ফেসবুক কিভাবে এতো বিপুল সংখ্যক মানুষের আগ্রহ ধরে রেখেছে?

0
348

সামাজিক যোগাযোগের সাইট ফেসবুক সামাজিক জীবনে যে উপকারি নয় তা আমাদের সকলেরই প্রাই জানা।কিন্তু তারপরও আমরা প্রতিনিয়ত ফেসবুকে লগইন, বন্ধুদের সাথে চ্যাট, ট্যাটাস আপডেট, ট্যাটাসে লাইক, কমেন্ট ইত্যাদি করেই যাচ্ছি। মনেহয় কী একটা নেশায় আমরা দিনদিন আক্রান্ত হয়ে যাচ্ছি, হ্যঁ আমরা সত্যই এই নেশাগ্রস্ত হয়ে যাচ্ছি, কারন ফেসবুকের প্রতি আমাদের আকর্ষন অনেক বেশি।

আর তাই দিন দিন ফেসবুকের ব্যবহারকারী বেড়েই চলেছে । এই জনপ্রিয়তা বা আকর্ষন তৈরি করতে ফেসবুক কিছু কৌশল ব্যবহার করে। এক বিশেষ প্রতিবেদনে এসএমএইচ ডট কম জানিয়েছে: ফেসবুকের ১২৮ কোটি ব্যবহারকারীর ৬৩ শতাংশ তাতে প্রতিদিন লগঅন করে।

কিভাবে এতো বিপুল সংখ্যক মানুষের আগ্রহ ধরে রেখেছে ফেসবুক কিভাবে এতো বিপুল সংখ্যক মানুষের আগ্রহ ধরে রেখেছে?

ফেসবুক কিভাবে এতো বিপুল সংখ্যক মানুষের আগ্রহ ধরে রেখেছে? এ ব্যাপারে জানাযায়-ফেসবুক জানে আপনার পছন্দ কোনটি। এ ছাড়াও ব্যবহারকারীদের বুঝতে এবং সেইভাবে ফেসবুক উন্নত করার জন্য সব সময় চেষ্টারত থাকে ফেসবুক এর কলাকৈশলিরা।

ফেসবুক কীভাবে জানতে পারে আপনার পছন্দের বিষয়? এব্যাপারে প্রতিবেদন থেকে বুঝা যায় যেÑ ফেসবুকে বিভিন্ন সময় বিভিন্ন রকম পরিবর্তনের ফলে এতে যোগ হয়েছে ব্যাতিক্রমি কিছু ফিচার। ফলে সাম্প্রতিক পোস্টগুলোর তালিকা বা নিউজ ফিড ফেসবুক প্রদর্শন করে নিজস্ব অ্যালগরিদমের ওপর ভিত্তি করে। কোন ট্যটাসে  বেশি  লাইক পড়লেই ফেসবুক তা উপরে নিয়ে আসে না। এর জন্য প্রয়োজনিয় আরো কিছু শর্ত পুরোন করতে হয়। এছারাও একপোষ্ট জেনো একাধিক বার উপরে চলে না আসে সেদিকেও লক্ষরাখে ফেসবুক। আর ব্যবহারকারীর সামনে কখন কোন পোস্টটি নিতে হবে এবং কোনটি লুকিয়ে ফেলতে হবে এটাও জানে ফেসবুকের স্বয়ংক্রিয় পদ্ধতি।

আর এভাবেই ফেসবুক মানুষের পছন্দ অপছন্দের বিষয় জেনে তাদের জনপ্রিয়তা ধরেরাখছে ।

LEAVE A REPLY

3 × one =