ফেসবুক নিয়ে আসছে ২০১৫ এর চমক :)

0
456

শুধু বিজ্ঞাপন ব্যবসা করেই সন্তুষ্ট থাকছে না প্রতিষ্ঠানটি, পৃথিবীর সবচেয়ে ব্যয়বহুল শহর থেকে শুরু করে প্রত্যন্ত অঞ্চলের বাজার সব দখল করতে প্রস্তুত তারা। ফেসবুক নতুন বছরে নিয়ে আসছে ভার্চুয়াল রিয়েলিটি, হোয়াটসঅ্যাপ এবং ইন্টারনেটবাহী ড্রোন। এসব দিয়েই ফেসবুক চমক দেখাবে তার ব্যবহারকারীদের।

নিয়ে আসছে ২০১৫ এর চমক ফেসবুক নিয়ে আসছে ২০১৫ এর চমক :)

ভার্চুয়াল রিয়িলিটি: ২০১৪ সালে ২০০ কোটি ডলার দিয়ে ভিআর স্টার্টআপ অকুলাস কেনে ফেসবুক। মার্ক জাকারবার্গ মনে করেন, ভবিষ্যতের সবচেয়ে প্রতিশ্রুতিশীল কম্পিউটিং প্লাটফর্ম হবে অকুলাস। ভবিষ্যতের জন্যই তার এ বিপুল পরিমাণ বিনিয়োগ। সেপ্টেম্বর মাসে অকুলাসের ডেভেলপারদের নিয়ে আয়োজন করা হয় অকুলাস কানেক্ট ডেভেলপারস কনফারেন্স।

ইন্টারনেটবাহী ড্রোন: সৌরশক্তি চালিত ড্রোন নির্মাতা ব্রিটিশ প্রতিষ্ঠান অ্যাসেন্টা কেনার পর বিস্মিত সবাই। কিন্তু ব্যবসার পাশাপাশি মহৎ উদ্দেশ্য আছে এ সামাজিক যোগাযোগ মাধ্যমটির। বিশ্বের ইন্টারনেটবঞ্চিত অঞ্চলে ড্রোনের মাধ্যমে ওয়্যারলেস ইন্টারনেট পৌঁছে দেবে তারা। এজন্য প্রতিষ্ঠা করা হয়েছে ‘ইন্টারনেট ডট অর্গ’ প্রকল্প। ফেসবুকের কানেক্টিভিটি ল্যাব প্রধান ইয়েল ম্যাগুয়ার এ প্রসঙ্গে জানান, ২০১৫ সালেই এ ড্রোন আকাশে উড়বে।

মেসেজিং: ২০১৪ সালে ১ হাজার ৬০০ কোটি ডলারে কেনা জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ কেনে ফেসবুক। অ্যাপটির বর্তমান ব্যবহারকারী এখন ৬০ কোটি। এ সংখ্যা আরও বাড়বে।

এছাড়া নতুন বছরে আরও সব পরিবর্তন দেখতে পারবে বিশ্বজুড়ে ফেসবুকের শত কোটি গ্রাহক।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

2 × two =