিজাইন করবেন। তিনি আরও বলেন এ পদক্ষেপের ফলে আরও স্বল্প মুল্যের ডিভাইস আসবে এবং উইন্ডোজ এর ইউনিভারসাল অ্যাপ গুলোর দিকেও আরও মনোযোগ দেয়া যাবে।

৮. জাস্টিন টিভি

আপনি যদি জাস্টিন টিভি ব্যবহার না করে থাকেন তাহলে সম্ভবত জানেন না যে এতে পুরো এক উপ-নেটওয়ার্ক তৈরি হয়েছিল যা নতুন ও ক্লাসিক মুভি সহ বিভিন্ন কন্টেন্ট অবৈধভাবে সম্প্রচার করত। পরে এটি বন্ধ হয়ে যায়।

৯. ম্যাকওয়ার্ল্ড ম্যাগাজিন

ম্যাকওয়ার্ল্ড, একটি জনপ্রিয় মুদ্রণ প্রকাশনী যা প্রায় দশক ধরে অ্যাপলের সব পণ্য কভার করে আসছে। এটি সেপ্টেম্বর মাসে বন্ধ হয়ে যায়। ম্যাকওয়ার্ল্ড পাবলিশার ‘আইডিজি’ এর ওয়েব সাইটটি বাঁচিয়ে রাখলেও মুদ্রিত ভার্সন বন্ধ হয় এবং এর কর্মীরা ছাটাই হন।

১০. ফ্লাপি বার্ড

এ গেমটি একটি কেস স্টাডি হিসাবে আসে এবং একসময় প্রচুর জনপ্রিয়তা পায়। পরবর্তীতে বিভিন্ন প্রতিকুল অবস্থার পরিপেক্ষিতে এর ডেভলপার এটি বন্ধ করে দেন।

LEAVE A REPLY

two × 4 =