১০টি জনপ্রিয় স্মার্টফোন অ্যাপ দেখে নিন ২০১৪ সালের

0
1017

বিগত বছরের দুঃখ গ্লানি ভুলে ২০১৫ কে স্বাগত জানাই। এরই ফাঁকে চলুন জেনে নিই এই বছরে কি কি স্মার্টফোন অ্যাপ সকলের জনপ্রিয়টা অর্জন করে।

প্রতি বছর, নিয়েলসেন কোম্পানিটি টিভি রেটিং পরিমাপের তালিকা প্রকাশ করে। এই বছর কোম্পানীটি টিভি রেটিং এর পাশাপাশি বছরের সবচেয়ে জনপ্রিয় স্মার্টফোন অ্যাপের একটি তালিকা প্রকাশ করে। এই তালিকা অনুসারে প্রথম ১০ টি অ্যাপ সম্পর্কে নিচে দেওয়া হলঃ

১) ফেসবুক

জনপ্রিয় স্মার্টফোন অ্যাপ ১০টি জনপ্রিয় স্মার্টফোন অ্যাপ দেখে নিন ২০১৪ সালের

ফেসবুকের প্রধান অ্যাপটি এই বছরের সবচেয়ে বেশী ডাউনলোড করা অ্যাপ। এর গড় ব্যবহারকারীর সংখ্যা ১১৮.০২৩ মিলিয়ন । নিয়েলসেন এর মতে গত বছরের তুলনায় এই বছর ফেসবুক ১৫ % বেশী নতুন ব্যবহারকারী অর্জন করেছে।

২) গুগল সার্চ

জনপ্রিয় স্মার্টফোন অ্যাপ 2 ১০টি জনপ্রিয় স্মার্টফোন অ্যাপ দেখে নিন ২০১৪ সালের

মানুষ কিছু হলেই আজকাল গুগল করতে ভালোবাসে এবং ফোনে গুগলে কিছু অনুসন্ধান করতে চাইলে গুগল সার্চ সবচাইতে ভালো উপায়। গড়ে প্রায় ৯০.৭৪৫ মিলিয়ন ব্যবহারকারীসহ গুগল সার্চ ২০১৪ সালের জনপ্রিয় অ্যাপের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে।

৩) ইউটিউব

জনপ্রিয় স্মার্টফোন অ্যাপ 3 ১০টি জনপ্রিয় স্মার্টফোন অ্যাপ দেখে নিন ২০১৪ সালের

ইউটিউব এখনও ফোনে অনলাইন ভিডিও দেখার সবচেয়ে ভাল জায়গা। গতবছর অ্যাপটির গড় ব্যবহারকারীর সংখ্যা ছিল ৮৮.৩৪২ মিলিয়ন যার ডাউনলোড সংখ্যা বছর শেষে ২৬% বেশী বৃদ্ধি পায়।

৪) গুগল প্লে

জনপ্রিয় স্মার্টফোন অ্যাপ 4 ১০টি জনপ্রিয় স্মার্টফোন অ্যাপ দেখে নিন ২০১৪ সালের

কখনও কখনও অন্যান্য অ্যাপ্লিকেশন ডাউনলোড করার জন্য একটি অ্যাপ প্রয়োজন। গুগলের অনলাইন স্টোর, গুগল প্লে অধিকাংশ অ্যান্ড্রয়েড ফোন ইনস্টলের কাজে আসে এবং ৮৪.৯৬৮ মিলিয়ন গড় ব্যবহারকারীদের নিয়ে এটি চতুর্থ স্থানে রয়েছে।

৫) গুগল ম্যাপ

জনপ্রিয় স্মার্টফোন অ্যাপ 5 ১০টি জনপ্রিয় স্মার্টফোন অ্যাপ দেখে নিন ২০১৪ সালের

মানচিত্রের যত অ্যাপ রয়েছে তার মধ্যে গুগলে ম্যাপ সেরা এবং যারা পাবলিক ট্রানজিট ব্যবহার করে তাদের জন্য এটি একটি আবশ্যক অ্যাপ। গতবছর এর গড় ব্যবহারকারী ছিল ৭৯.০৩৪ মিলিয়ন।

৬) জিমেইল

জনপ্রিয় স্মার্টফোন অ্যাপ 6 ১০টি জনপ্রিয় স্মার্টফোন অ্যাপ দেখে নিন ২০১৪ সালের

তথাপি বর্তমানে মেসেজিং খুব জনপ্রিয় যোগাযোগের মাধ্যম হলেও মানুষ এখনো ইমেইলের প্রয়োজনীয়তা অনুভব করে এবং এর মধ্যে জিমেইল জনপ্রিয় ইমেইল অ্যাপ। সারা বিশ্বে জিমেইল ব্যবহারকারীর সংখ্যা গড়ে প্রায় ৭২.৪০৫মিলিয়ন।

৭) ফেসবুক মেসেঞ্জার

জনপ্রিয় স্মার্টফোন অ্যাপ 7 ১০টি জনপ্রিয় স্মার্টফোন অ্যাপ দেখে নিন ২০১৪ সালের

ফেসবুকে ম্যাসেজিং খুব বেশী হয় বলে ফেসবুক স্মার্ট ফোনের জন্য ম্যাসেজিং অপশনটিকে আলাদা করে দেয়। ফেসবুক মেসেঞ্জার একটি স্বতন্ত্র ফেসবুক মেসেঞ্জার অ্যাপ্লিকেশন। এই আলাদা করা অবশ্য কাজে দিয়েছে কেননা ২০১৪ সালে এই অ্যাপ ব্যবহারকারীর সংখ্যা দাড়ায় গড়ে ৫৩.৭১৩ মিলিয়ন।

৮) গুগল প্লাস

জনপ্রিয় স্মার্টফোন অ্যাপ 8 ১০টি জনপ্রিয় স্মার্টফোন অ্যাপ দেখে নিন ২০১৪ সালের

গুগল প্লাস গুগলের অন্যান্য অ্যাপ যেমন জিমেইল এবং ইউটিউবের মত একটি সামাজিক নেটওয়ার্ক থেকে বিবর্তিত হয়েছে এবং এটি গত বছর প্রায় ৪৮.৩৮৫ মিলিয়ন গড় ব্যবহারকারী পর্যন্ত পৌঁছাতে সক্ষম হয়েছে।

৯) ইন্সটাগ্রাম

জনপ্রিয় স্মার্টফোন অ্যাপ 9 ১০টি জনপ্রিয় স্মার্টফোন অ্যাপ দেখে নিন ২০১৪ সালের

ইন্সটাগ্রাম হচ্ছে ফটো শেয়ারিং অ্যাপ্লিকেশনের মধ্যে সবচেয়ে সেরা অ্যাপ। নিয়েলসেনের তথ্য অনুযায়ী, গত বছরের তুলনায় এর ব্যবহারকারীর সংখ্যা ৩৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

১০) মিউজিক(আই টিউনস রেডিও/ আই ক্লাউড)

জনপ্রিয় স্মার্টফোন অ্যাপ 10 ১০টি জনপ্রিয় স্মার্টফোন অ্যাপ দেখে নিন ২০১৪ সালের

৪২.৫৪৬ মিলিয়ন গড় ব্যবহারকারীদের নিয়ে অ্যাপলের বিল্ট-ইন সঙ্গীত অ্যাপ ১০ম স্থানে রয়েছে।

একটি উত্তর ত্যাগ